নীলসাগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, টিকেট ও ভাড়ার তালিকা

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

নীলসাগর এক্সপ্রেস হল বাংলাদেশ রেলওয়ের পরিচালিত একটি আন্তঃনগর ট্রেন। এই ট্রেন টি বাংলাদেশের রাজধানী ঢাকা এবং উত্তরাঞ্চলের নীলফামারী জেলার সীমান্তবর্তী চিলাহাটি রেলওয়ে স্টেশনের মধ্যে চলাচল করে। এটি প্রথমে নীলফামারী থেকে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে চলাচল করত, পরে চিলাহাটি ও কমলাপুর পর্যন্ত বর্ধিত করা হয়। এটি বাংলাদেশের দ্রুত ও বিলাসবহুল ট্রেনগুলোর একটি।

আপনারা যারা ইন্টারনেটে নীলসাগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা খুঁজে বেড়াচ্ছেন তাদের জন্য আজকের এই পোস্টটি অনেক উপকারী। কারণ আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে এই ট্রেন সম্পর্কে সকল গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করার চেষ্টা করব। তাহলে চলুন নীলসাগর এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা টিকিট ও সময়সূচি নিয়ে লিখিত আজকের পোস্টটি শুরু করা যাক।

নীলসাগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

বাংলাদেশ রেলওয়ের অন্যতম আন্তঃনগর ট্রেন হচ্ছে নীলসাগর এক্সপ্রেস। এই ট্রেনটি ঢাকা কমলাপুর থেকে উত্তরবঙ্গের জেলা নীলফামারীতে চলাচল করে। প্রতিদিন হাজারো যাত্রী এই ট্রেনে ভ্রমণ করে থাকে। অনেক সম্মানিত যাত্রীগণ ইন্টারনেটে নীলসাগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী খুঁজে বেড়ায়। তাই আপনার জন্য এখন আমি এই ট্রেনের পূর্ণাঙ্গ সময়সূচী শেয়ার করব।

নীলসাগর এক্সপ্রেস মূলত ঢাকা কমলাপুর স্টেশন থেকে নীলফামারী চিলাহাটি স্টেশনে চলাচল করে। এই ট্রেন টি সোমবার ব্যতীত ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে প্রতিদিন ভোর 6:40 মিনিটে চিলাহাটির উদ্দেশ্যে ছেড়ে যায়, দুপুর তিনটা পাঁচ মিনিটে নীলফামারী স্টেশনে পৌঁছায়। পরবর্তীতে রাত আটটার সময় চিলাহাটি হতে ট্রেনটি ঢাকা কমলাপুরের উদ্দেশ্যে ছেড়ে আসে। পরের দিন ভোর পাঁচটা ত্রিশ মিনিটে ঢাকায় পৌঁছায়।

স্টেশনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
ঢাকা টু চিলাহাটি সোমবার ০৬ঃ৪০ ১৫ঃ০৫
চিলাহাটি টু ঢাকা রবিবার ২০ঃ০০ ০৫ঃ৩০

নীলসাগর এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন ও সময়সূচী

ঢাকা থেকে নীলফামারীতে চলাচল করার সময় নীলসাগর এক্সপ্রেস ট্রেন দীর্ঘ যাত্রায় মাঝপথে বেশ কিছু রেল স্টেশনে যাত্রা বিরতি নিয়ে থাকে। আপনি যদি নীল সাগর এক্সপ্রেস ট্রেন কোথায় কোথায় থামে তা জানতে চান তাহলে নিচের টেবিল থেকে তা জেনে নিতে পারবেন। আপনার সুবিধার জন্য আমি নীলসাগর এক্সপ্রেস ট্রেনের সকল যাত্রা বিরতি স্টেশনের নাম ও সময় উল্লেখ করেছি।

বিরতি স্টেশন নাম ঢাকা থেকে (৭৬৫) চিলাহাটি থেকে (৭৬৬)
বিমান বন্দর ০৭ঃ০৭ ০৪ঃ৫৩
জয়দেবপুর ০৭ঃ৩৩ ০৪ঃ২৭
বঙ্গবন্ধু সেতু পূর্ব ০৯ঃ০০ ০৩ঃ১০
মুলাডুলি ১০ঃ৩৯ ০১ঃ৪৫
নাটোর ১১ঃ১৬ ০০ঃ৩৩
আহসানগঞ্জ ১১ঃ৪০ ২৩ঃ৪৫
সান্তাহার ১২ঃ১৫ ২৩ঃ৩০
আক্কেলপুর ১২ঃ৪০ ২৩ঃ০১
জয়পুরহাট ১৩ঃ০৪ ২২ঃ৪৫
বিরামপুর ১৩ঃ৩৬ ২২ঃ১৪
ফুলবাড়ি ১৫ঃ৫০ ২২ঃ০০
পার্বতীপুর ১৪ঃ১৫ ২১ঃ৪০
সৈয়দপুর ১৪ঃ৪২ ২১ঃ০৩
নীলফামারী ১৫ঃ০৫ ২০ঃ৩৯
ডোমার ১৫ঃ২৪ ২০ঃ২১

নীলসাগর এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

যে কোন ট্রেনে ভ্রমণ করতে হলে শুরুতে আপনাকে টিকেট ক্রয় করতে হবে। অনেকেই টিকিটের মূল্য সম্পর্কে জানেনা। এজন্য তারা অনলাইনে নীলসাগর এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা সম্পর্কে জানতে চাই। যেহেতু এটি একটি আন্তঃনগর ট্রেন সুতরাং এই ট্রেনে বেশ কয়েক ধরনের আসন রয়েছে। আসনের ধারন অনুযায় ী ভাড়ার তালিকাটি ও কম বেশি হয়ে থাকে। নিচের টেবিল থেকে তাড়াতাড়ি এই তথ্যটি দেখে নিন।
আসন বিভাগ টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন ৩৬০ টাকা
শোভন চেয়ার ৪৩৫ টাকা
প্রথম সিট ৫৭৫  টাকা
প্রথম বার্থ ৮৬৫ টাকা
স্নিগ্ধা ৭২০ টাকা
এসি বার্থ ১২৯৫ টাকা

নীলসাগর এক্সপ্রেস ট্রেনের টিকেট

অনেকেই জানতে চায় নীল সাগার এক্সপ্রেস ট্রেনের টিকেট বা অনলাইন টিকেট কিভাবে সংগ্রহ করা যায়। আপনি যে কোন স্টেশন থেকে টিকিট ক্রয় করতে পারবেন। আবার অনেকেই আছে যারা ঘরে বসে ট্রেনের টিকিট ক্রয় করতে চাই। সুতরাং আপনারা চাইলে ঘরে বসেই বাংলাদেশ রেলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন।

এছাড়াও আপনি সহজ ডট কম ওয়েবসাইট থেকে খুব সহজেই নেশাদার এক্সপ্রেস ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। আপনার যাত্রার তারিখ থেকে সর্বোচ্চ পাঁচ দিন আগে এই টিকিট অনলাইনে পাওয়া যায়। সুতরাং আপনি যদি এই ট্রেনে ভ্রমণ করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আগেই টিকিটটি সংগ্রহ করুন।

সর্বশেষ কথা

টিকেট ছাড়া কখনো ট্রেনে ভ্রমণ করবেন না। আজকের এই পোস্টে আমি আপনার সাথে নীলসাগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী টিকিট ও ভাড়া তালিকা নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি ইতিমধ্যে আপনি নীল সাগর এক্সপ্রেস ট্রেন সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন। সুতরাং পোস্টের লিংকটি সকলের সাথে শেয়ার করুন যাতে অন্যরাও খুব সহজেই টেনশন সম্পর্কে জানতে পারে। ধন্যবাদ

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

Leave a Comment