ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ ২০২২ – ২০২৩

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ
ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ সাধারণত অনেক প্রকার রয়েছে। যদি আপনি সিম্পলি ফাইবার কিংবা জনপ্রিয় মার্কেটপ্লেস ফ্রিল্যান্সিং এ গিয়ে সার্চ করেন কিংবা তাদের ক্যাটাগরিগুলো দেখেন, তাহলে আপনার বোধগম্য হবে যে, বর্তমানে কত-শত ফ্রিল্যান্সিং এর কাজ মার্কেটগুলোতে রয়েছে। তাই ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ অর্থাৎ এক সাথে সবগুলো কাজে ডু না মেরে, এগুলো থেকে যেকোনো একটি আপনি স্কিলড হোন। ( ইন্টারনেট থেকে টাকা আয় করার উপায় এবং ইন্টারনেটে ডাটা এন্ট্রি করে টাকা আয় করার সহজ উপায় জানুন )

যেহেতু ফ্রিল্যান্সিং হলোই একটি ইন্টানেট তথা অনলাইন নির্ভর কাজের ক্ষেত্র, সুতরাং এখানে অ্যাক্সেস নেওয়ার পূর্বে অবশ্যই আপনার কাজের সেক্টরের প্রতি অবগত থাকা দায়িত্ব। বিশেষ করে একেবারে নতুন যারা, তাদের ক্ষেত্রে বেশিরভাগ উক্ত প্রশ্ন দেখা যায়। আপনি যদি একজন সাধারণ ফ্রিল্যান্সারকে জিজ্ঞেস করেন যে, ফ্রিল্যান্সিং জগতে কি কি কাজ রয়েছে অর্থাৎ ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ কি কি? সাধারণত উক্ত প্রশ্নের আলোকে অধিকাংশই উত্তর দিবে যে, গ্রাফিক্স ডিজাইন, কন্টেন্ট রাইটিং, ডিজিটাল মার্কেটিং, লিড কালেকশন, ওয়েব ডেভলোপার, ব্লগিং, ইউটিউবিং কিংবা ফেসবুকিং সহ ইত্যাদি। তবে আপনি যদি সামান্য তম মার্কেট রিসার্চ করতে পারেন, তাহলে দেখবেন, এগুলো হলো চলমান সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ। বরং এগুলো ছাড়াও এরকম আরো শত কাজ আছে, যেগুলোর যেকোনো একটিতে আপনি বা যেকেউ দক্ষ হয়ে ফ্রিল্যান্সিং মার্কেটগুলোতে তাঁর সার্ভিস প্রোভাইড করতে পারে। আশা করি ফ্রিল্যান্সিং এর কাজ সমূহের প্রতি সামান্যতম হলেও ধারণা পেয়েছেন। এবার চলুন উক্ত বিষয়ের উপর বিস্তারিত জানা যাক।

ফ্রিল্যান্সিং কত প্রকার?

ফ্রিল্যান্সিং কত প্রকার
ফ্রিল্যান্সিং কত প্রকার

নির্দিষ্ট ভাবে উক্ত প্রশ্নে উত্তর বর্তমানে কেউই দিতে পারবে না এবং স্বয়ং বর্তমানের সবচেয়ে বড় একজন ফ্রিল্যান্সারও। কিন্তু কেন? কেননা, যুগের সাথে তাল মিলিয়ে বর্তমানে মার্কেটগুলোতে খুব দ্রুত নতুন নতুন নানা রকম সার্ভিস আসছে। এবং যেগুলো মানুষের বর্তমানে কম প্রয়োজন, সেগুলোও মার্কেটগুলোদে দাফিয়ে বেড়াচ্ছে। আপনি জাস্ট ফাইবারে গিয়ে যদি সার্চ করেন যে, Wishing massage তারপর দেখবেন মানুষগণ শুধুমাত্র উইশ করে লাখ লাখ টাকা মান্থলি ইনকাম করছে অনলাইন থেকে। আরো অবাক হবেন যে, ভার্চুয়ালি কাউকে সঙ্গ দিয়েও আপনি ফ্রিল্যান্সিং করতে পারবেন। অর্থাৎ এভাবে দিনের পর দিন মানুষগণ নানা রকম তাদের নতুন সার্ভিস শো করছে এসব মার্কেটপ্লেসগুলোতে। যা ফ্রিল্যান্সিং কত প্রকার, উক্ত প্রশ্নকে সংজ্ঞায়িত করা থেকে বিরত রাখে। তারপরও যদি আপনি পর্বে থেকে চলমান কিছু কাজের উপর ভিত্তি করে বলতে বলেন যে, ফ্রিল্যান্সিং কত প্রকার, তাহলে নিম্নে তার মাদার ক্যাটাগরিগুলোকে উল্লেখ করা হলো-

  • Websites, IT & Software
  • Mobile Phones & Computing
  • Writing & Content
  • Design, Media & Architecture
  • Data Entry & Admin
  • Engineering & Science
  • Product Sourcing & Manufacturing
  • Sales & Marketing
  • Freight, Shipping & Transportation
  • Telecommunications
  • Education
  • Business, Accounting, Human Resources & Legal
  • Translation & Languages
  • Trades & Services
  • Health & Medicine
  • Jobs for Anyone
নোট: উল্লেখিত তথ্যদ্ধয় freelancer নামক জনপ্রিয় ওয়েবসাইট থেকে সংগ্রীহিত। আর উক্ত ক্যাটাগরি হলো মাদার ক্যাটাগরির অন্তর্গত। প্রত্যেকটি মাদার ক্যাটাগরির আন্ডারে একাধিক সাব-ক্যাটাগরি রয়েছে। যা নিয়ে আমাদের ওয়েবসাইটটে এক এক করে সম্পূর্ণ আলোচনা হচ্ছে।

এখানে যে কয়েকটি মাদার ক্যাটাগরি তুলে ধরেছি, সেগুলোর উপর ভিত্তি করেই বর্তমানের সকল ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ। অর্থাৎ, এগুলো যেহেতু মাদার ক্যাটাগরি, সেহেতু এগুলোকে কেন্দ্র করে একটা মাদার ক্যাটাগরির অনেকগুলো সাব ক্যাটাগরি রয়েছে। আর এভাবে সবগুলো মাদার ক্যাটাগরি শত শত সাব-ক্যাটাগরিতে বিস্তিত হয়েছে। সুতরাং আশা করি এবার আপনাদের বোঝতে সহজ হয়েছে যে, ফ্রিল্যান্সিং এর কাজ সমূহগুলো কি কি।

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি?

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি
ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি

যখন আপনি ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ গুলো জেনে যাবেন, ঠিক তখনই উক্ত প্রশ্নটি আপনার মনে আসতে পারে অর্থাৎ ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি? বর্তমান যুগ যেহেতু প্রযুক্তির উপর ধেয়ে পড়ছে, ঠিক এই কারণে প্রায় ফ্রিল্যান্সিং এর সবগুলো কাজ সমূহের ভেল্যু বর্তমানে অনেক। তাই কোনটাকে রেখে কোনটাকে বেশি প্রাধান্য দিবো, তা ভাবা বেশ কষ্টসাধ্য। তারপরও, বর্তমানের পরিসংখ্যানের উপর ভিত্তি করে একটি শর্ট করাই যায়।

বর্তমানে ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ এর মধ্যে সবচেয়ে যে কাজের চাহিদা বেশি, সেটি হলো ওয়েব ডিজাইন কিংবা ওয়েব ডাভলোপার (Web designer or web developer|)। এরপর যে নামটি আসে, সেটি হলো গ্রাফিক্স ডিজাইন (Graphic Design), কন্টেন্ট রাইটিং(Content Writing), ভার্চুয়ার এসিসটেন্ট(Virtual assistant), Social Media Specialist, ডিজিটাল মার্কেটিং(Digital Marketing), ভিডিও এডিটিং(Video Editing), প্রোগ্রামিং(Programming), এসইও(SEO) সহ ইত্যাদি কাজ।

যদিও অন্য সকল ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ থেকে উল্লেখিত কাজ সমূহকে আলাদা করা মোটেও কাম্য নয়, তবে বাহ্যিকভাবে বর্তমানে উক্ত সেক্টরগুলো বেশ জনপ্রিয় একই সাথে অনলাইন থেকে টাকা ইনকামের সবচেয়ে বড় সোর্স। তবে বর্তমানে উক্ত সেক্টরগুলোতে বেশ বেশি প্রতিযোগিতা চলছে। তাই আমার রিকমন্ডেশন থাকবে, সম্ভাব্য ভবিষ্যৎ এ ভালো করবে কিংবা ফিউচার ভালো এমন কিছু কম প্রতিযোগিতামূলক ফ্রিল্যান্সিং কাজকে আপনি আয়ত্ত করুণ। এতে করে আপনি মার্কেটগুলো অন্য সকল ফ্রিল্যান্সারদের থেকে অনেক বেশি এগিয়ে থাকবেন। সার্বিকভাবে যখন আপনি সার্ভিসে দিতে থাকবেন, তখন আপনাকে বিড করার মতো খুব কম সংখ্যক লোক সেখানে থাকবে। ফলাফল সরূপ, খুব সহজেই রপ্ত করা কাজের উপর নানা রকম প্রজেক্টে আপনি কাজ করার সুযোগ পাবেন। যাতে করে আপনার দক্ষতা আরো বাড়বে এবং একই সময়ে টাকাও ইনকাম হলো। তাই ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি এটি সবচেয়ে বেশি জরুরি না, যতটা জরুরি আপনি কোন কাজকে নিজের ক্যারিয়ার হিসেবে নিতে চাচ্ছেন। যদি আপনি লো কম্পেটিটিভ একটি সম্ভাব্য ফ্রিল্যান্সিং কাজ নিয়ে দক্ষতা অর্জন করেন, তাহলে ধরে নিন আপনি খুব সহজেই এসব মার্কেটপ্লেসগুলোতে টাকা আয় করতে পারবেন। আর এমনিতেও ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ অনেক ধরনের রয়েছে, আপনি সেখান থেকে জাস্ট যেকোনো একটি পছন্দের কাজ বেঁচে নিয়ে শিখা শুরু করুণ। এরপর একটি চার্টেন টাইম এরপর, বেশ ভালো করতে পারবে এসব সেক্টরে। সুতরাং ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি, তা সম্পর্কে আশা করি সম্মুখ একটি পরিষ্কার ধারণা পেয়েছেন।

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ নিয়ে শেষ কথা

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ নিয়ে শেষ কথা
ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ নিয়ে শেষ কথা

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ নিয়ে ইতিমধ্যে আপনার ডিটেইলস জেনেছেন। আশা করি এই ব্যাপারে আপনাদের এখন আর কোনো রকম দ্ধিধাগ্রস্থতা কিংবা হিমশিম খাওয়ার দরকার পরবে না। আপনি যদি সত্যিকার অর্থেই একজন সফল ফ্রিল্যান্সার হতে চান, তাহলে উপরে উল্লেখিত সকল মাদার ক্যাটাগরিগুলো থেকে যেকোনো একটিতে আপনি পারদর্শী হয়ে উঠুন। এতে করে আপনি উক্ত সেক্টর সম্পর্কে খুঁটিনাটি সহ সমস্ত কিছু জানতে পেরে একজন দক্ষ ফ্রিল্যান্সার হয়ে উঠতে পারবেন। আবার কেউ কেউ ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ জানার পাশাপাশি ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি সেটিও জানতে চায়। সে সম্পর্কে এখানে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

সর্বোপরি, আজকের আর্টিকেলের উপর ভিত্তি করে আমার সাজেশন থাকবে, আপনারা যদি কেউ ফ্রিল্যান্সিং শিখতে চান, তাহলে প্রথমে ফ্রিল্যান্সিং মার্কেটগুলোকে সামান্যতম রিসার্চ করে নিন। এরপর দেখুন জনপ্রিয় মার্কেটগুলোতে উক্ত ক্যাটাগরির উপর ডিপেন্ড করে কোন কোন ক্যাটাগরিতে কম্পিটিশন কম। এর জন্য আপনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা প্রথমে বের করে নিন। এবং যে সেক্টরে কম্পিটিশন কম এবং সম্ভাব্য ভবিষ্যৎ অনেক ভালো হবে, সেটাতে আপনি দক্ষ হয়ে উঠুন। আশা করি কাজ শিখার অল্প দিনের মাথায় আপনি অনলাইন থেকে ভালো এমাউন্ট টাকা আয় করতে পারবেন। আশা করি আজকের আর্টিকেল তথা সাজেশনগুলো দ্ধারা একজন নিউবি বেশ চমৎকারভাবে উপকৃত হতে পারবে।

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ নিয়ে প্রশ্ন-উত্তর

ফ্রিল্যান্সিং এর কাজ কিভাবে করতে হয়?

আপনি যদি যেকোনো একটি ফ্রিল্যান্সিং সেক্টরে দক্ষতা অর্জন করতে পারেন, তাহলে বর্তমানে চলমান সবচেয়ে জনপ্রিয় মার্কেটপ্লেসগুলোতে একাউন্ট খুলে, সেখানে আপনার সার্ভিস সেল/কাজ করে ফ্রিল্যান্সিং এর কাজ করতে পারেন। মূলত একটি পিসি, ইন্টারনেট কানেকশন, নির্দিষ্ট কাজের উপর দক্ষতা নিয়ে আপনি ফ্রিল্যান্সিং এর কাজ করতে পারেন। এভাবেই আপনি ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ করতে পারেন।

Freelancing করে কত টাকা আয় করা যায়?

ফ্রিল্যান্সিং করে কত টাকা মাসে আয় করা যায়, সেটা বলা খুব মুশকিল কিংবা অসম্ভব। কেননা এটি হলো একটি সম্পূর্ণ মুক্ত পেশা। উক্ত পেশায় আপনি নিজের ইচ্ছা অনুযায়ী বেশি সময় কাজ করতে পারেন আর বেশি টাকাও আয় করতে পারেন। এটা সম্পূর্ণ আপনার কাজের অভিজ্ঞতা ও কতটুকু সময় ব্যয় করছেন, তার উপর নির্ভর করছে।

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ সম্পর্কে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

1 thought on “ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ ২০২২ – ২০২৩”

  1. Very informative and helpful. Thank you sir. ফ্রিল্যান্সিং নিয়ে অনেক তথ্য জানলাম।

    Reply

Leave a Comment