ফ্রিল্যান্সিং শিখতে চাই – ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২২-২০২৩

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

ফ্রিল্যান্সিং শিখতে চাই
ফ্রিল্যান্সিং শিখতে চাই

ফ্রিল্যান্সিং শিখতে চাই কথাটি যেন ২০২২-২০২৩ সালে এসে সকল তরুণ ও বয়স্কদের মধ্যে নতুন রূপ ধারণ করছে। যদিও কিভাবে ফ্রিল্যান্সিং করে কিংবা কোন সেক্টরে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং করতে হয়, সে বিষয়ে সম্মুখ ধারণা অনেকেরই নেই। যে বিধায় আজকের আর্টিকেলে আমরা ফ্রিল্যান্সিং শিখতে চাই চাওয়া মানুষদের উপাকারে আসবে এমন ফ্রিল্যান্সিং সম্পর্কিত আনুষাঙ্গিক সকল ধরণের তথ্য নিয়ে আলোচনা করবো। আজকের আর্টিকেলের মূল প্রতিপ্রাধ্য বিষয়গুলো হলো-

  • ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ
  • ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2022
  • ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে
  • ফ্রিল্যান্সিং কোথায় শিখব
  • ফ্রিল্যান্সিং শিখতে কতদিন লাগে
  • কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব
  • ফ্রিল্যান্সিং শেখার বই

উল্লেখিত মূল পয়েন্টগুলোকে কেন্দ্র করে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো। Freelancing নিয়ে আমাদের মধ্যে নানা রকম কনফিউশন থাকা স্বাভাবিক কেননা আমাদের প্রচলিত বিদ্যালয় কিংবা কলেজ অথবা সার্বিকভাবে শিক্ষা-প্রতিষ্ঠানগুলোতে আউটসোর্সিং কিংবা freelancing সম্পর্কে কোনো রকম সিঙ্গল আইডিয়াও দিয়ে থাকে না। সে হিসেবে শিক্ষার্থী হতে শুরু ‍করে আমাদের শিক্ষক সমাজও বর্তমানের আধুনিক দুনিয়া তথা প্রযুক্তিগত নানা উদ্ভাধন থেকে অনেকে পিছিয়ে। আর সেই প্রেক্ষিতে আগ্রহী ও উচ্ছাকাঙ্খীদের বাধ্য হতে হয়, এই সম্পর্কিত সকল তথ্য ইন্টারনেটি সার্চ দিয়ে জানতে। যাইহোক, যেহেতু আজকের আর্টিকেলটি আমাদের ফ্রিল্যান্সিং সম্পর্কিত, সুতরাং চলুন জেনে নেওয়া যাক, একজন নিউবি অথবা বিগেইনার, কিভাবে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং সম্পর্কে পূর্ণাঙ্গ একটি জ্ঞান লাভ করতে পারে এবং আধোও আউটসোর্সিং করে টাকা আয় করা সম্ভব কি-না, সে সম্পর্কে বিস্তারিত জানা যাক।

ফ্রিল্যান্সিং কি? (What is freelancing?)

ফ্রিল্যান্সিং কি
ফ্রিল্যান্সিং কি

উল্লেখিত বিষয়গুলোকে জানার পূর্বে প্রথমে আমাদেরকে জানতে হবে ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং সম্পর্কে আপনার কতটুকু আইডিয়া কিংবা ধারণা রয়েছে? আধোও এর সম্পর্কে কি আপনি গভীরভাবে কিছু জানেন? যদিও এই নিয়ে আলোচনা করতে গেলে অনেকগুলো বিষয় টেনে টেনে চলে আসবে, আর সেই বিধায় মূল উত্তর জানা যাক।

ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং (Freelancing) হলো মূলত একটি অনলাইন ভিত্তিক পেশা। যাতে আপনি আপনার দক্ষতা, কাজ ও জ্ঞানকে কাজে লাগিয়ে বিশ্বের যেকোনো প্রান্তে কাজ করে ইন্টারনেটের মাধ্যমে টাকা উপার্জন করতে পারবেন। যদিও ফ্রিল্যান্সিং হলো চাকুরির মতোই কিন্তু পার্থক্য হলো এটাতে আপনি স্বাধীন। অর্থাৎ আপনার ইচ্ছে হলে আপনি কাজ করবেন, আর মন না চাইলে কাজ করবেন না। সংক্ষিপ্তে বলতে, ফ্রিল্যান্সিং (Freelancing) এ আপনি একজন self-employed হিসেবে কাজ করবেন, যাতে আপনার উপর ব্যক্তি মালিকানাধীন কেউ থাকবে না।

কিন্তু যারা যারা ফ্রিল্যান্সিং শিখতে চাই নামক মনোভাব নিয়ে এগোচ্ছে, তাদের ক্ষেত্রে কিভাবে সঠিক গাইড-লাইন পাবে এই সেক্টরে। বর্তমানে যদিও এই বিষয়ে অনলাইনে সঠিক তথ্যের অনেক ঘাটতি রয়েছে, তবে আপনি যদি সত্যিই একজন আগ্রহী ব্যক্তি হোন, যে বাস্তব জীবনে ফ্রিল্যান্সিং শিখতে চায় এবং তা ইমপ্লিমেন্ট করে অনলাইন থেকে টাকা আয় করতে চায়, তাহলে আপনি BanglaTeach সাইটটিকে অনুসরণ করতে পারেন। এবার চলুন এক এক করে উল্লেখিত পয়েন্টগুলো জেনে নেওয়া যাক। ( উইন্ডোজ ১০ এর সুবিধা সহ গুগল নতুন একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানুন )

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ
ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

ফ্রিল্যান্সিং সেক্টরে একজন নতুনের সর্বপ্রথম প্রশ্ন হলো ফ্রিল্যান্সিং এর কাজগুলো কি কি? অর্থাৎ সে কি কি কাজ করে টাকা আয় করতে পারে। অথবা সে কি কাজ শিখবে যা দ্ধারা সে খুব সহজেই অনলাইনে টাকা আয় করতে পারে? এরকম প্রশ্ন প্রায় হর-হামিশায় পাওয়া যায়। যেহেতু ফ্রিল্যান্সিং হলো একটি মুক্ত পেশা, যাতে আপনি আপনার স্কিল বা দক্ষতা তথা জ্ঞান বিক্তি বা কাজে লাগাতে পারেন, তাই এই ক্ষেত্রেও আপনি আপনার দক্ষতা অনুযায়ী ফ্রিল্যান্সিং করবেন। কিন্তু যেহেতু আপনি পূর্বে কোনো রকম ফ্রিল্যান্সিং এর সংস্পর্শে থাকেন-নি, সেহেতু এটা স্বাভাবিক যে, ফ্রিল্যান্সিং কে ক্যারিয়ার হিসেবে নিতে আপনি কোন কাজ শিখবেন, কিংবা ফ্রিল্যান্সিং সেক্টরের কোনে কাজে দক্ষতা অর্জন করবেন, তা নিয়ে রয়েছে আপনার নানা রকম কন্ট্রোভার্সি। তবে একজন ফিউর বিগেইনাররে এই ক্ষেত্রে প্রথম প্রশ্ন হচ্ছে ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ নিয়ে। অর্থাৎ সে এখনোও জানে না যে, ফ্রিল্যান্সিং এর মধ্যে কি কি কাজ রয়েছে। চলুন সে সম্পর্কে জেনে নেওয়া যাক। ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ হলো-

  • Websites, IT & Software
  • Mobile Phones & Computing
  • Writing & Content
  • Design, Media & Architecture
  • Data Entry & Admin
  • Engineering & Science
  • Product Sourcing & Manufacturing
  • Sales & Marketing
  • Freight, Shipping & Transportation
  • Telecommunications
  • Education
  • Business, Accounting, Human Resources & Legal
  • Translation & Languages
  • Trades & Services
  • Health & Medicine
  • Jobs for Anyone
নোট: উল্লেখিত তথ্যদ্ধয় freelancer নামক জনপ্রিয় ওয়েবসাইট থেকে সংগ্রীহিত। আর উক্ত ক্যাটাগরি হলো মাদার ক্যাটাগরির অন্তর্গত। প্রত্যেকটি মাদার ক্যাটাগরির আন্ডারে একাধিক সাব-ক্যাটাগরি রয়েছে। যা নিয়ে আমাদের ওয়েবসাইটটে এক এক করে সম্পূর্ণ আলোচনা হচ্ছে।

মূলত উপরের মাদার ক্যাটাগরির উপর ভিত্তি করেই বর্তমানের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার দাড়িয়ে রয়েছে। এখানে মাত্র ১৬ টি ক্যাটাগরি উল্লেখ করলাম। আপনি জেনে অবাক হবেন যে, এগুলো ছাড়াও আরো একাধিক ক্যাটাগরি রয়েছে, যেগুলোর  আবার সাব-সাব অসংখ্য ক্যাটাগরি রয়েছে। এভাবে আপনি যদি সামান্য সময় নিয়ে রিসার্চ করেন, তাহলে ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ নিয়ে বিস্তর একটি ধারণা পেয়ে যাবেন। তাহলে আশা করি উপরোক্ত তথ্যগুলো পড়ে এখন আপনার মনে আর প্রশ্ন নেই যে, ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ কি কি কিংবা মানুষজন তথা একজন ফ্রিল্যান্সিং কি কি কাজ করে থাকে আউটসোর্সিং এ। তবে এখানে একটি বিষয় লক্ষণীয় যে, এখানে উল্লেখিত কাজ সমূহের যেকোনো একটি ক্যাটাগরির মধ্যে থাকা যেকোনো একটি সাব-ক্যাটাগরিতেও যদি আপনি নিজেকে দক্ষ করে তুলতে পারেন, তাহলে দিন শেষে আপনি বিপুল পরিমাণ টাকা ফ্রিল্যান্সিং করে ইন্টারনেট থেকে আয় করতে পারেন।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2022

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2022
ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2022

যখনই আপনি ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছুটা জানবেন, তখনই আপনার ব্রেইনে পরের প্রশ্নটি উধায় হতে পারে, আর সেটি হলেঅ ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এই ২০২২-২৩ সালে এসে? প্রকৃতপক্ষে ফ্রিল্যান্সিং শেখার উপায় সম্পর্কে কেউ আপনাকে ভালো ও দিক নির্দেশনামূলক গাইড দিবে না। এর জন্য আপনাকে অনেকেই কোর্স করতে আগ্রহী করে তুলতে চেষ্টা করবে। তবে সার্বিকভাবে আপনি একজন অত্যন্ত আগ্রহী প্রার্থী হয়ে থাকলে সামান্যতম চেষ্টায় খুব সহজেই আপনি বর্তমানে যেকোনো ফ্রিল্যান্সিং সেক্টরেই আউটসোর্সিং শিখতে পারেন। এখন কিভাবে আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারবেন? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো? সত্যি বলতে বর্তমানে ফ্রিল্যান্সিং এর সবগুলো সেক্টরের খুঁটিনাটি নিয়ে ইন্টারনেটে অনেক ডাটা রয়েছে। ভিডিও, অডিও এবং ইমেইজ আকরে অসংখ্য এসব তথ্য তথা ডাটা থেকে একজন সত্যিকার অর্থে আগ্রহী খুব সহজেই তাঁর প্রয়োজনবোধে এসব ডাটা ব্যবহার করে ফ্রিল্যান্সিং শিখতে পারে। প্রথমে আপনাকে ফ্রিল্যান্সিং সম্পর্কিত গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত নিতে হবে। তা কি? তা হলো যেহেতু ফ্রিল্যান্সিং এর সর্ব-বৃহৎ সেক্টরে অসংখ্য সাব সেক্টর রয়েছে, প্রাথমিক অবস্থায় আপনাকে উক্ত সাব সেক্টরগুলো হতে যেকোনো একটি সেক্টরকে  পিক করে নিতে হবে। সেই ধারাবাহিকতায় নিজেকে দক্ষ করে তোলতে হবে। ধরে নেওয়া যাক, আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে নিজের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার তৈরি করতে চান, এখন কিভাবে করবেন? পূর্বেই বলেছি যে, ইন্টারনেটে প্রায় সবগুলো ফ্রিল্যান্সিং এর সাব ক্যাটাগরি নিয়ে অসংখ্য আলোচনা রয়েছে, জাস্ট আপনাকে যেকোনো একটি রপ্ত করতে হবে। এখন আপনি ইউটিউব কিংবা ইন্টারনেটে গিয়ে সার্চ করুণ Digital Marketing অথবা How to learn Digital Marketing উক্ত কিওয়ার্ড দ্ধারা যখন আপনি ইউটিউবে সার্চ দিবেন, তখন আপনার সামনে অসংখ্য ভিডিও আসবে। আপনি সেগুলো থেকে যেকোনো একটি নির্দিষ্ট চ্যানেলকে ফলো করতে পারেন। সেই চ্যানেলের ডিজিটাল মার্কেটিং রিলেটেড সকল ভিডিও গুলো সিরিয়াল বাই দেখে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে সম্মুখ জ্ঞান রপ্ত করতে পারেন। এছাড়াও ফেজবুকে অসংখ্য ডিজিটাল মার্কেটিং রিলেটেড গ্রুপ রয়েছে, আপনি ফেসবুজে সার্চ দিয়ে সেই গ্রুপগুলোতে অ্যাড ব জয়েন হয়ে বিনামূল্যে সহায্য নিতে পারেন। মূলত আপনার সিলেক্টকৃত সেক্টর ভিত্তিতে এভাবেই আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারেন ২০২২-২৩ সালে এসে। আশা করি ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সে ব্যাপারে বিস্তারিত জানতে পেরেছেন। এবার চলুন পরবর্তী স্টেপে চলে যাওয়া যাক।

ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে

ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে
ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে

ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে বা লাগবে, তা সম্পূর্ণ আপনার উপর ডিপেন্ড করে। এখন উপরে ইতিমধ্যে আলোচনা করেছি যে, কিভাবে আপনি ফ্রিল্যান্সিং শিখবেন এবং তাঁর উপায় সম্পর্কে। সুতরাং, এটা সম্পষ্ট যে, কোন সেক্টরে আপনি কাজ করবেন। যেহেতু আপনি ইতিমধ্যে যেকোনো একটি সাব সেক্টর বা ক্যাটাগরিতে ফ্রিল্যান্সিং শিখতে চান ( ধরে নিলাম ), সেহেতু প্রথমে ইউটিউবে থাকা ফ্রী সমস্ত ভিডিও কন্টেন্টগুলো দেখে নিন। এরপর যদি আপনার মনে হয় যে, আপনি আরো অ্যাডভান্সে যেতে চান, তাহলে এবার আপনি প্রিমিয়াম ভিডিও তথা অনলাইন কোর্সের দিকে এগুতে পারেন। কি কোর্স করবেন, কার কোর্স করবেন, সেটা সম্পূর্ণ আপনার ব্যক্তিগত মতামতের উপর নির্ভর করে। এই ক্ষেত্রে আমি আপনাদের কাউকেই কোনো কোর্স করার সাজেশন দেই না। কেননা বর্তমানে ইউটিউবে ফ্রিল্যান্সিং এর উপর প্রায় সবগুলো সাব ক্যাটাগরিতে যথেষ্ট পরিমাণ ভিডিও রয়েছে, যেগুলো দ্ধারা একজন নিউবি সেই সেক্টরে অভিজ্ঞ হয়ে উঠতে পারে।

তবে প্রাথমিক অবস্থায় আপনার সঠিক গাইডলাইনের অধিক প্রয়োজন। আর সেই সুযোগটি নিয়েই ইন্টারনেটে কোর্স নাম করে নানা রকম অপকর্ম করে বেড়াচ্ছে। আপনি যে বিষয়টি নিয়ে দক্ষ হতে চান, প্রথমে সেটি লিখে তা শিখার স্টেপগুলো নোট করুন। এবার সেই স্টেপ অনুযায়ী এক এক করে ইউটিউবের ভিডিওগুলো দেখে নিন। আশা করি এভাবে শিখলে কোনো রকম টাকা পয়সা ছাড়াই আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।

সর্বপরি, ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে বা লাগবে এই সম্পর্কে আশা করি একজন নিউবি হিসেবে আপনি বেশ ক্লিয়ার হয়েছেন। এখন থেকে সম্পূর্ণভাবে এই প্রশ্নটি করা থেকে বিরত থাকুন এবং ইউটিউব ও ফেসবুকের গ্রুপগুলো জয়েন হয়ে, সেখান থেকে সাহায্য নিন। এভাবেই আপনি কোনো রকম টাকা ব্যয় করা ছাড়াই ফ্রিল্যান্সিং শিখতে পারবেন এবং পরোক্ষণে যখনই কেউ আপনার কাছে এসে বলবে ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে বা লাগবে, তখন উক্ত উত্তর এবং আপনার মডিউলটি তাকে দিয়ে দিন।

ফ্রিল্যান্সিং কোথায় শিখব

ফ্রিল্যান্সিং কোথায় শিখব
ফ্রিল্যান্সিং কোথায় শিখব

ফ্রিল্যান্সিং কোথায় শিখব কিংবা কিভাবে শিখব তা নিয়ে ইতিমধ্যে আমরা সম্মুখ একটি ধারণা পেয়েছি। বাট তবুও অনেকের নিকট এখন অবধি তা বোধগম্য হয়ে উঠেনি। বিশেষ করে একেবারে যারা নতুন উক্ত সেক্টরে। যাইহোক, আপনি যদি উপরোক্ত বিষয়গুলো নিজের মধ্যে মেইক সিউর করতে পারেন, তাহলে আপনি নেক্সট পদক্ষেপ নিতে পারেন। এখন কি হবে সে নেক্সট পদক্ষেপ? অনেকে একটা নির্দিষ্ট সেক্টরের অ্যাডভান্স অবধি শিখতে চায় তবে অনলাইনে টাকা আয় করার জন্য আপনার নির্দিষ্ট একটি সেক্টরে বেশ ভালো ও যুগ উপযোগী জ্ঞান থাকা বাধ্যত্বামূলক একপ্রকার। তাই ইউটিউবের ফ্রী কোর্স কিংবা ভিডিও গুলো দেখা শেষে যদি আপনার মধ্যে সম্পূর্ণ কনফিডেন্স না আসে সার্ভিস প্রোভাইডের ক্ষেত্রে, তখন আপনি প্রিমিয়ামের দিকে ধাবিত হতে পারেন। তবে প্রাথমিক অবস্থায় আমার রিকমেন্ডেশন থাকবে, কোনো রকম প্রিমিয়াম কোর্স কেনা থেকে বিরত থাকা। যখন আপনি আপনার সিলেক্টকৃত সেক্টরে বেশ ভালো একটি ধারণা ও কনফিডেন্স পাবেন, ঠিক তখনই আপনি নিজের মধ্যে কনফিডেন্স + বোঝতে সক্ষম হবেন যে, কোন দিকে যাওয়া এখন দরকার। অতএব ফ্রিল্যান্সিং কোথায় শিখব এই ব্যাপারে আশা করি মোটামোটি হলেও সম্মুখ জ্ঞান লাভ করতে সক্ষম হয়েছেন। তাহলে চলুন এবার আমরা পরবর্তী পয়েন্টে চলে যাই।

ফ্রিল্যান্সিং শিখতে কতদিন লাগে

ফ্রিল্যান্সিং শিখতে কতদিন লাগে
ফ্রিল্যান্সিং শিখতে কতদিন লাগে

ফ্রিল্যান্সিং শিখতে কতদিন লাগে তা নির্দিষ্টভাবে কেউ আপনাকে গেরান্টি দিতে পারবে না। এটা অনেকটাই স্ব নির্ভর। অর্থাৎ নিজের উপর নির্ভর করে। তাই আপনি যদি অতি আগ্রহী হোন এবং এই সেক্টরকে ভালোবেসে কিছু করতে চান, তাহলে আশা করি খুব সহজেই উক্ত সেক্টরে আপনার দ্ধারাও ভালো করা সম্ভব। তবে অবশ্যই তাড়াহুড়ো করে পৃথিবীতে কোনো কিছুই করা সম্ভব নয়, উক্ত জিনিসটিও আপনাকে মাথায় রাখতে হবে।

যাইহোক, অন-অ্যাভারেজ বলতে গেলে আপনার ধৈর্য ও আনুসাঙ্গিক ব্যস্থতা ও দক্ষতা বাড়তে কত সময় ব্যয় করছেন এতে, এসবের উপর ডিপেন্ড করে। যদি আপনি দৈনিক অ্যাভারেজ ১০+ ঘন্টা মনোযোগ সহকারে সিলেক্টকৃত বিষয়ে কাজ করেন এবং তা প্র্যাক্টিস করেন, তাহলে আশা করি ৮-১০ মাসের মধ্যে আপনি উক্ত সেক্টরে বেশ দক্ষতা অর্জন করতে সক্ষম হবেন। তবে অবশ্যই আপনার রেগুলার রোটিং ধরে রাখতে হবে। অন্যথায় কোনো ভাবেই সম্ভব নয় যে, একটি নির্দিষ্ট বিষয়ের উপর দক্ষতা অর্জন করা। এছাড়াও আপনার জ্ঞান অর্জনের ক্যাপাসিটি এবং মনোযোগ দেওয়ার সক্ষমতাও এই ক্ষেত্রে দেখনীয় বিষয়। সার্বিক ভাবে যদি বলতে হয় যে ফ্রিল্যান্সিং শিখতে কতদিন লাগে, তা প্রকৃতপক্ষে কোনো ট্রেইনার কিংবা ফ্রিল্যান্সার বলতে পারবে না।

কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব

কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব
কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব

উপরোক্ত বিষয়গুলো যখন আপনার মধ্যে আপনি ফুল-ফিলাপ করতে পারবেন, তখন আপনাকে চিন্তা করতে হবে না যে কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব কিংবা কোন কোন ফ্রিল্যান্সিং সাইটে কিংবা কোথায় কোথায় আমাদের স্কিলড সার্ভিস প্রোভাইড করবো। সুতরাং এটা স্পষ্ট যে, সবার প্রথম আপনার কাজের উপর দক্ষতা প্রয়োজন। দেখুন, আমি শুরু হতে এখন অবধি দক্ষতার উপরই বেশি প্রেসার ক্রিয়েট করছি। কেননা দক্ষতা ছাড়াও আপনি ফ্রিল্যান্সিং মার্কেটগুলোতে একাউন্ট করতে পারবেন কিন্তু দক্ষতার অভাবে যখন কাজ পাবেন না এবং টাকা ইনকাম হবে না, ঠিক তখনই আপনার মনে অবসাদ ও হতাশা কাজ করবে। আর এইজন্যই সর্বপ্রথম দক্ষতা অর্জন করুন। এরপর কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব তা নিয়ে চিন্তা করুণ। তবে আপনি যখন জানতে পারবে যে, কোন কোন সাইটি আপনি সার্ভিস প্রোভাইড করতে পারবেন, তখন আপনি সেই সাইটটির নাম লিখে ইউটিউবে সার্চ দিলে অনেক ভিডিও পেয়ে যাবেন যে, কিভাবে আপনি ফ্রিল্যান্সিং মার্কেটে একাউন্ট খুলবেন। এখন প্রশ্ন আসতে পারে যে, ইন্টারনেটে কোন কোন সাইটগুলোতে ফ্রিল্যান্সি সার্ভিস প্রোভাইড করতে পারবো? চলুন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোর নাম জেনে নেওয়া যাক।

  • Upwork
  • Fiverr
  • Freelancer
  • Guru
  • People Per Hour
  • Toptal
  • FlexJobs
  • 99designs
  • SimplyHired
  • Aquent

মূলত উপরোক্ত সাইটগুলো ছাড়াও ইন্টারনেটে এরকম আন্তর্জাতিক আরো অনেক সাইট রয়েছে, যেগুলোতে একজন দক্ষ ফ্রিল্যান্সার তাঁর সার্ভিস প্রোভাইড করতে পারে। এখন আপনি যখন কোনো একটি অনলাইন ভিত্তিক কাজে বেশ ভালো পরিমাণ দক্ষতা অর্জন করতে পারবেন, তখন আপনিও উপরোক্ত সেক্টরগুলোতে কাজ করে টাকা আয় করতে পারবেন।

ফ্রিল্যান্সিং শেখার বই

ফ্রিল্যান্সিং শেখার বই
ফ্রিল্যান্সিং শেখার বই

যদিও বর্তমানে ফ্রিল্যান্সিং শেখার বই এর প্রতি মানুষদের এতো বেশি আগ্রহ দেখা যায় না, তবে সার্বিকভাবে বই পড়া মানুষগুলো বই পড়েও উপকৃত হতে পারে এই ক্ষেত্রে। ইন্টারনেটে অনেক ফ্রিল্যান্সিং সম্পর্কিত পিডিএফ ফাইল রয়েছে, যেগুলো পড়ার মাধ্যমে একজন খুব সহজেই সে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব কিংবা ফ্রিল্যান্সিং শিখার উপায় সম্পর্কে জানতে পারে।

জাস্ট আপনি আগ্রহের সহিত, গুগল সার্চ বক্সে গিয়ে ফ্রিল্যান্সিং শেখার বই লিখে সার্চ দিন কিংবা আপনি যদি অন্য ভাষা তথা ইংলিশে দক্ষ হয়ে থাকেন, তাহলে Freelancing Book PDF লিখেও সার্চ দিতে পারেন। আর গুগল থেকে আপনি আপনার দরকারী বইটি ডাউনলোড করে নিতে পারেন।

যদিও বর্তমানের মানুষগণ বই পড়া থেকে ভিডিও দেখার প্রতি বেশি আকৃষ্ট, তবে মনোযোগ সহাকরে বই পড়তে পারলে এটা আপনার জীবনে বেশ ভালো একটি প্রভাব ফেলতে সক্ষম। আশা করি ফ্রিল্যান্সিং শেখার বই সম্পর্কে ধারণা পেয়েছেন।

মূলত ফ্রিল্যান্সিং শিখতে চাই নিয়ে উপরোক্ত আলোচনাটিই হলো আজকের আর্টিকেলের মূল প্রতিপাদ্য বিষয়। তবে আশা করি যারা যারা নতুন এই সেক্টরে, তাদের জন্য বেশ সহায়ক হবে উক্ত আর্টিকেলটি। পাশাপাশি অধিকাংশ প্রশ্নের উত্তর আপনারা এখান থেকে ইতিমধ্যে জানতে সক্ষম হয়েছেন।

ফ্রিল্যান্সিং শিখতে চাই নিয়ে শেষ কথা

ফ্রিল্যান্সিং শিখতে চাই নিয়ে শেষ কথা

ফ্রিল্যান্সিং শিখতে চাই নিয়ে ইতিমধ্যে আপনার অনেকগুলো প্রশ্নের যথাক্রমে উত্তর পেয়ে গেলেন। সত্যিকার অর্থে যখন একজন নিউবি উক্ত সেক্টরে আসে ফ্রিল্যান্সিং শিখতে, তখন তাকে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয় পাশাপাশি হতাশ হওয়া সহ ভেঙ্গে পড়ার মতো অনেক ঘটনা ঘটে থাকে। তাই যখনই ফ্রিল্যান্সিং শিখতে চাই কিংবা কিভাবে শিখবো ফ্রিল্যান্সিং, তখনই আপনাকে সর্বপ্রথম মনোবল চাঙ্গা করে উক্ত ফিল্ডে নামতে হবে এবং প্রথম ৮-১০ মাস কোনো টাকা ইনকাম হবে না অনলাইন থেকে, সেই দিকটি মাথায় রেখে কাজে নামতে হবে। শিখতে হবে। অত্যধিক পরিশ্রম করতে হবে। দৈনিক পরিশ্রম করতে হবে, দৈনিক প্র্যাক্টিস করতে হবে এবং তা প্রতিনিয়ত চালিয়ে যেতে হবে। এভাবে নিজেকে গড়ে তুলতে হবে।

সুতরাং সর্বপরি আশা করি ফ্রিল্যান্সিং শিখতে চাই কিংবা কিভাবে ফ্রিল্যান্সিং শিখতে পারবো, উক্ত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। সর্বপরি উপরোক্ত তথ্যগুলো কাজে লাগিয়ে আপনিও জীবনে তথা কাজ শিখার ক্ষেত্রে উপকৃত হতে পারবেন বলে আশা করি।

ফ্রিল্যান্সিং শিখতে চাই সম্পর্কিত প্রশ্ন-উত্তর

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায়?

সাধারণত ব্যাসিক কয়েকটি হাতেগুনা কাজ আপনি আপনার স্মার্টফোন Smartphone দিয়ে করতে পারবেন। তবে অন্য সকল কাজ আপনি পিসিতেই করতে হবে।

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কি কি প্রয়োজন?

ফ্রিল্যান্সিং কাজ করতে সাধারণত একটি পিসি বা ল্যাপটপ, ইন্টারনেটি কানেকশন, মার্কেটপ্লেসে অ্যাক্টিব একাউন্ট সহ নির্দিষ্ট কাজের উপর দক্ষতা। এগুলো একজনের মধ্যে উপস্থিত থাকলেই ফ্রিল্যান্সিং করতে পারবে।

ফ্রিল্যান্সিং শিখতে চাই নিয়ে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

1 thought on “ফ্রিল্যান্সিং শিখতে চাই – ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২২-২০২৩”

  1. আপনের এই লেখাটি আসাধারন আনেক কিছু শেখার আছে এমন ফ্রিল্যান্সিং সম্পর্কিত আরো অনেক ব্লগ চাই ভাই

    Reply

Leave a Comment