বিষয় পরিবর্তনের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

বিষয় পরিবর্তনের জন্য আবেদন পত্র লেখার নিয়ম
বিষয় পরিবর্তনের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

অন্য সকল আবেদনপত্র লেখার নিয়মের ন্যায় বিষয় পরিবর্তনের জন্য আবেদন পত্র লেখার নিয়মটা। এই ক্ষেত্রে আমরা আবেদন পত্র লেখার সাধারণ নিয়ম অনুসরণ করতে পারি। সেখানে আমরা মাত্র কয়েকটি নিয়ম মান্য করে বোধগম্য ও যথাযথ আবেদনপত্র লেখতে পারি। যাইহোক, যেহেতু আজকের আর্টিকেলটি আমাদের বিষয় পরিবর্তনকে কেন্দ্র করে, সেহেতু নিম্নে যে’কয়েকটি আবেদনপত্র আমি তুলে ধরবো, সবগুলোর বিষয়বস্তু হবে কিভাবে আপনি বা আমি কলেজ/স্কুলে বিষয় পরিবর্তন করতে পারি, তা নিয়ে। সুতরাং আলোচনা বিলম্ব না করে চলুন শুরু করি আজকের আর্টিকেলটি।

বিষয় পরিবর্তনের জন্য আবেদন পত্র

বিষয় পরিবর্তনের জন্য আবেদন পত্র

উদাহরণ সহ কিভাবে বিষয় পরিবর্তনের জন্য আবেদনপত্র লিখতে হয়, তা জানার পূর্বে কয়েকটি বিষয় এখানে উল্লেখ্য যে, এই আজকের আর্টিকেলটি মোটেও বিষয় পরিবর্তনের জন্য আবেদন ফরম সংক্রান্ত নয়। তবে উদাহরণ/কয়েকটি আবেদনপত্র তুলে ধরার মাধ্যমে আপনাকে বোঝানোর চেষ্টা করা হয়েছে যে, কিভাবে আপনি যেকোনো বিষয় পরিবর্তনের জন্য আবেদন করতে পারবেন। যা আপনি চতুর্থ বিষয় পরিবর্তনের জন্য আবেদন পত্র লেখার নিয়ম হিসেবে ব্যবহার করতে পারেন কিংবা ঐচ্ছিক বিষয় পরিবর্তনের জন্য আবেদন পত্র লেখার নিয়ম হিসেবেও ব্যবহার করতে পারেন। যদিও দুটো বিষয় একই। তারপরও ঐচ্ছিক এবং চতুর্থ বিষয় নিয়ে অনেকে দ্বিধাদন্ধে থাকে। যে বিধায় আলাদা আলাদাভাবে তুলে ধরেছি। যাইহোক, আবেদনপত্র সঠিকভাবে লেখার নিয়ম আপনারা আমার পূর্ববর্তী আর্টিকেল থেকে জেনে নিবেন। চলুন এখন উদাহরণের মাধ্যমে জানা যাক বিষয় পরিবর্তনের জন্য পত্র লেখার সঠিক নিয়ম সম্পর্কে।

মনে করুণ, আপনি সুমন এবং নোয়াখালী মিয়াবাড়ী কলেজের আর্টস ডিপার্টমেন্টের ছাত্র। এখন আপনি ঐচ্ছিক বা চতুর্থ বিষয় হিসেবে ভূগোল এর পরিবর্তে পৌরনীতি নিতে চাচ্ছেন। এমতোবস্থায়, ঐচ্ছিক বিষয় পরিবর্তন করার অনুমত চেয়ে কলেজের প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র লিখ।

০৫ নভেম্বর, ২০২২

প্রধান শিক্ষক

নোয়াখালী মিয়াবাড়ী কলেজ

বিষয় : ঐচ্ছিক বিষয় পরিবর্তন জন্য আবেদনপত্র।

জনাব,

সবিনয় নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের একাদশ শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। বিদ্যালয়ের ভর্তি হওয়ার ক্রমে আমি ফর্মে ঐচ্ছিক/চতুর্থ বিষয় হিসেবে ভূগোল নিয়েছি। কিন্তু এখন আমি পৌরনীতি বিষয়কে চতুর্থ বিষয় হিসেবে নিতে চাই। এমতোবস্থায়, আমি আপনার নিকট বিনীত আবেদন করছি যে, আমাকে আপনি চতুর্থ বিষয় পরিবর্তের সুযোগ দিয়ে বাধিত করিবেন। এতে করে আমার পড়া-লেখার দ্রততা এবং পরিচ্ছন্নতা বজায় থাকবে। আশা করি আমার বিষয়টি আপনি বিবেচনায় নিয়ে আমাকে চতুর্থ বিষয় পরিবর্তনের অনুমতি দিয়ে বাধিত করিবেন।

বিনীত নিবেদক,

আপনার একান্ত বাধ্যগত ছাত্র

মো: সুমন উদ্দিন

নোয়াখালী মিয়াবাড়ী কলেজ

শ্রেণী- একাদশ (প্রথম ইয়ার)

বিভাগ- আর্টস

রোলনং- 05

মূলত উপরোক্ত আবেদনপত্রের ফরম্যাটটি আপনারা ব্যবহার করতে পারেন আপনাদের চতুর্থ বিষয় পরিবর্তনে জ্ঞাতে। যাইহোক, ঠিক এই আবেদনপত্র টি আপনারা নানা ক্ষেত্রে সামান্য কিছু পরিবর্তন, পরিমার্জন করে ব্যবহার করতে পারেন। আশা করি, আপনারা যারা যারা বিষয় পরিবর্তনের জন্য আবেদনপত্রের নিয়ম খুঁজেছেন, সেই সকল ব্যক্তিবর্গ উক্ত আবেদনের নমুনাটি ব্যবহার করে ‍উপকৃত হতে পারবেন।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment