স্বপ্নে কোন রং এর সাপ দেখলে কি হয়? ইসলামি দৃষ্টিতে স্বপ্নে সাপ দেখিলে কি হয়?

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

স্বপ্নে কোন রং এর সাপ দেখলে কি হয়
স্বপ্নে কোন রং এর সাপ দেখলে কি হয়

স্বপ্নে কোন রং এর সাপ দেখলে কি হয়, তা নিয়ে রয়েছে অনেক ঝল্পন-কল্পনা। যদিও ইসলামি দৃষ্টিতে স্বপ্নে সাপ দেখিলে কি হয়, তা নিয়ে রয়েছে বেশ কিছু স্পেসিপিক আলোচনা। দৈনন্দিন জীবনে আমরা নানা রকম কাজ করি আর দিন শেষে যখন ঘুমাতে যাই,তখন নানা রকম স্বপ্ন আমাদের মস্তিষ্কে দেখা দেয়। ডাক্তারি পরিভাষায়ও স্বপ্নের নানা রকম ব্যাখ্যা রয়েছে। তবে আজকের আলোচনায় আমরা ঐ দিকে না গিয়ে স্বপ্নে কোন রং এর সাপ দেখলে কি হয় এবং ইসলামি দৃষ্টিতে সাপ দেখলে কি হয়, তা নিয়েই আলোচনা করা হোক। ( আধুনিক মিষ্টি মেয়ের নামের তালিকা সহ হাসবুনাল্লাহ এর ফজিলত সম্পর্কে জানুন )

আমাদের এই ছোট্ট জীবনে কম-বেশি প্রায় সবাই ঘুমের মধ্যে স্বপ্ন দেখে থাকি। আর এটাই স্বাভাবিক। এই স্বপ্নগুলো কিছু হয় মধুর আবার কিছু হয় তিক্ত বা কালোময়। কালোময় বলতে সাধারণ বুঝিয়েছি ভয়ঙ্কর ধরনের। সব-সময় সবার স্বপ্ন ভালো হয় না কিংবা খারাপও হয় না। যাইহোক, মূল আলোচনায় প্রবেশের পূর্বে চলুন  জেনে নেওয়া যাক স্বপ্ন সম্পর্কে আনুসাঙ্গিক বেশ কিছু তথ্য। এতে করে আজকের মূল টপিকটি বোঝতে আমাদের জন্য সহজ হবে। ( স্বপ্ন নিয়ে উক্তিকোন স্বপ্ন দেখলে কি হয়, তা সম্পর্কে জানুন )

স্বপ্নের প্রকারভেদ

স্বপ্নের প্রকারভেদ

যদিও অনেকে বলতে পারে যে, স্বপ্নের প্রকারভেদ কি? স্বপ্নের কি প্রকারভেদ হয়? বাস্তবিক অর্থে, ডাক্তারি-বৈজ্ঞানিকভাবে এবং ধর্মীয় দিক দিয়েও স্বপ্নের প্রকারভেদ করা হয়েছে। ইসলাম ধর্ম অনুযায়ী আমাদের স্বপ্ন সাধারণত ৩ প্রকারের হয়ে থাকে। হযরত আবু-হুরায়রাহ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেছেন, “ রাসূল সা: বলেছেন স্বপ্ন তিন প্রকারের হয়ে থাকে। আর সেগুলো হলো-

  • “রুইয়ায়ে সালেহা” তথা ভালো স্বপ্ন
  • ”রুইয়ায়ে সয়তানি” অর্থাৎ শয়তান কর্তৃক স্বপ্ন
  • “রুইয়ায়ে নাফসানি” তথা মানুষের চিন্তা চেতনা থেকে তৈরিকৃত স্বপ্ন

ইসলামিক দৃষ্টিতে মূলত স্বপ্ন এই তিন প্রকারই। এখন চলুন সংক্ষিপ্তে উক্ত স্বপ্নগুলোর বিবরণ জেনে; নেওয়া যাক।

রুইয়ায়েক সালেহা – স্বপ্ন

রুইয়ায়েক সালেহা মূলত আল্লাহ প্রদত্ত স্বপ্ন। আর এই স্বপ্ন সাধারণত সবাই দেখে না। এগুলো বিশেষ করে আল্লাহ যাদেরকে সু-সংবাদ দিতে চান কিংবা এরকম কিছু, তাদেরকেই দেখিয়ে থাকেন। ধরে নেওয়া হয়, আল্লাহ তা’আলার পথে অবিচল থাকা লোকদেরকে রুইয়ায়েক সালেহা স্বপ্ন দেখানো হয়। আর যে বিধায় তাঁরা পূর্ব থেকেই অনেক কিছু বলে দিতে পারে। আর এই কারণেই রুইয়ায়েক সালেহা স্বপ্নকে সাধারণত ভালো স্বপ্ন বলা হয়ে থাকে।

রুইয়ায়ে সয়তানি – স্বপ্ন

স্বপ্নের আরবি নাম দেখেই বোঝা যাচ্ছে যে উক্ত স্বপ্নটি তৈরি হয় কার দ্ধারা! হ্যাঁ, আপনি ঠিক ধরেছেন, এটি হলো শয়তান দ্ধারা সৃষ্ট স্বপ্ন। যা মোটেও বাস্তব জীবনে প্রতিফলিত হয় না। মূলত মানুষের কাজ-কর্ম ইমানের গিট সহ ইত্যাদি বিষয়ের উপর ডিপেন্ড করে শয়তান, আল্লাহ তা’আলার সেই বান্দাকে রুইয়ায়ে সয়তানি কিংবা শয়তানের সৃষ্ট স্বপ্ন দেখিয়ে থাকে।

রুইয়ায়ে নাফসানি – স্বপ্ন

রুইয়ায়ে নাফসানি হলো মূলত এমন স্বপ্ন যা ন্যাচারেলি কিংবা প্রাকৃতিক ভাবে হয়ে থাকে আপনার বেশ কিছু দুনিয়াবি কার্যকালাপের উপর ভিত্তি করে। এটি হলো দুনিয়াতে আপনি যে সমস্ত কল্পনা, চিন্তা চেতনা করে থাকেন, সে সমস্ত কল্পনা-চেতনা চিত্রের উপর ভিত্তি করে তৈরি স্বপ্ন। অর্থাৎ দিনে আপনি যা চিন্তা-কল্পনা করেছেন, ঠিক ঐ ঘটনার প্রেক্ষিতেই রাতের ঘুমে স্বপ্ন দেখা। আর এটাকে মূলত রুইয়ায়ে নাফসানি স্বপ্ন বলে।

মূলত এগুলোই হলো স্বপ্নের প্রকারভেদ। আর এই তিন প্রকারভেদের উপর ভিত্তি করেই স্বপ্নে ব্যাখ্যা দিয়ে থাকে স্কলাররা। চলুন এখন জেনে নেওয়া যাক স্বপ্নে কোন রঙ্গের সাপ দেখলে কি হয়, সে সম্পর্কে। তবে আলোচনার শেষে খারাপ স্বপ্নের প্রতিকারের উপায় সম্পর্কেও বলা হয়েছে। আশা করি শেষ অবধি পড়লে উপকৃত হবেন।

স্বপ্নে কোন রং এর সাপ দেখলে কি হয়?

স্বপ্নে কোন রং এর সাপ দেখলে কি হয়

যদিও বাস্তবে সাপ দেখলে অনেক ভয় পায় কিন্তু স্বপ্নে সাপ দেখলে কি হয় এবং রঙ্গের উপর ভিত্তি করে, তা সম্পর্কে অনেকে জানতে চায়। ঐতিহ্যবাহী ব্যাখ্যাকারীগণ স্বপ্নে সাপ দেখা নিয়ে অনেক রকম তাবির করেছেন। বাস্তবিক অর্থেও স্বপ্নে সাপ দেখার নানা ধরনের তাবির রয়েছে। মহাবীর কিংবা স্বপ্ন ব্যাখ্যাকারীগণ স্বপ্নে সাপ দেখাকে ভালো নয় বলে ব্যাখ্যা করেছেন। কিন্তু বাস্তবিক অর্থে স্বপ্নে সাপ দেখার তাবির কি? স্বপ্নে সাপ হলো দুশমনের আলামত। ব্যাখাকারীগণ এর আরেকটি ব্যাখা করেন, আর সেটি হলো প্রতিবেশী হিংসে করবে। ( ছেলে-মেয়েদের ইসলামিক নাম এর তালিকা পড়ুন )

রঙ্গের উপর ভিত্তি করে স্বপ্নে সাপ দেখলে যা হয়-

  • যদি কেউ স্বপ্নে কালো রঙ্গের সাপ দেখে, তাহলে তার অর্থ হলো বেশি ক্ষতিকারক দুশমন। কালো বলতে মূলত কাল-সাপকে বুঝিয়ে থাকে। আর মহাবীর কিংবা ব্যাখ্যাকারীগণ কাল সাপকে অনেক বড় শক্তিশালী চৌকিদার হিসেবে বর্ণনা করেছেন। আর চৌকিদার সাধারণত মানুষদের পাহারা দিয়ে হেফাজত করে রাখে। এটাই হলো স্বপ্নে কালো রঙ এর সাপ দেখার বর্ণনা।
  • আর স্বপ্নে সাদা রঙ্গের সাপ দেখাকে বর্ণনা করেছেন তুলনামূলকভাবে দুর্বল দুশমনের সাথে। অর্থাৎ সাদা রঙ্গের সাপ দেখলে তাঁর দুশমন ধারাবাহিকভাবে দুর্বল হবে, এটাকেই বোঝানো হয়।
  • তবে যদি কেউ হলুদ রঙ্গের সাপ দেখে, তাহলে তাঁর স্বপ্নের ব্যাখ্যাটা হলো সে অল্প কিছু দিনের মধ্যে যেকোনো একটি রোগে আক্রন্ত হবে। মূলত ব্যাখ্যাকারীগণ এটিই হলুদ রঙ্গের সাপ দেখাকে ব্যাখ্যা করে থাকেন।

মূলত এগুলোই হলো স্বপ্নে সাপ দেখলে কি হয়, তা নিয়ে মূল আলোচনা। তবে এখন স্বপ্নে সাপ দেখলে কি কি হয়, তা নিয়ে আরো কিছু তথ্য জানবো। তাহলে চলুন জেনে নেওয়া যাক স্বপ্নে সাপ দেখলে কি হয়, তা সম্পর্কে।

স্বপ্নে সাপ দেখলে কি হয়

স্বপ্নে সাপ দেখার ব্যাখ্যা নিয়ে মহাবীরদের মধ্যে রয়েছে নানা রকম দ্ধিধাহীনতা। যদিও একজন স্কলার সেটাকে খুব সহজেই ব্যাখ্যা করে দিতে পারেন। স্বাভাবিকভাবে স্বপ্নে যদি কেউ সাপ দেখে, সেটাকে ব্যাখ্যাকারীগণ ভালো নয় কিংবা কল্যাণকর নয় এর সাথে তুলনা করেছেন। এখন চলুন স্বপ্নে সাপ দেখলে কি হয়, তা নিয়ে পয়েন্ট আকারে জানা যাক।

  • কেউ যদি স্বপ্নে সাপ দেখে তার অর্থ হলো আপনার আশেপাশের প্রতিবেশি আপনাকে হিংসা করবে।
  • আবার কেউ যদি স্বপ্নে পানির মধ্যে সাপ দেখে,তাহলে তার অর্থ হলো এর দ্বারা কোন জালেম জবরদখলকারী সাহায্যকারীর বোঝায় ।
  • আবার কেউ যদি স্বপ্নের মধ্যে নিজেকে সাপের মালিক হিসেবে দেখে, তাহলে সে অতি তাড়াতাড়ি রাজত্ব কায়েক করতে যাচ্ছে কিংবা ক্ষমতা-প্রাপ্ত হচ্ছে।
  • কেউ যদি স্বপ্নে সাপকে উড়তে দেখে অর্থাৎ উড়ন্ত সাপ দেখে, তাহলে সে খুব তাড়াতাড়ি কোথায় ভ্রমণে ‍কিংবা সফরে যাবে।
  • কেউ যদি স্বপ্নের মধ্যে সাপকে মেরে ফেলতে দেখে, তাহলে সে তাঁর আনুসাঙ্গিক শত্রুর উপর বিজয় লাভ করবে।
  • আর কেউ যদি স্বপ্নের মধ্যে সাপকে মেরে দুই ভাগ করে ফেলা দেখে, তাহলে সে ইনসাফ কারী অর্থাৎ ন্যায় বিচার করবে।
  • আর কাল-সাপ রূপে কোনো স্বপ্ন দেখা হলো বেশি ক্ষতিকারক। অর্থাৎ এটি মোটেও ভালো স্বপ্ন নয়।

মূলত এগুলোই হলো স্বপ্নে সাপ দেখলে কি হয়, তার আলোচনা। এখানে বেশ কয়েকটি পয়েন্ট কে তুলে ধরা হয়েছে, আশা করি উক্ত পয়েন্টগুলো জেনে উপকৃত হতে পেরেছেন। এখন চলুন জেনে নেওয়া যাক, খারাপ স্বপ্ন দেখলে কিংবা উপরোক্ত স্বপ্নগুলো দেখলে কিভাবে এর আশঙ্কা থেকে প্রতিরোধ হতে পারবেন।

খারাপ স্বপ্ন থেকে বাঁচার উপায়

খারাপ স্বপ্ন থেকে বাঁচার উপায়
খারাপ স্বপ্ন থেকে বাঁচার উপায়

স্বপ্ন দেখা মোটেও খারাপ কিছু নয়। আর এই বিষয়টির কন্ট্রোল আমাদের হাতেও নেই। তাই ঘুমের মধ্যে যেকোনো ধরনের স্বপ্ন আমরা দেখতেই পারি। আর এটাই হলো ন্যাচারাল একটি বিষয়। কিন্তু বেশ কিছু কাজ করে আমরা খারাপ স্বপ্ন থেকে বেঁচে থাকতে পারি। কি সেগুলো? চলুন জেনে নেওয়া যাক খারাপ স্বপ্ন থেকে বাঁচার উপায়গুলো-

  • সর্বদা সকল ধরনের দুঃস্বপ্ন থেকে বেঁচে থাকতে মহান আল্লাহ তা’আলার নিকট দোয়া করতে হবে এবং প্রতিনিয়ত তা চালিয়ে যেতে হবে।
  • রাঁতে যখন দুঃস্বপ্ন দেখে ঘুম থেকে উঠবেন, তখন সাথে সাথে দুই রাকাত নফল নামাজ পড়বেন। এতে করে আল্লাহ তা’আলা আপনাকে সম্ভাব্য এমন খারাপ দুঃস্বপ্ন দেখানো থেকে বাঁচিয়ে রাখবে।
  • খারাপ স্বপ্ন দেখার পর ঘুম থেকে উঠে বাম দিকে মাথা করে তিন বার থুথু নিক্ষেপ করতে হবে। এটা মূলত শয়তানের প্রতি ঘৃণা প্রকাশ ও তাকে অপমান করতে এরকম করা হয়ে থাকে।
  • হঠাৎ ঘুম থেকে উঠে সাই পাল্টানো। অর্থাৎ খারাপ স্বপ্ন দেখার পর সাইট পরিবর্তন করা।
  • স্বপ্নে খারাপ স্বপ্ন দেখলে কোনো অবস্থাতেই দিনে অথবা রাত্রে কাউকে বলা যাবে না। এটা আপনার মধ্যে ধামা-চাপাঁ দিয়ে রাখতে হবে।

মূলত উপরের কাজগুলো করার মাধ্যমে একজন খারাপ স্বপ্ন দেখা ব্যক্তি কিংবা দুঃস্বপ্ন দেখা ব্যক্তি এর প্রবণতা থেকে বেঁচে থাকতে পারে। আর এগুলোই হলো খারাপ স্বপ্ন থেকে বাঁচার উপায়।

স্বপ্নে কোন রং এর সাপ দেখলে কি হয় তা নিয়ে শেষ কথা

স্বপ্নে কোন রং এর সাপ দেখলে কি হয় তা নিয়ে শেষ কথা

সাধারণত স্বপ্নে কোন রং এর সাপ দেখলে কি হয় তা নিয়ে ইতিমধ্যে ব্যাপকভাবে আলোচনা করা হয়েছে। আর আশা করি, এই সম্পর্কে বিস্তারিত একটি উত্তর আপনারা পেয়েছেন। আর স্বপ্ন সম্পর্কিত আরো বেশ কিছু আর্টিকেল পর্যায়ক্রমে আমাদের সাইটে আলোচনা করা হবে। ইসলামি দৃষ্টিতে স্বপ্নে সাপ দেখলে এর ফজিলত কিংবা করণীয় এরকম অনেকগুলো সাব টপিক এখানে কাভার করা হয়েছে। সর্বপরি, সাপ কিংবা যাই দেখেন স্বপ্নে, তা কখনেই প্রকাশ করবেন না কারো থেকে। কেননা এর নানা রকম ক্ষতিকর দিক রয়েছে। মানুষ অনেক কিছু স্বপ্নে দেখে কিন্তু বাস্তবে তা কখনই হয় না বাট যদি কেউ তাঁর ভুল ব্যাখ্যা দিয়ে দেয়,তখন গিয়ে ঐ ভুল ব্যাখ্যার ঘটনাটি ঘটে। সুতরাং বুঝতেই পারছেন যে, স্বপ্নের ব্যাখ্যা জানে না, এমন কাউকে এটা সম্পর্কে বলা যাবে না। অন্যথায় স্বপ্নের খারাপ দিকটি আপনার সাথে হতে পারে। আর যদি পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন, তাহলে এমনিতেই আপনি জেনে যাবেন যে, কোন স্বপ্ন দেখলে কি হয় কিংবা স্বপ্নে কোন রং এর সাপ দেখলে কি হয়। আশা করি আজকের আর্টিকেলটি দ্ধারা উপকৃত হতে পারবেন।

স্বপ্নে কোন রং এর সাপ দেখলে কি হয় সম্পর্কে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment