অনলাইনে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৩

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম
BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ হচ্ছে ইন্ডিয়া। বাংলাদেশের তুলনায় মোটামুটি ইন্ডিয়াতে চিকিৎসার সুযোগ সুবিধা অনেক বেশি রয়েছে। এজন্য প্রায় প্রতিদিনই বাংলাদেশ হতে অনেক লোকজন ইন্ডিয়াতে চিকিৎসার উদ্দেশ্যে গিয়ে থাকে। বাস বা ট্রেন ছাড়াও ইন্ডিয়াতে বিমানের মাধ্যমেও ভ্রমণ করা যায়। আপনি যদি বিমানের মাধ্যমে বাংলাদেশ থেকে ইন্ডিয়ায় যেতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে শুরুতেই আপনাকে ইন্ডিয়ান ভিসা করতে হবে।

ভিসা করার পর সেটি অবশ্যই যাচাই করে নেওয়া উচিত। ভিসার তারিখ এবং অন্যান্য তথ্যগুলি ঠিক আছে কিনা তা জানার জন্য অনেকেই ইন্ডিয়ান ভিসা চেক করে থাকেন। আপনিও চাইলে ঘরে বসেই আপনার মোবাইল দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করে নিতে পারেন। ইন্টারনেটে অনেকেই ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম জানতে চায়। এজন্য আজকের এই পোস্টটা আমি আপনাদের সাথে ধাপে ধাপে অনলাইন থেকে কিভাবে ভারতের ভিসা চেক করতে হয় তা জানাবো।

ইন্ডিয়ান ভিসা চেক

আমাদের মাঝে অনেকেই বিভিন্ন কাজের উদ্দেশ্যে ইন্ডিয়া ভ্রমণ করে থাকে। কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় যে ভিসাতে কিছু ত্রুটি পরিলক্ষিত হয়। যার কারণে ইন্ডিয়াতে প্রবেশ করার সময় অনেক বেগ পোহাতে হয়। এ সমস্যাগুলো এড়ানোর জন্য অবশ্যই আপনাকে বিষয়টি চেক করে নেওয়া উচিত। ভিসা চেক করার কয়েক ধরনের মাধ্যম রয়েছে।

আপনি যদি সম্প্রতি ইন্ডিয়া যাওয়ার জন্য ভিসা করে থাকেন তাহলে ভিসার তারিখসহ অন্যান্য আরো ব্যক্তিগত যে তথ্যগুলো রয়েছে তা চেক করে নিন। কারণ আপনার পাসপোর্ট এবং ন্যাশনাল আইডি কার্ডের সাথে যদি ভিসার তথ্যগুলোর মিল না থাকে সেক্ষেত্রে আপনি অসুবিধায় পড়তে পারেন। বর্তমান সময়ে স্মার্টফোনের সাহায্যে অনলাইন থেকে ইন্ডিয়া ভিসা চেক করা যায়।

অনলাইনে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৩

বর্তমান সময়ে ইন্টারনেটের কল্যাণে ঘরে বসেই আমরা আমাদের নিত্য প্রয়োজনীয় অনেক গুরুত্বপূর্ণ কাজগুলো করতে পারি। আপনি চাইলে অনলাইন এর মাধ্যমে ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন। আপনারা যারা ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম জানতে চেয়েছেন তাদের জন্য এখন আমি ধাপে ধাপে তা শেয়ার করব। তাহলে চলুন নিচের অংশ থেকে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়মটি জেনে নেই।

  • অনলাইন এর মাধ্যমে ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য সর্বপ্রথম আপনাকে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার (IVAC ) এর ওয়েবসাইটে চলে যেতে হবে
  • ওয়েবসাইটে প্রবেশ করার পর বাম পাশের মেনুগুলো থেকে ভিসা আবেদন ট্রাক নামের যে অপশন রয়েছে সেখানে প্রবেশ করতে হবে।
  • পরবর্তী পেজে আসার পর আপনি সেখানে দুইটি অপশন দেখতে পারবেন, Regular Visa Application & Port Endorsement, R.A.P./P.A.P.।
  • আপনার ভিসার ধরন অনুযায়ী অপশনটি সিলেক্ট করে নিন। সাধারণ ভিসা গুলোর ক্ষেত্রে সাধারণত প্রথম অপশনটি সিলেক্ট করে নিতে হয়।
  • এ পর্যায়ে স্ক্রিনে প্রদত্ত যে তথ্যগুলো চাওয়া হয়েছে সে তথ্যগুলো আপনার পাসপোর্ট এর তথ্যের সাথে মিল রেখে সঠিকভাবে পূরণ করুন।
  • সর্বশেষ আপনাকে সিকিউরিটির জন্য একটি ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। সঠিকভাবে ভেরিফিকেশন প্রসেসটি হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করুন।
  • এবার স্ক্রিনে আপনার ভিসার যাবতীয় তথ্যগুলো দেখতে পারবেন। সকল তথ্যগুলো ঠিক আছে কিনা তা যাচাই করে দেখুন এবং নিশ্চিত হন।

সর্বশেষ কথা

ইন্ডিয়া ভ্রমনের পূর্বে অবশ্যই আপনার ইস্যুকৃত ভিসা টি চেক করে নেওয়া উচিত। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে অনলাইনে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। আশা করি ইতিমধ্যেই আজকের এই পোস্টের দেখানো মাধ্যম অনুসরণ করে খুব সহজেই ইন্ডিয়ান ভিসা চেক করতে পেরেছেন। সম্পূর্ণ পোস্টটি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

About E-Haq

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

View all posts by E-Haq →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *