অনলাইন থেকে কাতার ভিসা চেক করার নিয়ম ২০২৩

অনলাইন থেকে কাতার ভিসা চেক করার নিয়ম
BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

কাতার ভিসা চেক করার নিয়ম পাসপোর্ট নাম্বার দিয়ে অনলাইনে জানতে হলে আজকের পোস্ট টি সম্পূর্ণ পড়ুন। বর্তমান সময়ে আপনারা খুব সহজে অনলাইন থেকে বিভিন্ন দেশের ভিসা চেক করার পাশা-পাশি কাতার দেশের ভিসা চেক করতে পারবেন। আপনারা প্রতারিত না হতে চাইলে বিদেশ ভ্রমণের আগে পাসপোর্ট নাম্বার দিয়ে নিজের ভিসা চেক করে নিবেন। আজকের পোস্টে আপনাদের সাথে ভিসা চেক করার জন্য একটি ওয়েবসাইট নিয়ে আলোচনা করেছি।

এই ওয়েবসাইট থেকে আপনারা খুব সহজে আপনার ভিসা চেক করতে পারবেন। এই ওয়েবসাইট আপনারা ব্যবহার করতে পারবেন না। তাই নিচের দিকে অনলাইন থেকে কাতার ভিসা চেক করার টেকনিক দেখানো হয়েছে। তো আজকের এই টিউটোরিয়াল পোস্ট টি সম্পূর্ণ পূর্ণ এবং আপনাদের ভিসা চেক করার সকল নিয়ম জেনে নিন।

কাতার ভিসা চেক

বর্তমান সময়ে তথ্য প্রযুক্তির উন্নতির ফলে যেকোনো কাজ অনেক সহজ হয়েছে। আগে অনেক মানুষ ভিসা নিয়ে প্রতারিত হয়েছে। অনলাইন ব্যবস্থা না থাকায় তারা নিজেদের ভিসা যাচাই করতে পারেনি। ফলে অনেকে বিদেশ ভ্রমণে যেতে প্রতারণার মুখোমুখি হয়েছে। কিন্তু এখন আপনারা যেকোনো স্থান থেকে যেকোনো দেশের ভিসা অনলাইনে চেক করতে পারবেন। আপনারা চাইলে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে মাত্র ২মিনিটে অনলাইন থেকে ভিসা চেক করতে পারবেন। নিচে আপনাদের কে বিস্তারিত ভাবে ভিসা চেক করার নিয়ম দেখানো হয়েছে।

অনলাইনে ভিসা চেক করার সুবিধা

ভিসা চেক করার জন্য অনলাইন হচ্ছে একটি আস্থামূলক প্রতিষ্ঠান, যেখানে আপনরা প্রতারিত হবেন না। আর তাছাড়া এই অনলাইনে ওয়েবসাইট ব্যবহার করে ভিসা চেক করার মাধ্যমে আপনার কাজ টি অনেক দ্রুত হবে। এবং খুব কম সময়ের মধ্যে আপনার ভিসা সম্পর্কে যাবতীয় তথ্য জানতে পারবেন। আপনি নিজেই জানতে পারবেন আপনার ভিসার মেয়াদ কাল, ভিসা সঠিক আছে কিনা? বা আপনার ভিসাটি কোন ধরনের। তাই আপনারা বিদেশ ভ্রমণের আগে নিজের ভিসা চেক করেনিবেন অনলাইন থেকে।

অনলাইন থেকে কাতার ভিসা চেক করার নিয়ম ভিসা নাম্বার দিয়ে

আমরা আপনাদের পাসপোর্ট ব্যবহার করে ভিসা চেক করার পাশা-পাশি অনলাইন থেকে যেভাবে ভিসা চেক করবেন তা জানানোর চেষ্টা করেছি। কারণ অনেকে আছে যারা অনলাইন থেকেই ভিসা চেক করতে চায়। অনলাইনে কাতার ভিসা চেক করার জন্য তাদের একটি অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইট টি ব্যবহার করে আপনারা বিভিন্ন দেশের ভিসা চেক করতে পারবেন।

কাতার ভিসা চেক করার জন্য আপনারা প্রথমে গুগলে প্রবেশ করবে । এর পর https://portal.moi.gov.qa/ লিখে সার্চ করবেন। তারপর একটি ওয়েবসাইট চলে আসবে। এই ওয়েবসাইট থেকে আপনারা ভিসা নাম্বার বা পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন।

কাতার ভিসা চেক করার নিয়ম

এখানে কাতার ভিসা চেক করার নিয়ম দেখানো হয়েছে। আপনারা আমাদের দেখানো এই নিয়ম গুলো ফলো করে আপনার ভিসা চেক করতে পারবেন। এজন্য এই নিয়ম গুলো মনোযোগ সহকারে দেখুন। নিচে আপনাদের কে ওয়েবসাইট টি ব্যবহার করে ভিসা চেক করে দেখানো হয়েছে। তো নিচে থেকে অনলাইনে ভিসা চেক করার নিয়ম দেখেনিন।

০১। প্রথমে গুগলে portal.moi.gov.qa লিখে সার্চ করুন এবং প্রথম ওয়েবসাইট এ প্রবেশ করুন। নিচের মত একটি ইন্টার ফেজ দেখতে পারবেন।

০২। এই ওয়েবসাইট টি আরভি ভাষায় লেখা থাকবে, তাই আপনারা এটি বুঝতে পারবেননা। এখন আপনারা চাইলে এটি ইংরেজি করে নিতে পারবেন। এজন্য ওয়েবসাইটের বাম পাসের উপরের দিকে English অপশন দেখতে পারবেন। সেখানে ক্লিক করে ওয়েবসাইটের ভাষা পরিবর্তন করবেন।

০৩। এখন Inquiries অপশনে ২ নং অপশন Visa Services এ ক্লিক করুন।

০৪। তারপর Visa Inquiry and Printing অপশনে প্রবেশ করুন।

০৫। ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য Visa Number অপশনে টিক দিন এবং ভিসা নম্বর সঠিকভাবে লিখুন।

০৬। বাংলাদেশ থেকে ভিসা চেক করার জন্য আপনার Nationality Bangladesh সিলেক্ট করুন।

০৭। তারপর একটি ক্যাপচা দেখতে পারবেন এটি বক্সে লিখে সাবমিট বাটনে ক্লিক করুন।

০৮। আপনি যদি এই কাজ তুতকু সঠিক ভাবে সম্পূর্ণ করতে পারেন তাহলে আপনার ভিসা সংক্রান্ত একটি পিকচার দেখতে পারবেন। এখন আপনারা কাজ শেষ।

কাতার ভিসা চেক করার নিয়ম পাসপোর্ট নাম্বার দিয়ে

উপরের অংশে আপনাদের কে ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম দেখানো হয়েছে। আপনারা চাইলে একই পদ্ধতিতে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন। সকল নিয়ম একই, কিন্তু আপনারা অনেকে চেক করতে পারবেন না। তাই আপবাদের কে নিচে পাসপোর্ট দিয়ে কাতার ভিসা চেক করে দেখানো হলো।

০১। আগের মতই portal.moi.gov.qa লিখে সার্চ করুন এবং প্রথম অয়েবসাই এ প্রবেশ করুন।

০২। এই ওয়েবসাইট টি আরভি ভাষায় লেখা থেকে English অপশন এ ক্লিক করে ইংরেজি ভাষায় পরিবর্তন করেনিন।

০৩। এখন Inquiries অপশনে ২ নং অপশন Visa Services এ ক্লিক করুন এবং তারপর Visa Inquiry and Printing অপশনে প্রবেশ করুন।

০৪। এখন Visa Inquiry and Printing অপশনে প্রবেশ করুন।

০৫। পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য passport Number অপশনে টিক দিন এবং pasport নম্বর সঠিকভাবে লিখুন।

০৬। আপনার Nationality Bangladesh সিলেক্ট করুন।

০৭। তারপর একটি ক্যাপচা দেখতে পারবেন এটি বক্সে লিখে সাবমিট বাটনে ক্লিক করুন।

০৮। সকল তথ্য সাবমিট করার পর একটি পিকচার চলে আসবে এখান থেকে আপনি আপনার ভিসা চেক করতে পারবেন।

কাতার ভিসা চেক করার সতর্কতা

ভিসা চেক করার সময় সতর্ক থাকতে হবে। কারণ আপনি যদি কোনো কিছু ভুল লিখে থাকেন তাহলে সেক্ষেত্রে ভিসা চেক করতে পারবেন না। পাসপোর্ট নম্বরের শুরুতে ইংরেজি বর্ণ (Letter) গুলো অবশ্যই লিখবেন। ভিসা চেক করার সময় তাড়া-হুড়া করবেন না। মোবাইল থেকে কাতার ভিসা চেকিং করলে প্রথম ভিসা চেক লিংকে সরাসরি ক্লিক করেই ভিজিট করতে পারেন।

শেষ কথা

আপনি যদি আমাদের দেখানো নিয়ম গুলো অনুসরণ করেন তাহলে খুব সহজেই যেকোনো দেশের ভিসা চেক করতে পারবেন। এই ভিসা টি মোবাইল অথবা পিসি তে একই নিয়ম অনুসরণ করতে হবে। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। এবং পোস্ট থেকে কাতার ভিসা চেক করার নিয়ম পাসপোর্ট নাম্বার দিয়ে তা জানতে পেরেছেন। এই রকম আরও ভাক্লো ভালো পোস্ট পেতে আমাদের সাথেই থাকবেন। আমাদের সাথে শেষ পর্যন্ত থাকর জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। পোস্ট সম্পর্কে আরও কিছু জানার থাকলে নিচের কমেন্ট বক্স আমাদের জানাতে পারেন।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

About E-Haq

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

View all posts by E-Haq →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *