দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৩

দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের সময়সূচী
BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

বাংলাদেশে বেশ কিছু উন্নত ধরনের যাতায়াত ব্যবস্থার মধ্যে ট্রেনে ভ্রমণ করা অন্যতম। বর্তমানে বাংলাদেশের প্রায় প্রতিটি জেলা শহরেই ট্রেন চলাচল করে থাকে। বর্তমানে রাজধানী শহর ঢাকা থেকে পঞ্চগড় গ্রামে কয়েকটি ট্রেন রয়েছে। এই ট্রেনগুলোর মধ্যে দ্রুতযান এক্সপ্রেস অন্যতম। এটি বাংলাদেশের রেলের একটি আন্তঃনগর ট্রেন। প্রতিদিন নিয়মিত ঢাকা থেকে পঞ্চগড়ের উদ্দেশ্যে দ্রুতযান এক্সপ্রেস চলাচল করে।

আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা নিয়ে আলোচনা করব। পঞ্চগড় জেলার বাসিন্দা গন যারা ঢাকা জেলায় কর্মরতা আছে তাদের যাতায়াতের সুবিধার্থে দ্রুতযান এক্সপ্রেস ট্রেন রয়েছে। এ ট্রেনটিতে বেশ কয়েক ধরনের সিট সুবিধা থাকায় আপনার চাহিদা অনুযায়ী আপনি খুব সহজেই টিকিট কেটে ভ্রমণ করতে পারবেন।

দ্রুতযান এক্সপ্রেস সময়সূচি

ঢাকার কমলাপুর রেল স্টেশন হতে দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন রাত আটটায় পঞ্চগড়ের উদ্দেশ্যে ছেড়ে যায়। এই ট্রেনটি পরের দিন ভোর ছয়টা দশ মিনিট নাগাদ পঞ্চগড় পৌঁছায়। পরবর্তীতে সেই একই ট্রেন টি সকাল আটটার সময় পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে এবং সন্ধ্যা ৬:৫৫ মিনিটে ঢাকার কমলাপুর রেল স্টেশনে পৌঁছায়। নিচের টেবিল থেকে দ্রুতযান এক্সপ্রেস সময়সূচী আরো বিস্তারিতভাবে জেনে নিন।

নিচে দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের সময়সূচী দেওয়া হলোঃ

স্টেশন ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
ঢাকা টু পঞ্চগড় নাই রাত ০৮ঃ০০ ভোর ০৬ঃ১০
পঞ্চগড় টু ঢাকা নাই সকাল ০৮ঃ১০ সন্ধ্যা ০৬ঃ৫৫

বি দ্রঃ দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে পঞ্চগড়ের উদ্দেশ্যে যাত্রা কালে ১০ ঘন্টা ১০ মিনিটের মত সময় নিয়ে থাকে। আবার পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা কালে এই ট্রেনটি সর্বমোট ১০ ঘন্টা ৪৫ মিনিট সময় নিয়ে থাকে।

দ্রুতযান এক্সপ্রেস বন্ধের দিন

এ ট্রেনটির কোন সাপ্তাহিক বন্ধ নেই। শুক্রবারসহ সপ্তাহের সাত দিন ঢাকা থেকে পঞ্চগড় এবং পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশ্যে চলাচল করে থাকে। সুতরাং আপনি যে কোনদিন চাইলে এই ট্রেনে ভ্রমণ করে ঢাকা থেকে পঞ্চগড়ে যেতে পারেন।

দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের ভাড়া

যেকোনো ট্রেনে ভ্রমণ করার জন্য সর্বপ্রথম আপনাকে টিকিট ক্রয় করতে হবে। বিনা টিকিটে রেল ভ্রমণ আইনত দন্দনীয় অপরাধ। তাই অবশ্যই যাত্রার পূর্বে রেল স্টেশন থেকে অথবা অনলাইন থেকে আপনার ট্রেনের টিকিট ক্রয় করে নিবেন। এখন আমরা জানবো ঢাকা থেকে পঞ্চগড় পর্যন্ত এক্সপ্রেস ট্রেনের ভাড়া কত। এই ট্রেনের বেশ কয়েকটি ক্যাটাগরির রয়েছে। ক্যাটাগরির ভেদে সর্বনিম্ন ৩৯০ টাকা থেকে শুরু করে ১৩৯০ টাকা পর্যন্ত বিভিন্ন মূল্যের টিকিট রয়েছে।

  • এসি বার্থ সিটের মূল্য ১৩৯০ টাকা
  • শোভন সিটের মূল্য ৩৯০ টাকা
  • শোভন চেয়ার সিটের মূল্য ৫৬৫ টাকা
  • প্রথম সিটের মূল্য ৬২০ টাকা
  • প্রথম বার্থ সিটের মূল্য ৯৩০ টাকা
  • স্নিগ্ধা সিটের মূল্য ৭৭৫ টাকা
  • সবশেষে এসি সিটের মূল্য ৯৩০ টাকা

দ্রুতযান এক্সপ্রেস কোথায় কোথায় থামে

দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে পঞ্চগড়ের উদ্দেশ্যে যাত্রা শুরুর কালে মাঝপথে বেশ কয়েকটি স্টেশনে যাত্রা বিরতি নাই। আবার একই পদ্ধতিতে পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা খেলে মাঝপথে বেশ কয়েকটি উল্লেখযোগ্য স্টেশনে যাত্রা বিরতি নিয়ে থাকে। নিচের টেবিল থেকে আপনি দ্রুতযান এক্সপ্রেস কোথায় কোথায় থাকে তার বিস্তারিত ধারণা খুঁজে পাবেন।

বিরতি স্টেশন নাম  (৭৫৭)  (৭৫৮)
বিমান বন্দর ২০ঃ২৭ ১৮ঃ২২
‎টাঙ্গাইল ২২ঃ০০ ১৬ঃ৫৭
বি-বি-পৃর্ব ২২ঃ২২ ১৬ঃ৩৩
জামতৈল ২৩ঃ০৩ ১৫ঃ৩৬
চাটমোহর ২৩ঃ৪২ ১৪ঃ৫৭
ঈশ্বরদী ১৪ঃ৩৭
নাটোর ০০ঃ২৮ ১৪ঃ০৪
আহসানগঞ্জ ০০ঃ৫২ ১৩ঃ৩৮
সান্তাহার ০১ঃ১৫ ১৩ঃ১০
আক্কেলপুর ০১ঃ৪০ ১২ঃ৪৫
জয়পুরহাট ০১ঃ৫৬ ১২ঃ২৭
পাঁচবিবি ০২ঃ১০ ১২ঃ১৫
বিরামপুর ০২ঃ৩৩ ১১ঃ৫২
ফুলবাড়ি ০২ঃ৪৭ ১১ঃ৩৮
পার্বতীপুর ০৩ঃ১৫ ১১ঃ০০
চিরিরবন্দর ০৩ঃ৪০ ১০ঃ২৯
দিনাজপুর ০৪ঃ০০ ১০ঃ০৪
সেতাবগঞ্জ ০৪ঃ৩৫ ০৯ঃ৩২
পীরগঞ্জ ০৪ঃ৫১ ০৯ঃ১৬
ঠাকুরগাঁও ০৫ঃ১৫ ০৮ঃ৫১
রুহিয়া ০৫ঃ৩৩ ০৮ঃ৩৪
কিসমত ০৫ঃ৪২ ০৮ঃ২৫

সর্বশেষ কথা

আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে ঢাকা থেকে পঞ্চগড় গামী দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং এই ট্রেনের বিভিন্ন সিটের ভাড়ার তালিকা শেয়ার করার চেষ্টা করেছি। আশা করি ইতিমধ্যে আপনি এই ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা গুলো সংগ্রহ করতে পেরেছেন। এই ট্রেনে ভ্রমণ করার পূর্বে অবশ্যই টিকিট ক্রয় করবেন তা না হলে আপনি আইনত সমস্যায় জড়াতে পারেন। আপনার যাত্রাটা শুভ হোক।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

About E-Haq

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

View all posts by E-Haq →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *