ময়মনসিংহ টু ঢাকা ট্রেনের সময়সূচী, টিকেট ও ভাড়ার তালিকা ২০২৩

ময়মনসিংহ টু ঢাকা ট্রেনের সময়সূচী
BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

ময়মনসিংহ জংশন রেলওয়ে স্টেশন হচ্ছে বাংলাদেশের ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলার ময়মনসিংহ সদর উপজেলায় অবস্থিত একটি জংশন স্টেশন। ১৮৮৫ সালে ময়মনসিংহের সঙ্গে ঢাকার সংযোগ স্থাপন করে নারায়ণগঞ্জ-বাহাদুরাবাদ ঘাট রেলপথ স্থাপিত হয়। ১৫ ফেব্রুয়ারি ১৮৮৬ তারিখে ময়মনসিংহে রেলওয়ে জংশনটি যাত্রা শুরু করে। ২০২১ সালে রেলপথ মন্ত্রী ২০০ কোটি টাকা ব্যয়ে রেলওয়ে জংশনটিকে আধুনিকায়নের ঘোষণা দেন।

প্রতিদিন হাজারো যাত্রী ময়মনসিংহ টু ঢাকা রোডে যাতায়াত করে থাকে। ময়মনসিংহ থেকে ঢাকা যাতায়াত করার জন্য ট্রেন একটি অন্যতম মাধ্যম। অনেক যাত্রী বাংলাদেশের রেলের ট্রেনে ময়মনসিংহ থেকে ঢাকায় এবং ঢাকা থেকে ময়মনসিংহে যাতায়াত করে থাকেন। এজন্য প্রতিনিয়তই অনেক যাত্রীগণ ময়মনসিংহ টু ঢাকা ট্রেনের সময়সূচী খুঁজে বেড়ায়। তাই আজকের এই পোস্টটি আমি আপনাদের সাথে ময়মনসিংহ টু ঢাকা ট্রেনের সময়সূচি টিকেট ও ভাড়ার তালিকা সম্পর্কে আলোচনা করব।

ময়মনসিংহ টু ঢাকা ট্রেনের সময়সূচী

বাংলাদেশের অন্যতম একটি জেলা হচ্ছে ময়মনসিংহ, ঢাকা থেকে যার দূরত্ব প্রায় 110 কিলোমিটার। ময়মনসিংহ টু ঢাকা রোডে আন্তঃনগর এবং লোকাল দুই ধরনের ট্রেনিং চলাচল করে থাকে। বর্তমানে এই রুটে বেশ কয়েকটি আন্তঃনগর ও মেইল এক্সপ্রেস ট্রেন রয়েছে। আপনারা যারা ইন্টারনেটে ময়মনসিংহ টু ঢাকা ট্রেনের সময়সূচী খুজে বেড়াচ্ছেন তাদের জন্য নিচের অংশে আমি আন্তঃনগর ও মেল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং বন্ধের দিন সহ উল্লেখ করব। আশা করি নিচের দেওয়া টেবিল থেকে আপনি ময়মনসিংহ থেকে ঢাকাতে যে সকল ট্রেন চলাচল করে তার সময়সূচী সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে পারবেন।

ময়মনসিংহ টু ঢাকা ট্রেনের সময়সূচী (আন্তঃনগর)

ময়মনসিংহ জেলা থেকে যে সকল আন্তঃনগর ট্রেন ঢাকার উদ্দেশ্যে চলাচল করে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, তিস্তা এক্সপ্রেস, অগ্নিবীণা এক্সপ্রেস, ব্রহ্মপুত্র এক্সপ্রেস, যমুনা এক্সপ্রেস, হাওড়া এক্সপ্রেস ও মোহনগঞ্জ এক্সপ্রেস অন্যতম। এই ট্রেনগুলো প্রতিদিনই চলাচল করে না, কিছু কিছু ট্রেন সপ্তাহে একদিন বিরতি নিয়ে থাকে আবার কিছু কিছু ট্রেন কোন বিরতি নেয় না।

আপনারা যারা অনলাইনে ময়মনসিংহ টু ঢাকা আন্তঃনগর ট্রেনের সময়সূচি খুঁজে বেড়াচ্ছেন তাদের জন্য নিচের টেবিলে সকল ট্রেনের ছুটির দিনসহ ময়মনসিংহ স্টেশন থেকে ছাড়ার সময় এবং ঢাকার কমলাপুর রেলস্টেশনে পৌঁছানোর সময়টি শেয়ার করেছি।

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
তিস্তা এক্সপ্রেস(৭০৮) সোমবার ১৭ঃ০৭ ২০ঃ২৫
অগ্নিবিনা এক্সপ্রেস (৭৩৬) নাই ১৯ঃ১৫ ১৫ঃ০০
ব্রহ্মপুত্র এক্সপ্রেস (৭৪৪) নাই ০৯ঃ০০ ১২ঃ৪০
যমুনা এক্সপ্রেস(৭৪৬) নাই ০৪ঃ২০ ০৭ঃ৪৫
হাওর এক্সপ্রেস (৭৭৮) মঙ্গলবার ১১ঃ০০ ১৪ঃ১৫
মোহনগঞ্জ এক্সপ্রেস (৭৯০) সোমবার ২৩ঃ০০ ০৫ঃ০০

ময়মনসিংহ টু ঢাকা ট্রেনের সময়সূচি (মেইল এক্সপ্রেস)

ময়মনসিংহ থেকে ঢাকা রুটে শুধুমাত্র আন্তঃনগর ট্রেন চলাচল করে এরকমটা নয়। বর্তমানে এই রুটে বেশ কিছু মেইল এক্সপ্রেস বা লোকাল ট্রেন চলাচল করে থাকে। ময়মনসিংহ থেকে ঢাকা রুটে ঈশা খান এক্সপ্রেস (৪০), মহুয়া এক্সপ্রেস (৪৪), দেওয়ানগঞ্জ এক্সপ্রেস (৪৮), বালাকা কমিউটর (৫০), জামাল্পুর কমিউটর (৫২), ভাওাল এক্সপ্রেস (৫৬) মেইল এক্সপ্রেস ট্রেন চলাচল করে। নিচে টেবিল থেকে এ সকল ট্রেনের সময়সূচি সংগ্রহ করে নিন।

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
ঈশা খান এক্সপ্রেস(৪০) নাই ১২ঃ০০ ২৩ঃ০০
মহুয়া এক্সপ্রেস (৪৪) নাই ১৭ঃ২২ ২১ঃ২৫
দেওয়ানগঞ্জ এক্সপ্রেস (৪৮) নাই ১৫ঃ৩৩ ১৯ঃ১৫
বালাকা কমিউটর(৫০) নাই ১৩ঃ৪৫ ১৭ঃ২৫
জামাল্পুর কমিউটর(৫২) নাই ০৭ঃ৩৩ ১১ঃ১৫
ভাওাল এক্সপ্রেস{৫৬) নাই ০৫ঃ৩০ ১১ঃ৪৫

ময়মনসিংহ টু ঢাকা ট্রেনের  ভাড়া তালিকা

ইতিমধ্যে আমরা বস্তুর উপরের অংশে ময়মনসিংহ টু ঢাকা রোডে যে সকল ট্রেন চলাচল করে তার তালিকা এবং সময়সূচী টি জেনে এসেছি। যেহেতু এই রোডে আন্তঃনগর এবং মেইল এক্সপ্রেস উভয় ট্রেন চলাচল করে থাকে তাই আপনাকে অবশ্যই আন্তঃনগর ও মেইল এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে জেনে নিতে হবে। আন্তঃনগর ট্রেনগুলোতে তুলনামূলক একটু আরামদায়ক সিট পাওয়া যায় এবং লোকাল ট্রেনগুলোতে তুলনামূলক একটু অআরামদায়ক সিট পাওয়া যায়।

আসন বিভাগ টিকেটের মূল্য
শোভন ১২০ টাকা
শোভন চেয়ার ১৪০ টাকা
প্রথম সিট ১৮৫ টাকা
প্রথম বার্থ ২৮০  টাকা
স্নিগ্ধা ২৭১ টাকা
এসি সিট ৩২২ টাকা
এসি বার্থ ৪৮৩ টাকা

সর্বশেষ কথা

বাংলাদেশের যে সকল নাগরিকগণ নিয়মিত ঢাকা থেকে ময়মনসিংহ এবং ময়মনসিংহ থেকে ঢাকা রোডে চলাচল করে থাকে তাদের জন্য বাংলাদেশের রেলওয়ে ভ্রমণ অন্যতম। আজকের এই পোস্টে আমি আপনার সাথে ময়মনসিংহ টু ঢাকা ট্রেনের সময়সূচী উল্লেখ করার চেষ্টা করেছি। আশা করি ইতিমধ্যে আপনি এই পোস্টের মাধ্যমে ঢাকা টু ময়মনসিংহ আন্তঃনগর ও মেইল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে ও ভাড়ার তালিকা সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

About E-Haq

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

View all posts by E-Haq →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *