ChatGPT কি? এটি কি কি কাজ করতে পারে?

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

ChatGPT কি
ChatGPT কি

২০২২ এর ৩০ নভেম্বর সর্বপ্রথম ওপেন এআই (Open ai) অর্গানাইজেশন তাদের আরেকটি ভার্সন মার্কেটে নিয়ে আসে। আরসেটির নাম হলো ChatGPT (চ্যাটজিপিটি)।আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সা জগতে এটি এক আলোড়ন সৃষ্টি করেছে এবং মাত্র এক সপ্তাহের বিনিময়ে ChatGPT এক মিলিয়ন এরও বেশি ব্যবহারকারী অর্জন করে। যা ইন্টারনেট জগতে খুবই বিরল একটি ঘটনা। যাইহোক, আজকের আমাদের মূল আলোচনা হলো চ্যাটবট তথা ChatGPT কে নিয়েই। তাই আলোচনা বিলম্ব না করে চলুন চ্যাটজিপিটি নিয়ে বিস্তারিত জেনে নিই।

ChatGPT (চ্যাটজিপিটি) কি?

স্বাভাবিকভাবে আপনার মনে প্রশ্ন আসতে পারে যে, ChatGPT সত্যিকার অর্থে কি? মূলত ChatGPT হলো ওপেন এই এর (Open ai) এর চ্যাটবট নিয়ে নতুন একটি ভার্সন। যার মধ্যে আপনি যেকোনো ধরনের প্রশ্ন জিজ্ঞেস করে সাথে সাথে সঠিক ও ইউনিক একটি উত্তর পেতে পারেন। Open ai এর এই চ্যাটবটটি মূলত GPT-3.5 নামের একটি ল্যাঙ্গুয়েজ মডেল ব্যবহার করে থাকে ইউজারদের প্রশ্নে উত্তর প্রদান করতে। মজার ব্যাপার হলো, ChatGPT শুধুমাত্র ইউজারদের প্রশ্নের উত্তরই দিয়ে থাকে না, পাশাপাশি ওয়েব ডেভলোপারদের কোডিং সহ নানা রকম সমস্যার সমাধান দিয়ে থাকে। আপনি পৃথিবীতে থাকা যেকোনো জিনিসকে নিয়ে প্রশ্ন করতে পারেন। এই চ্যাটবট সাথে সাথে আপনার প্রোপার একটি উত্তর তৈরি করে লিখিত আকারে আউটপুট দিবে। মূলত এটিই হলো ChatGPT এর সংক্ষিপ্ত একটি বর্ণনা।

উপরে আমরা সংক্ষিপ্তে চ্যাটজিপিটি নিয়ে জেনেছি। এখন আমরা চ্যাট জিপিটি – ChatGPT বহুমুখী ব্যবহার সম্পর্কে জানার পাশাপাশি আরো কিছু প্র্যাক্টিকেল ব্যবহার সম্পর্কে জানার চেষ্টা করবো।

ChatGPT কিভাবে কাজ করে?

ChatGPT কিভাবে কাজ করে

আচ্ছা, এখন আপনাদের মাথায় হয়তো একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে যে, কিভাবে ChatGPT কাজ করে? যেহেতু ChatGPT হলো এক ধরনের বট আর এর নেই নিজস্ব কোনো চিন্তা-শক্তি। তাই এটি মূলত আমাদের মানুষের দ্ধারা তৈরিকৃত অ্যালগরিদমের উপর ভিত্তি করেই কাজ করে থাকে। তাহলে এই বটটি কিভাবে ইউনিক উত্তর দিয়ে থাকে? এটি মূলত ইন্টানেটে থাকা সকল ধরনের ডাটাকে পর্যালোচনা করে নিজের মতো করে আপনাকে বা আমাকে একটি ইউনিক উত্তর দিয়ে থাকে।

ChatGPT এর তৈরিকারক প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গ

চ্যাটজিপিটি হলো ওপেন এ আই এর একটি চ্যাটবট। আর ওপেন এই সর্বপ্রথম 11 ডিসেম্বর 2015 সালে যাত্রা শুরু করে। এরপর এক এক করে অনেক ধরনের সার্ভিস যোগ করে এবং বর্তমানেরও তার ধারা অব্যহত রয়েছে। আর চ্যাটজিপিটি ২০২২ এর ৩০ নভেম্বর সর্বপ্রথম যাত্রা শুরু করে। এখন প্রশ্ন করতে পারেন যে, এটি ফাউন্ডার বা কে তৈরি করেছে? যদিও আমাদের অনেকের মনে একটি দ্ধিধা রয়েছে যে, ওপেন এই আর মালিক হচ্ছে ইলন মাস্ক। তবে এই তথ্যটি মোটেও সঠিক নয়। কেননা, ওপেন এআই কোনো ধরনের একক কোম্পানি না। বরং অনেকের সম্মেলিত প্রচেষ্টায় ওপেন এআই তৈরি হয়েছে। নিম্নের বক্সে সকল তথ্য তুলে ধরা হয়েছে-

IndustryArtificial intelligence
Founded11-Dec-15
FoundersSam Altman Ilya Sutskever Greg Brockman Wojciech Zaremba Elon Musk John Schulman
HeadquartersPioneer Building, San Francisco, California, US
Key peopleGreg Brockman (Chairman & President) Sam Altman (CEO) Ilya Sutskever (Chief Scientist)

ChatGPT এর ব্যবহার

ChatGPT এর ব্যবহার

যদিও স্বাভাবিকভাবে আমরা চ্যাট জিপিটি কে জাস্ট প্রশ্নের সমাধান হিসেবেই বিবেচনা করে থাকি তবে ChatGPT ব্যবহার শুধু এখানেই সীমাবদ্ধ নেই। বরং অনলাইনের শত শত সেক্টরে বর্তমানে এর ব্যবহার চলছে। ক্রমান্বয়ে এর ব্যবহারের পরিধি বৃদ্ধি পাচ্ছে। বাস্তবিক জীবনের অনেক কিছুর সমাধান দিতে ChatGPT সক্ষমতা লাভ করেছে। যাইহোক, নির্দিষ্টভাবে এখন আমরা ChatGPT কিছু ব্যবহার সম্পর্কে জানবো।

  • কন্টেন্ট বা আর্টিকেল লিখতে ChatGPT ব্যবহার
  • বিভিন্ন প্রকার সমস্যা সমাধানে ChatGPT ব্যবহার
  • ব্যবসায় কাস্টমারদের ইনস্ট্যান্ট রিপ্লায়ে চ্যাটজিপিটি ব্যবহার
  • শিক্ষা-কার্যক্রমে এর ব্যবহার সহ ইত্যাদি ক্ষেত্রে চ্যাটজিপিটির ব্যবহার রয়েছে।

এবার চলুন উপরের পয়েন্টগুলোর ভিত্তিতে এখন আমরা এই সম্পর্কে বিস্তারিত জেনে নিই চ্যাটজিপিটির ব্যবহার।

আর্টিকেল লিখার ক্ষেত্রে ChatGPT (চ্যাটজিপিটি) ব্যবহার

বর্তমান যুগটা যেহেতু প্রযুক্তি নির্ভর, সেহেতু কম্পিটিশনটাও হবে প্রযুক্তির সাথে প্রযুক্তির। আর ডিজিটাল মার্কেটিং তথা ব্লগিং এর ক্ষেত্রে সবচেয়ে নিয়ামক হলো আর্টিকেল লেখা। এখন আপনি যদি একজন কন্টেন্ট রাইটারকে হায়ার করেন, তাহলে পার হাজার ওয়ার্ডে তাকে আপনি নির্দিষ্ট পরিমাণ টাকা বা ডলার পে করতে হবে। আর সেই কাজটিই এখন আপনাকে সম্পূর্ণ ফ্রীতে করে দিবে ChatGPT. কি অবাক হচ্ছেন? যদিও অবাক হওয়াটাই স্বাভাবিক। তবে এই ক্ষেত্রে আপনাকে আর্টিকেল লিখার পর পুনরায় ম্যানুয়াল একটি চ্যাক দিয়ে কন্টেন্টকে আপডেট করে নিতে হবে। ChatGPT দ্ধারা আপনি ফেসবুক, টুইটার, লিংকডিন সহ যেকোনো সোস্যাল মিডিয়ার জন্য পোস্ট তৈরি করতে পারেন মূহর্তেই।

সমস্যা সমাধানে ChatGPT ব্যবহার

ChatGPT এই ব্যবহারটি সারা বিশ্বে এক আলোড়ন তৈরি করেছে। মানুষ হিসেবে আমরা প্রতিনিয়ত সমস্যার সম্মুখীন হতে হয়। আর এর সমাধান আমাদেরকে অনেক চিন্তা-ভাবনা করে আবিষ্কার করতে হয়। কিন্তু এই ক্ষেত্রে ChatGPT যেন ম্যাজিকের মতো কাজ করে। অর্থাৎ আমাদেরকে আর এখন অধিক চিন্তা-ভাবনা করতে হবে না। এই চিন্তা-ভাবনার দায়িত্ব নিয়ে নিয়েছে ChatGPT. ধরুণ আপনি একজন স্টুডেন্ট। এখন আপনি ইংলিশ বিষয়ের কোনো একটি গ্রামার রুলস বোঝতে পারছেন না। এখন আপনি কি করবেন? অবশ্যই সমাধান হিসেবে আপনার শিক্ষকের শরণাপন্ন হবেন। কিন্তু এখন হতে আপনি ChatGPT সাহায্য নিয়ে এই রুলসটি সম্পর্কে খুব সহজেই বুঝতে পারেন। জাস্ট আপনি নির্দিষ্ট রুলসটিকে চ্যাটজিপিটি সাথে তুলে ধরুন। বাকি কাজ ChatGPT করে দিবে।

কাস্টমারদের ইনস্ট্যান্ট রিপ্লায়ে

দৈনন্দিন জীবনে আমাদের যুবসমাজ সহ অধিকাংশের মধ্যে ব্যবসার ক্ষেত্রটি পছন্দময় হয়ে উঠছে ক্রময়েই। যাইহোক, ইতিমধ্যে আমরা যারা ব্যবসায় আছি, তারা কাস্টমারদের প্রশ্নের উত্তর দিতে দিতে প্রায় ক্লান্ত হয়ে উঠি। আর এই ক্ষেত্রে ব্যবসায়ীদের কষ্ট লাঘব করতে চ্যাটজিপিটি ব্যাপক ভূমিকা পালন করতে পারে। অর্থাৎ আমরা চ্যাট জিপিটিকে কাস্টমারদের সকল প্রকার রিপ্লাই দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করতে পারি। যখন কাস্টমার কোনো পণ্য বা আমাদের সেবা নিয়ে জানতে চাইবে, তখন আমাদের হয়ে চ্যাটজিপিটি মূহর্তেই আনসার দিয়ে দিবে।

শিক্ষা-কার্যক্রমে ChatGPT ব্যবহার

আমার মনে হয়, ChatGPT এর ব্যবহার চরম পর্যায়ে নিয়ে যেতে পারে শিক্ষার্থীরা। কেননা যেহেতু  চ্যাটজিপিটি যেকোনো ধরনের প্রশ্নের সমাধান দিয়ে থাকে, আর আমরা শিক্ষার্থীরা প্রতি মূহর্তেই পড়া-লেখা সম্পর্কিত নানা রকম সমস্যার সম্মুখীন হই। আর সেই ক্ষেত্রে আমরা চ্যাটজিপিটিকে সহায়ক হিসেবে নিতে পারি। শিক্ষার্থীরা রচনা তৈরি করা হতে শুরু করে গল্প লিখা, কবিতা লিখা, সৃজনশীল প্রশ্নের উত্তর সহ নানা রকম সমস্যা সংক্রান্ত প্রশ্নের উত্তর পেতে পারে চ্যাটজিপিটি থেকে।

উপরে আমি মাত্র চারটি ক্ষেত্রে তুলে ধরেছি, যেখানে আপনি চ্যাটজিপিটি ব্যবহার করে উপকৃত হতে পারেন। তবে এগুলো হলো কমন কয়েকটি ক্ষেত্র। এগুলো ছাড়াও আরো অনেক ধরনের ব্যবহার রয়েছে চ্যাট জিপিটির। আর দিন দিন চ্যাটজিপিটি তার ব্যবহারের পরিধি ক্রমান্বয়েই বৃদ্ধি করছে।

ChatGPT সীমাবদ্ধতা

যেহেতু ChatGPT বর্তমানে বেটা ভার্সনের ন্যায় আছে, সেহেতু এখনো সেটি ম্যাচুরেট হয় নি সম্পূর্ণভাবে। আর তাই আপনি যতো যাই বলেন না কেন, কিছু কিছু ক্ষেত্রে চ্যাটজিপিটি এর মারাত্মক রকমের সীমাবদ্ধতা রয়েছে। এর কিছু নিম্নে আমি উল্লেখ করলাম।

  • মাঝে মাঝে ইরিলেভেন্ট রেজাল্ট শো করে।
  • অনেক সময় ভুল তথ্য প্রদান করে থাকে।
  • বাংলা ভাষায় এখনো ম্যাচুরিটি অর্জন করতে পারে নি সহ ইত্যাদি।

মূলত ক্রামন্বয়ে ডেভলোপারগণ ChatGPT ‍আপডেটি কাজ করে যাচ্ছে। অর্থাৎ এটাকে ম্যাচুউর করার লক্ষ্যেই প্রতিনিয়ত কাজ চলছে। আশা করছি, বর্তমানে থাকা এর দূর্বলতাগুলো শীঘ্রই কাটিয়ে উঠতে পারবে ChatGPT.

ChatGPT বিকল্প কিছু টুলস

যদিও চ্যাটজিপিটির বিকল্প টুলস হিসেবে অন্য অনেক টুলস রয়েছে তবে কোয়ালিটি আউটপুটের বিবেচনায় চ্যাটজিপিটির ধারে-কাছেও কোনো টুলস নেই। কেননা সকল এআই টুলস ওপেন এ আই এর এপিআই ব্যবহার করে তাদের টুলসের আউটপুট দিয়ে থাকে। আচ্ছা যাইহোক, এখন আমরা তেমন কয়েকটি বিকল্প টুলসের নাম জানবো। সেগুলো হলো-

  • Scalenut
  • Creaitor
  • Jesper
  • Writesonic
  • Grammarly Business
  • Rytr
  • Anyword
  • Simplified
  • Peppertype.ai

উপরোক্ত এআই রাইটিং টুলসগুলো মূলত চ্যাট জিপিটি এর বিকল্প টুলস। তবে এখানে বলে রাখা ভালো যে, উক্ত টুলসগুলো কিন্তু ওপেন এআই এর API ইউজ করে থাকে।

মোবাইলে কিভাবে ChatGPT ব্যবহার করবেন?

আপনি হয়তো ভাবছেন যে, ChatGPT ব্যবহার করতে হলে ল্যাপটপ বা পিসির প্রয়োজন। সত্যিকার অর্থে আপনার ইচ্ছা শক্তির উপর এসব শর্তের কোনো ভ্যালু নেই। অর্থাৎ আপনি ইচ্ছা করলে এসব ডিভাইস ছাড়াও চ্যাট জিপিটি ব্যবহার করতে পারেন। আপনার যদি একটি অ্যানড্রয়েড স্মার্টফোন থাকে, তাহলে আপনি খুব সহজেই ChatGPT ব্যবহার করতে পারেন।

জাস্ট গুগল প্লে স্টোর যেয়ে ChatGPT লিখে সার্চ করবেন। প্রথমে যে মোবাইল অ্যাপসটি আসবে, সেটিকে আপনি আপনার মোবাইলে ইনস্টল করে নিন। এবার সেটি ওপেন করে লগ-ইন করে নিন। ব্যাস, এখন আপনি খুব সহজেই ChatGPT এর মোবাইল অ্যাপসটি ব্যবহার করতে পারেন কোনো রকম সমস্যার সম্মুখীন না হয়েই। আশা করি আপনি বোঝতে পেরেছেন যে, কিভাবে মোবাইলের মাধ্যমে ChatGPT ব্যবহার করবেন।

ChatGPT কি ফ্রী?

প্রাথমিক অবস্থায় আপনি 18 ডলার অবধি ফ্রী পাবেন। আর এই 18 ডলারে আপনি সর্বমোট 30 হাজার ওয়ার্ড জেনারেট করতে পারবেন। তাই প্রথম অবস্থায় যদিও ChatGPT সম্পূর্ণ ফ্রী তবে নির্দিষ্ট পরিমাণ ক্রেডিট শেষ হওয়ার পর পুনরায় সেটি ডিপোজিট করে নিতে হবে।

চ্যাটজিপিটি নিয়ে শেষ কথা

যদিও ChatGPT নিয়ে বিস্তর আলোচনা করলেও শেষ করা সম্ভব নয়। কিন্তু সংক্ষিপ্তে সাধারণ একটি ধারণা দেওয়ার প্রেক্ষিতেই মূলত আজকের আমার এই আর্টিকেল। আশা করি ChatGPT নিয়ে আপনাদের মনে আর কোনো কঠিন প্রশ্ন নেই। যে যে প্রশ্নগুলো তৈরি হওয়ার কথা ছিল, তার উত্তর আমি ইতিমধ্যে দিয়েছি।

সর্বপরি বলতে চাই যে, যেহেতু প্রযুক্তি মানুষের কল্যাণের উদ্দেশ্যেই তৈরি, তাই আপনি বা আমার উচিত ChatGPT প্রযুক্তিকে সঠিকভাবে ব্যবহার করা এবং এর দ্ধারা আমাদের উপকৃত হওয়া। আশা করি আজকের আর্টিকেলের মাধ্যমে পাঠকগণ উপকৃত হতে পেরেছে।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment