আরব আমিরাতের ভিসা চেক করার নিয়ম ২০২৩

আরব আমিরাতের ভিসা চেক করার নিয়ম
BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

বাংলাদেশের আয়ের অন্যতম প্রধান একটি উৎস হচ্ছে প্রবাসী আয়। অর্থাৎ প্রতিবছর আমাদের রেমিটেন্স যোদ্ধারা বিভিন্ন দেশে কঠোর পরিশ্রম করে বাংলাদেশে টাকা পাঠিয়ে থাকে। বাংলাদেশ হতে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতে প্রতিবছর অনেক বাঙালি কাজের উদ্দেশ্যে পাড়ি জমিয়ে থাকে। আমরা সকলেই জানি যে বাংলাদেশ হতে যে কোন দেশে ভ্রমণ করতে হলে অবশ্যই পাসপোর্ট এবং ভিসা থাকা বাধ্যতামূলক।

আপনার পূর্বে থাকা পাসপোর্ট এর মাধ্যমেই আপনার ভ্রমণের বিষয়টি তৈরি করে নিতে হবে। আপনার উদ্দেশ্যে ধরেন অনুযায়ী আরব আমিরাতের ভিসা তৈরি করতে হবে। অবশ্যই সফলভাবে আপনার ভিসা তৈরি হওয়ার পর অনলাইন থেকে ভিসা নাম্বারের মাধ্যমে তা চেক করে নিতে ভুলবেন না। আপনি চাইলে ঘরে বসেই আপনার মোবাইল ব্যবহার করে এই বিষয়টি চেক করে নিতে পারবেন।

অনেকে ইন্টারনেটে আরব আমিরাতের ভিসা কিভাবে চেক করতে হয় তা জানতে চায়। বর্তমান অনলাইন যুগে আপনি কয়েকটি ধাপ অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই এ বিষয়ে চেক করতে পারবেন। আজকের এই পোস্টে আমি ধাপে ধাপে আপনাদের সাথে আরব আমিরাতের বিভিন্ন ধরনের ভিসা কিভাবে চেক করতে হয় তা জানাবো।

আরব আমিরাতের ভিসা চেক ২০২৩

বাংলাদেশ হতে বিশ্বের যে সকল দেশে প্রবাসীরা কাজের উদ্দেশ্যে গিয়ে থাকে তার মধ্যে আরব আবির্ভাব অন্যতম একটি দেশ। প্রতিবছর বহু লোক কাজের বিষয় নিয়ে এদেশে পাড়ি জমিয়ে থাকে। এজন্য আরব আমিরাতে গমনের পূর্বে আপনার ভিসাটি চেক করে নেওয়া অত্যন্ত জরুরী। আপনাকে অবশ্যই জেনে নিতে হবে যে আপনার প্রধান কৃত কাজের বিষয়টি সঠিক আছে কিনা।

আপনি চাইলে https://smartservices.icp.gov.ae/echannels/web/client/default.html এই ওয়েবসাইটে গিয়ে খুব সহজেই আপনার আরব আমিরাতের সকল ধরনের ভিসা চেক করে নিতে পারবেন। অনলাইন থেকে এই বিষয়টি চেক করার জন্য আপনার পাসপোর্ট নম্বর এবং পাসপোর্টের মেয়াদ ব্যবহার করে ভিসা চেক করতে পারবেন।

আরব আমিরাতের ভিসা চেক করার নিয়ম ২০২৩

বর্তমানে সকলেই অনেক সচেতনতার সাথে বাংলাদেশ থেকে অন্যান্য দেশে কাজের উদ্দেশ্যে পাড়ি জমিয়ে থাকে। সকলেই প্রতারণা এড়ানোর উদ্দেশ্যে ভিসা পাওয়ার সাথে সাথে তা অনলাইন থেকে চেক করে নেয়। আপনি ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি এবং সিটিজেনশিপ এর ওয়েবসাইটের মাধ্যমে ভিসা চেক করার এই পরিষেবাটি পেতে পারেন।

আমি লক্ষ্য করেছি যে অনেকে ইন্টারনেটে আরব আমিরাতের ভিসা চেক করার নিয়ম জানতে চায়। তাই এখন আমি ধাপে ধাপে আপনার সাথে অনলাইনের মাধ্যমে ভিসা চেক করার সম্পূর্ণ ভিডিওটি শেয়ার করার চেষ্টা করব। তাহলে চলুন নিচের দেখানো পদ্ধতি অনুসরণ করে অনলাইন থেকে দুবাইয়ের ভিসা চেক করে নেই।

ধাপ ১ : আরব আমিরাতের ভিসা চেক করার জন্য সর্বপ্রথম আপনাকে এই লিংকে প্রবেশ করতে হবে- https://smartservices.ica.gov.ae/echannels/web/client/default.html#/fileValidity

ধাপ ২ : ওয়েব পেজটি সম্পূর্ণ লোড হয়ে যাওয়ার পর ‘পাসপোর্ট তথ্য’ রেডিও বোতামটি নির্বাচন করুন।

ধাপ ৩ : তারপর উল্লেখিত মেনু থেকে ‘রেসিডেন্সি’ বা ‘ভিসা’ নির্বাচন করুন।

ধাপ ৪ : এ পর্যায়ে সঠিকভাবে আপনার পাসপোর্ট নম্বর এবং পাসপোর্টের মেয়াদ শেষ হওয়ার তারিখ লিখুন।

ধাপ ৫ : তারপর ডানদিকে ড্রপডাউন থেকে জাতীয়তা লিখুন। বাম দিকের বক্সে একটি সংশ্লিষ্ট নম্বর দেখা যাবে।

ধাপ ৬ : সর্বশেষ ক্যাপচা চেক বক্স নির্বাচন করুন এবং অনুসন্ধানে ক্লিক করুন।

ধাপ ৭ : আপনি যদি সকল তথ্যগুলো সঠিকভাবে প্রদান করে থাকেন তাহলে স্ক্রিনে আপনার বিষয়ে সকল তথ্য খুব সহজেই দেখে নিতে পারবেন।

আরব আমিরাতের ভিজিট ভিসা চেক করার নিয়ম 2023

বর্তমানে বাংলাদেশ হতে আরব আমিরাতে যে সকল প্রবাসীরা গমন করে থাকে তাদের বেশিরভাগ ওয়ার্ক পারমিট বা ভিজিট বিষয়ে ভ্রমন করে থাকে। আপনারা যদি এক ধরনের একটি ভিসা থেকে থাকে তাহলে ভ্রমণের পূর্বে অবশ্যই অনলাইন থেকে তা চেক করে নিতে পারেন। নিচের দেখানো পদ্ধতি অনুসরণ করে আপনি খুব সহজেই আরব আমিরাতের ভিজিট ভিসা চেক করতে পারবেন।

  • প্রথমে গুগলে ICP Smart Services লিখে সার্চ করে ১ম যে ওয়েবসাইট লিংকটি পাবেন সেখানে প্রবেশ করুন।
  • ওয়েবসাইটে ঢুকার পর উপরের Public Services মেন্যুতে ক্লিক করুন
  • তারপর আরও উপরে File Validity অপশনে ক্লিক করুন।
  • এখন Search By অপশনে Passport Information সিলেক্ট করুন এবং Type অপশনে Visa সিলেক্ট করুন।
  • অতপর সঠিকভাবে Passport No, Passport Expire Date ও আপনার Nationality সিলেক্ট করুন।
  • এখন I’m not a robot এর পাশের টিক বক্সে ক্লিক করে ক্যাপচা পূরণ করুন।
  • সবশেষে নিচের Search বাটনে ক্লিক করে স্কিনে আপনার ভিসার স্ট্যাটাস দেখতে পারবেন।

শেষ কথা

আর আমিরাতের ভিসা চেক করার নিয়ম সম্পর্কে লিখিত আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের এই পোস্টে আমি আপনার সাথে খুব সহজ সরল ভাবে অনলাইন থেকে কিভাবে আরব আমিরাতের ভিসা চেক করতে হয় তা জানানোর চেষ্টা করেছি। আশা করি এখানে দেখানো পদ্ধতি অনুসরণ করে আপনি খুব সহজেই আরব আমিরাতের সকল ধরনের ভিসা চেক করে নিতে পারবেন।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

About E-Haq

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

View all posts by E-Haq →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *