গরম পানি খাওয়ার ক্ষতিকর দিক

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

গরম পানি খাওয়ার ক্ষতিকর দিক
গরম পানি খাওয়ার ক্ষতিকর দিক

গরম পানি খাওয়ার ক্ষতিকর দিক বাক্যটি শুনে অনেকে অবাক হচ্ছেন হয়তো! কেননা স্বভাবত আমরা গরম পানি পান করে থাকি শারীরিক উপকারিতার জন্য। কিন্তু স্বাভাবিক বাক্যের সম্পূর্ণ একটি বিপরীতে গিয়ে আজকের আমাদের এই আর্টিকেলটি।

আরো পড়ুন:

যাইহোক, বৈজ্ঞানিকভাবে গরম পানি পান করার উপকারিতার পাশাপাশি বেশ অনেকগুলো অপকারিতাও রয়েছে। যেগুলো সম্পর্কে আমাদের অধিকাংশই জ্ঞাত নয়। যে বিধায় আজকে আমরা সায়েন্টিফিক্যালি জানার চেষ্টা করবো যে, কোন কোন ক্ষতিগুলো রয়েছে গরম পানি খাওয়ার মধ্যে। আলোচনা বিলম্ব না করে চলুন মূল আলোচনায় প্রবেশ করা যাক।

গরম পানি পানি করার অপকারিতা

গরম পানি পানি করার অপকারিতা
গরম পানি পানি করার অপকারিতা

গরম পানির ক্ষতিকর দিকটি সম্পূর্ণ নির্ভর করে আপনি কতটা গরম পানি পান করছেন এবং কি পরিমাণ পান করছেন। যদি আপনি নিয়ম মান্য করে স্বাভাবিক ভাবে সামান্য উষ্ণ বা কোম কোম গরম পানি পান করে থাকেন, তাহলে ক্ষতি হওয়া থেকে বরং আপনি উপকার পেয়ে থাকবেন। যাইহোক, সামগ্রিকভাবে গরম পানির রয়েছে একাধিক উপকারিতা এবং তার পাশাপাশি নামমাত্র কয়েকটি ক্ষতিকর দিক রয়েছে, যেগুলো নিম্নে উল্লেখ করা হলো-

শরীরকে ডি-হাইড্রেট করে তুলে

যখন আমরা অতিরিক্ত গরম পানি পান করে থাকি, তখন আমাদের দেহে থেকে প্রচুর পরিমাণ ঘাম বা পানি বের হয়ে থাকে। বিশেষ করে এটি নজর করা যায় গ্রীষ্ম কালে। আর অতিরিক্ত  ঘাম ন্বিঃসরণের ফলে আমাদের দেহ হতে প্রয়োজনীয় পানি বের হয়ে যায়। এতে করে শরীর ডি-হাইড্রেট হওয়ার সম্ভাবণা বেড়ে যায়।

ঠোঁট পুড়ে যেতে পারে

কিছুটা উষ্ণ গরম পানি অবশ্যই আমাদের শরীরের জন্য বেশ উপকারী। তবে যদি অতিরিক্ত গরম পানি আমরা মূহর্তে পান করতে যাই, এতে করে আমাদের ঠোঁট পুড়ে যেতে পারে। তাই গরম পানি পান করার সময় অবশ্যই সতর্কতা অবলম্বণ করতে হবে।

বুকে জ্বালা-পোড়া অনুভব হতে পারে

অত্যাধিক গরম পানি পান করা আমাদের শরীরে অভ্যন্তরে তথা বুকে জ্বালা-পোড়া সৃষ্টি করতে পারে। বিশেষ করে মাত্রাতিরিক্ত গরম পানি আমাদের পাকস্থলিতে প্রদাহ সৃষ্টি করতে পারে। তাই সব সময় সতর্ক থাকতে হবে গরম পানি পান করার ক্ষেত্রে।

মাইগ্রেন সমস্যা হতে পারে

আমাদের মধ্যে অনেকে আছে যারা প্রতিদিন সকালে হালকা গরম পানির সাথে লেবু মিশিয়ে খেয়ে থাকি। আমরা জানি, লেবুতে রয়েছে সাইট্রিক এসিড। যা মাইগ্রেনের সমস্যা তৈরি করতে পারে। সুতরাং গরম পানির সাথে লেবুর ‍রস মিশিয়ে খাওয়ার সময় কিছুটা সতর্ক অবলম্বন করা উচিত।

ঘন ঘন প্রস্রাব হতে পারে

অতিরিক্ত গরম পানি করলে আপনার মূত্রবর্ধক সমস্যা তৈরি হতে পারে। অর্থাৎ ঘন ঘন প্রস্রাবের বেগ পেতে পারে। তাই কোনো কিছুই অতিরিক্ত করা হতে সতর্ক থাকতে হবে। এই ক্ষেত্রে অবশ্যই গরম পানি পান করার ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করতে হবে।

প্রাথমিকভাবে মূলত উপরের ক্ষতিকর দিকগুলোই হলো লেবু খাওয়ার ক্ষতিকর দিক। যদি এগুলো ছাড়াও আরো অনেকগুলো সমস্যা সৃষ্টি হতে পারে গরম পানি খাওয়া ফলে। তবে কিছুটা সতর্কতা অবলম্বণ ও পরিমিত ব্যবহারের মাধ্যমে যেকেউ উক্ত ক্ষতিকর দিকগুলো কাটিয়ে উঠতে পারে।

গরম পানি খাওয়ার ক্ষতিকর দিক নিয়ে শেষ কথা

আপনি যদি ইন্টারনেটে গরম পানি পান করা নিয়ে সার্চ করেন, তাহলে আপনি অনেকগুলো উপকারিতা সম্পর্কে জানতে পারবেন। সত্যিকার অর্থেও গরম পানির রয়েছে একাধিক উপকারিতা। যদিও পাশাপাশি এর ক্ষতিকর কিছু দিক রয়েছে। যা উপরে বর্ণনা করা হয়েছে। তবে উপকারিতার দিকের সাথে বর্ণনা করলে ক্ষতিকর দিকগুলো হলো খুবই নগণ্য। তাই কিছুটা সতর্ক অবলম্বণ করে আপনিও গরম পানি পান করে বেশ চমৎকারভাবে উপকৃত হতে পারেন।

আশা করি আমাদের মাঝে যাদের মধ্যে কিছুটা সঙ্কা ছিল গরম পানি খাওয়ার অপকারিতা সম্পর্কে, আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদের সেই সঙ্কা কিছুটা হলেও কেঁটে উঠবে।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment