দরুদে ফুতুহাত অর্থ সহ বাংলা উচ্চারণ – দরুদে ফুতুহাত এর ফজিলত

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

দরুদে ফুতুহাত
দরুদে ফুতুহাত

দরুদে ফুতুহাত সম্পর্কে বিস্তারিত জানতে চেয়ে আমরা অনেকেই ইন্টারনেটে সার্চ দিয়ে থাকি এবং তারই প্রেক্ষিতে আজকের আমাদের এই আর্টিকেলটি। ফজিলত এর আশায় মুমিনগণ অনেক ধরনের দরুদ পাঠ করে থাকে। অনেকগুলো দুরুদ শরীফ প্রচলিত রয়েছে যা আমাদের সাইটে প্রকাশ করা হয়েছে। ( খতমে আম্বিয়াদোয়া কুনুত সম্পর্কে বিস্তারিত জানুন )

যাইহোক, আপনাকে যদি বলি দরুদে ফুতুহাত কি বা কাকে বলে? মূলত দরুদে ফুতুহাত অর্থ হলো কোনো কিছুর জন্য উন্নতি লাভ করা। রহমত,, বরকত, রিজিক ও নানা ধরনের বিপদ-আপদ হতে মুক্তি লাভের আশায় যে দোয়া/দরুদ/আমল করা হয়, তাকেই মূলত দরুদে ফুতুহাত বলে থাকে।

আলোচনার সুবিধার্থে প্রথমে আমরা বাংলা উচ্চারণ ও অর্ধ সহ দরুদে ফুতুহাত – Durood Futuhat Bangla সম্পর্কে বিস্তারিত জনাবো এবং পরোক্ষণে এর বহুমুখী ফজিলত সম্পর্কে জানার চেষ্টা করবো। আলোচনা বিলম্ব না করে তাহলে চলুন দরুদে ফুতুহাত সম্পর্কে বিস্তারিত জানা যাক। ( খতমে খাজেগান পড়ার সঠিক নিয়মহাসবিয়াল্লাহু এর বহুমুখী ফজিলত সম্পর্কে জানুন )

বাংলা উচ্চারণ ও অর্থ সহ দরুদে ফুতুহাত

বাংলা উচ্চারণ ও অর্থ সহ দরুদে ফুতুহাত
বাংলা উচ্চারণ ও অর্থ সহ দরুদে ফুতুহাত

চলুন তাহলে প্রথমে আমরা আরবিতে দরুদে ফুতুহাত শিখি এবং এরপর এর বাংলা উচ্চারণ  এবং সর্বপরি বাংলা অর্থ সম্পর্কে জানি।

দরুদে ফুতুহাত হলো-

بِسْمِ اللهِ اَللّٰهُمَّ صَلِّ عَليٰ سَيِّدِنَا وَعَلٰي اٰلِهٖ بِعَدَدِ اَنْوَاعِ الرِّزْقِ وَالْفُتُوْحَاتِ يَابَاسِطَ الَّذِيْ يَبْسُطُ الرِّزْقَ لِمَنْ يَّشَاءُ بِغَيْرِ حِسَابٍ- اُبْسُطْ عَلَيْنَا رِزْقًاوَاسِعًا مِنْ كُلِّ جِهَةٍ مِّنْ خَزَائِنِ غَيْبِكَ بِغَيْرِ مِنَّةٍ مَّخْلُوْقٍ ِبۢمَحْضٍ فَضْلِكَ وَكَرَمِكَ بِغَيْرِ حِسَا

বাংলা উচ্চারণ: বিসমিল্লাহি আল্লাহুম্মা সাল্লি আ’লা সাইয়্যিদিনা ওয়া আ’লা আলিহি বি আদাদি আনওয়াইর রিজক্বি ওয়াল ফুতুহাতি ইয়া বা-সিতাল্লাযী ইয়াব্সুতুর রিয্কা লিমাঁই ইয়াশাউ বিগাইরি হিসাব।উসবুত আলাইনা রিয্কাঁও ওয়াসিআম্ মিন কুল্লি জিহাতিম মিন খাযায়িনি গাইবিকা বিগাইরি মান্নাতিম্ মাখলুক্বিম বিমাহ্দি ফাদ্লি কা ওয়া কারামিকা বিগাইরি হিসাব

বাংলা অর্থ: আল্লাহর নামে শুরু করলাম। আয় আল্লাহ্‌! আমাদের সরতাজ সায়্যিদুনা হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু তাআলা আলায়হে ওয়াসাল্লাম) ও তাঁর বংশধরগণের উপর মানুষের যাবতীয় রিযিক ও জয়ের সংখ্যা পরিমাণে রহমত বর্ষণ ক্রুন। হে প্রসারণকারী! আপনি যাকে ইচ্ছে বেহিসাব রিযিক দান করে থাকেন। আপনার গোপন ধনভান্ডার হতে আমাদেরকে এমন দান করুন – যে দান কোন সৃষ্ঠির অনুগ্রহে নয়, বরং আপনার দয়া ও কৃপানুযায়ী অসীম।

মূলত উপরোক্ত দোয়াটি হলো দরুদে ফুতুহাত এবং প্রচলিত রয়েছে যে মানুষগণ তাদের স্ব-ইচ্ছা পূরণে উক্ত দোয়াটি পড়ে থাকে। তবে এর কিছু বিশেষ ফজিলত রয়েছে যা একজন মুসলিম তথা মুমিন সঠিক উপায়ে উক্ত দোয়া বা আমল করে পেতে পারে। তাহলে এখন প্রশ্ন আসতে পারে যে, সেই ফজিলত সমূহ কি কি? হ্যাঁ, তাহলে চলুন ধীরে ধীরে দরুদে ফুতুহাত এর ফজিলত সম্পর্কে জেনে নিই।

দরুদে ফুতুহাত এর ফজিলত

দরুদে ফুতুহাত এর ফজিলত
দরুদে ফুতুহাত এর ফজিলত

ইতিপূর্বে আপনারা দুরুদে ফুতুহাত সম্পর্কে মোটামোটি বিস্তারিত জেনেছেন, আর স্বাভাবিকভাবে এখন যে বিষয়টি সামনে আসবে, সেটি হলো এর ফজিলত সম্পর্কে। যেহেতু উক্ত আমল মুমিনগণ করে থাকে বিশেষ করে ফজিলত এর উদ্দেশ্যে তাই কোনো মুমিনের উচিত সেই সম্পর্কে পূর্বে বিস্তারিত জেনেই যেকোনো আমল করা। আর এটিও এর বাহিরে নয়। যাইহোক, বিলম্বিত না করে চলুন এর উক্ত আমলের ফজিলত সম্পর্কে বিস্তারিত জানা যাক।

বিশেষ দ্রষ্টব্য: এখানে একটি বিষয় উল্লেখ্য যে, এখানে উল্লেখিত তথ্যগুলো সম্পূর্ণ ইন্টারনেট নির্ভর। তাই আমল করার পূর্বে অভশ্যই আপনারা একজন অভিজ্ঞ আলেম/হুজুর হতে যাচাই করে নিবেন।

দরুদে ফুতুহাতের ফজিলত সমূহ হলো-

  • আমরা স্বাভাবিকভাবে অনেকে অনেক ধরনের ব্যবসা করে থাকি বা করার জন্য উদ্বেগ নিয়ে থাকি। তবে ব্যবসায় অনেকে ব্যর্থ হই বা অনেকে লোকসানের ভয়ে শুরুই করি না। তবে প্রচলিত যে, উক্ত দোয়া বা আমল প্রত্যহ ৩ বার করে পাঠ করিলে দৈনন্দিন জীবনের সব ক্ষেত্রেই সফলতা পাওয়া যায়। হোক সেটা চাকুরি, ব্যবসা-বানিজ্য, ক্ষেত-খামার, মাছ চাষ, ফসল সহ ইত্যাদি। বরং এই সকল ক্ষেত্রে সাফল্য পাওয়া খুব সহজ হয়ে যায়।
  • দুনিয়াবি নানা রকম সমস্যায় যারা ভুক্তভোগি, তাঁরাও উক্ত আমল ও দোয়া দ্ধারা উপকৃত হতে পারে। প্রচলিত যে, যাহারা প্রত্যেক নামাজ বাদ ৩ বার করে উক্ত দোয়া বা আমল করে থাকে, সেই সকল মানুষগণ দ্রুত উক্ত সমস্যা হতে মুক্তি পায়। সমস্যা সহ নানা রকম বিপদ-আপদ সহ নানা রকম সমস্যা হতে মুক্তি পেতে অনেকে এই দরুদে ফুতুহাত পড়ে থাকে। ফলাফল সরূপ, জর্জরিত সমস্যা হতে খুব সহজেই মুক্তি পাওয়া। তবে অবশ্যই উক্ত আমল করার পূর্বে উল্লেখিত তথ্যগুলো নিয়ে একজন অভিজ্ঞ আলেম দ্ধারা যাচাই করে নিবেন।

উপরোক্ত ফজিলতগুলোই হলো মূলত দরুদে ফুতুহাত এর ফজিলত সমূহ। আশা করি আপনারা যারা যারা দরুদে ফুতুহাত ও এর আমল, ফজিলত সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছেন, মোটামোটি ইতিপূর্বে স্পষ্ট একটি ধারণা পেয়েছেন।

দরুদে ফুতুহাত নিয়ে শেষ কথা

দরুদে ফুতুহাত এর ফজিলত
দরুদে ফুতুহাত নিয়ে শেষ কথা

এতোক্ষণ আমরা দরুদে ফুতুহাত সম্পর্কে জেনেছি এবং পাশাপাশি এর বাংলা উচ্চারণ ও অর্থ সম্পর্কেও জেনেছি। সর্বপরি এর বহুমুখী ফজিলত নিয়েও আলোচনা হয়েছে। তবে এখানে বিশেষ দ্রষ্টব্য দ্ধারা একটি বিষয়কে বিশেষ ভাবে ইন্ডিকেট করা হয়েছে। তাই আপনারা যেকোনো একটি ইন্টারনেট নির্ভর আমল করার পূর্বে অবশ্যই বাস্তবে একজন হুজুর বা আলমের নিকট যেয়ে তা শতভাগ শিউর বা নিশ্চিত হয়ে নিবেন।

যাইহোক, আজকের আলোচনায় আমরা প্রথমে দরুদে ফুতুহাত সম্পর্কে আরবিতে জেনেছি। এবং এরপর এর সঠিক বাংলা উচ্চারণ শিখেছি। ক্রমান্বয়ে এর বাংলা অর্থ সম্পর্কেও জেনেছি। এবং সর্বপরি, দরুদে ফুতুহাত এর যে বিস্তর ফজিলত রয়েছে, সেটাও জেনেছি।

সর্বপরি বলা চলে যে, আজকের আর্টিকেল তথা দরুদে ফুতুহাত সম্পর্কে বিস্তারিত জানতে পেরে পাঠকগণ ব্যাপকভাবে উপকৃত হতে পারবে। আর অবশ্যই আমাদের নোটিশটি লক্ষ্য রাখবেন।

দরুদে ফুতুহাত সম্পর্কে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment