নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলার সহজ উপায়

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলা
নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলা

মোবাইল নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলা আধোও কি সম্ভব? ব্যাপারটি অনেকের নিকট যদিও নতুন ও বিষ্মকর, তবে বাস্তবতা হলো অবশ্যই নাম্বার ছাড়া ফেসবুক অ্যাকাউন্ট করা সম্ভব! তো স্বাভাবিকভাবে এখন আপনাদের প্রশ্ন আসতে পারে যে, কিভাবে ‍নতুন আইডি খুলবো তাহলে?

আপনাদের সহযোগিতার জ্ঞাতেই আজকের আমাদের এই আর্টিকেলটি। অর্থাৎ, আজকের আর্টিকেলে আমরা শুধুমাত্র একটি জিমেইল এর মাধ্যমে কিভাবে সম্পূর্ণ নতুন একটি ফেসবুক আইডি খোলা যায়, সে সম্পর্কে মোবাইল এবং কম্পিউটার উভয়ভাবেই জানার চেষ্টা করবো।

আরো জানুন:

নোট: এই ক্ষেত্রে অবশ্যই একটি জিমেইল লাগবে। তবে যদি আপনার নতুন জিমেইল না থাকে, তাহলে সঠিকভাবে জিমেইল খুলার নিয়ম দেখতে পারেন।

এখানে একটি বিষয় স্পষ্ট যে, ধরুণ এই মূহর্তে আপনার কোনো রকম জিমেইল নেই। তাহলে কি করবেন? এই ক্ষেত্রে আপনি Temporary Email ব্যবহার করতে পারেন। সিম্পলি আপনি উক্ত লিংকে ক্লিক করে ঐ সাইটে চলে যান এবং সেখানে গিয়ে একটি one time email পেয়ে যাবেন। সেটা আপনি এই মূহর্তে ব্যবহার করতে পারেন। যাইহোক, আলোচনা বিলম্ব না করে চলুন জেনে নেওয়া যাক নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলার সহজ উপায় সম্পর্কে।

নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলার উপায়

নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলার উপায়

সাধারণত আমরা দুই ভাবে এই কাজটি করতে পারি। একটি হলো আমাদের হাতে থাকা Smart Phone দিয়ে অথবা যেকোনো Laptop অথবা Computer দিয়ে। যাইহোক, পাঠকদের সুবিধার্থে আমরা দুই ভাবেই জানবো যে নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলা। চলুন প্রথমে জেনে নেই মোবাইল এর মাধ্যমে কিভাবে সেটা করবো। ( ছাত্র জীবনে সফল হওয়ার ১০টি উপায় সম্পর্কে জানুন )

মোবাইল দিয়ে নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলা

যেহেতু প্রায় আমরা সবাই মোবাইল ফোন ব্যবহার করে থাকি, সেই জ্ঞাতে প্রথমে আমরা জানবো কিভাবে মোবাইলের মাধ্যমে নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলা যায়। চলুন স্টেপ বাই স্টেপ জেনে নিই-

  • প্রথমে আপনার মোবাইলে থাকা ফেসবুক অ্যাপসটি ওপেন করুন। আর যদি ইনস্টল করা না থাকে, তাহলে প্লে স্টোর হতে অ্যাপসটি ডাইনলোড করুন।
  • এবার ফেসবুক অ্যাপসটি ওপেন করুন। এবং সেখানে দেখবেন লগইন Log in করার অপশান আসবে। বাই ডিপল্ট ফেসবুক লগ-ইন করার ইন্টারফেসটিই শো করে। তবে নিচে লক্ষ্য করলে দেখবেন Create a new account নামে একটি বাটন টাইপ অপশান আছে। আপনি সেখানে ক্লিক করুন।
  • Create a new account এ ক্লিক করার পর দেখবেন নতুন একটি ইন্টারফেস আসবে। সেখানে First Name এবং Last Name চাচ্ছে। আপনি আপনার ইচ্ছা অনুযায়ী ফাস্ট নেইম এবং লাস্ট নেইম দিতে পারেন। সবচেয়ে ভালো হয় আপনার নিজস্ব নামটি ব্যবহার করলে। নাম দেওয়ার পর Next এ ক্লিক করুণ।
  • এখন যে নতুন ফেসটি আসছে, সেখানে দেখুন আপনার Age চাচ্ছে। এখানে আপনি আপনার বয়স ঠিক মতো করে বসিয়ে দিন। এটা সেট-আপ করার পর আপনি এবার পুনরায় Next এ ক্লিক করুণ।
  • এবার আপনাকে Gender বা লিঙ্গ সিলেক্ট করতে হবে। আপনি যদি মেয়ে হোন, তাহলে Female দিবেন এবং যদি পুরুষ হোন, তাহলে Male সিলেক্ট করে দিয়ে Next এ ক্লিক করুণ।
  • এবার আপনাকে গুরুত্বপূর্ণ কাজখানা করতে হবে। কি কাজ? এখন যে ফেসটি আসছে, সেখানে আপনার মোবাইল নাম্বারটি চাচ্ছে। কিন্তু আমরা তো চাচ্ছি নাম্বার ছাড়াই ফেসবুক আইডি খোলতে। তাহলে কি করবো এখণ? এই ক্ষেত্রে আপনি নিচে ভালোভাবে লক্ষ্য করলে দেখতে পারেন যে, sign up with email address নামক একটি অপশান রয়েছে। সিম্পলী করে সেখানে ক্লিক করে দিন।
  • এখন দেখুন একটি খালি ঘর এসেছে ইমেইল অ্যাড্রেস বসানোর জন্য। Email address এর জায়গায় আপনার কাঙ্খিত জিমেইলটি বসিয়ে দিন। যদি আপনার ব্যক্তিগত জিমেইল না থাকে, তাহলে ওয়ান টাইম জিমেইল একাউন্ট খোলে নিতে পারেন। অথবা যদি কিভাবে জিমেইল অ্যাকাউন্ট খোলতে হয়, সেটা না জানেন, তাহলে আমাদের আরেকটি আর্টিকেল রয়েছে জিমেইল খোলা নিয়ে। সেটির লিংক উপরে রেফার করেছি।
  • Email address টি বসানোর পর যখন Next দিবেন, তখন আপনার ফেসুবক আইডিটির পাসওয়ার্ড চাইবে। আপনি এখানে আপনার ইচ্ছা অনুযায়ী যেকোনো একটি স্ট্রং পাসওয়ার্ড সেট করতে পারেন।
  • পাসওয়ার্ড দেওয়ার পর আপনি পুনরায় Next এ ক্লিক করুণ।
  • এবার আপনি Sign Up ক্লিক করলেই নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলা হয়ে যাবে।

উপরের বর্ণিত নিয়মগুলো অনুসরণ করার মাধ্যমে আপনারা যেকেউ মোবাইল নাম্বার ছাড়াই নতুন একটি ফেসবুক আইডি খোলতে পারেন। এরপরও যদি কোনো পাঠক উপরের অংশটুকু বোঝে উঠতে না পেরে থাকেন, তাহলে মনোযোগ সহকারে পুনরায় একবার আর্টিকেল তথা উপরের অংশটুকু পড়ে আসুন।

কম্পিউটারের মাধ্যমে নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলা

ব্যাসিকেলি, উপরের অংশে আমরা জেনেছি যে, কিভাবে খুব সহজেই মোবাইল ব্যবহারের মাধ্যমে নাম্বার ছাড়াই একটি ফেসবুক আইডি খুলতে পারি, এবার আমরা জানবো যে, কিভাবে কম্পিউটার ব্যবহার করে খুব সহজেই ফেসবুক আইডি খুলতে পারি, তাও কোনো রকম মোবাইল নাম্বার ছাড়াই। তাহলে চলুন জেনে নিই।

  • এই ক্ষেত্রেও আপনাকে প্রথমে কম্পিউটারের যেকোনো একটি ব্রাউজারে যেতে হবে। ধরে নিলাম আমরা Google Chrome অথবা Opera Mini ব্রাউজার ব্যবহার করবো।
  • ব্রাউজারে যাওয়ার পর আমাদেরকে facebook.com লিখে সার্চ করতে হবে। এরপর সার্চ রেজাল্ট থেকে ফেসবুকের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানেও লগ-ইন করার একটি অপশান আসবে।
  • যেহেতু আমরা নতুন একটি আইডি খুলবো, তাই সেখানে থাকা Create a new account তে ক্লিক করবো। ক্লিক করার পর নিম্নোক্ত ছবিটির মতো একটি ইন্টারফেস দেখতে পাবো। উপরের নিয়মে সবগুলো খালিঘর তথ্য দিয়ে পূরণ করে আসবো।
  • তবে এখানে একটি অপশান রয়েছে দেখুন, সেটা হলো email or phone number, সেখানে আপনি জাস্ট আপনার জিমেইলটি দিয়ে sign up করেন।
  • ব্যাস, আপনার একটি ফেসবুক অ্যাকাউন্ট তৈরি হয়ে গিয়েছে কোনো রকম মোবাইল নাম্বার ছাড়াই।
পিসি দিয়ে নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলা

এভাবেই আপনারা কম্পিউটারের সাহায্যে যত ইচ্ছে, ততো ফেসবুক আইডি খুলতে পারেন কোনো রকম মোবাইল নাম্বার ছাড়াই। আশা করি উপরের দুটি আলোচনা থেকে কিছুটা হলেও আপনারা ধারণা পেয়েছেন যে, কিভাবে মোবাইল নাম্বার ছাড়াই ফেসবুক আইডি খোলতে হয়।

নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলা নিয়ে শেষ কথা

সাধারণত আমাদের যারা মোবাইল ব্যবহার করে না থাকি, তাদের প্রায় সময় বেগ পেতে হয় ফেসবুক আইডি খুলতে গিয়ে। যদিও বর্তমানে প্রায় সবাই মোবাইল ফোন ব্যবহার করে থাকে। আর এতে একটি সিম কার্ড ফিক্সড। যাইহোক, নানা রকম প্রাইভেসি সহ অন্য অনেক কারণেই মানুষগণ নাম্বার ছাড়াই একটি ফেসবুক একাউন্ট খোলতে চায়। আর সেই কারণে আজকে আমি দুইটি উপায় দেখিয়েছি। আপনি যেকোনো একটি উপায় অ্যাপ্লাই করার মাধ্যমে নাম্বার ছাড়াই ফেসবুক আইডি খোলতে পারবেন।

যাইহোক, সর্বপরি আশা করি আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা যারা যারা নাম্বার ছাড়াই ফেসবুক আইডি খোলতে পারেন নি, এখন তা পেরে উপকৃত হতে পারবেন।

নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলা নিয়ে প্রশ্ন-উত্তর

মোবাইল নাম্বার দিয়ে কিভাবে ফেসবুক আইডি খুঁজে বের করবেন?

আপনি যে কোনো ফেসবুক আইডি মোবাইল নাম্বার দিয়ে বের করতে পারবেন। তবে এখানে একটি স্পষ্ট যে, অবশ্যই ঐ ফেসবুক আইডিটি উক্ত মোবাইল নাম্বার দ্ধারা খুলতে হবে। অন্যথায় হবে না। যাইহোক, প্রথমে আপনাকে টার্গেটেড মোবাইল নাম্বারটি ফেসবুক অ্যাপস এর সার্চ বক্সে রেখে সার্চ দিতে হবে। এরপর ফেসবুক আইডিটি আপনার সামনে এসে যাবে। এভাবেই নাম্বার ব্যবহার করে ফেসবুক আইডি খুঁজে বের করা যায়।

জিমেইল দিয়ে কিভাবে ফেসবুক আইডি খোলবেন?

উপরোক্ত নিয়মগুলো মান্য করার মাধ্যমে আপনি সহজেই জিমেইল ব্যবহার করে একটি ফেসবুক আইডি খুলতে পারবেন। জাস্ট মোবাইল নাম্বার এর জায়গায় আপনার জিমেইলটি দিয়ে দিবেন।

নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলা নিয়ে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

1 thought on “নাম্বার ছাড়া ফেসবুক আইডি খোলার সহজ উপায়”

  1. খুব উপকার হয়েছে এবং জানতে পারলাম যে, কিভাবে আমরা সহজেই ফেসবুক আইডি খুলতে পারবো কোনো রকম নাম্বার ছাড়াই। অনেক ধন্যবাদ

    Reply

Leave a Comment