নুহিন নামের অর্থ কি | Nuhin নামের বাংলা, ইংরেজী ও আরবি অর্থ কি

নুহিন নামের অর্থ কি
BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

নুহিন নামের অর্থ কি
নুহিন নামের অর্থ কি

নুহিন নামের অর্থ কি বা এই নামটি ইসলামিক নাম কি-না সহ রয়েছে নানা রকম প্রশ্ন। একই সাথে ইন্টারনেটেও রয়েছে নানা রকম উত্তর। আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা চেষ্টা করবো নুহিন নামের অর্থ কি তা জানার পাশাপাশি আনুসাঙ্গিক অন্য সকল ডিটেইলস জানার। ( বেশ কিছু ইসলামিক প্রবাদ বাক্য )

যেহেতু নাম মানুষের মধ্যে অনেকটাই বৈচিত্র্য নিয়ে আসে, সেহেতু সন্তানের জন্য নাম রাখার ক্ষেত্রে অবশ্যই আপনাকে বেশ কয়েকটি দিক বিবেচনা করে রাখতে হবে। এখন প্রশ্ন আসতে পারে যে, কি কি বিষয়গুলো একান্তই বিবেচনায় রাখতে হবে, যখন একজন গার্ডিয়ান তাঁর আত্মীয় কিংবা সন্তানের জন্য সিলেক্ট করবে? এরকম অনেক প্রশ্ন রয়েছে। যা আশা করি সম্পূর্ণ আর্টিকেলেটি পড়ার মাধ্যমে জানতে সক্ষম হবেন। ( আধুনিক মিষ্টি মেয়ে বাবুর নাম সহ হাসবুনাল্লাহু এর ফজিলত সম্পর্কে জানুন )

নুহিন নামটি হলো আরবে উত্তপত্তি হওয়া একটি নাম এবং নুহিন নামটি হলো ইসলামিক একটি নাম। মুসলিম যেকোনো ছেলেদের জন্য উক্ত নামটি সিলেক্ট করা যায়। বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে অনেকটাই নুহিন নামটি হলো আধুনিক নাম। তাই আমাদের মধ্যে যে সকল মা-বাবা তাদের সন্তানের জন্য একটি আধুনিক ও সুন্দর নাম রাখতে চান, তাহলে তাদের জন্য উক্ত নামটি বেশ প্রযোজ্য।

যদি আপনি আজকের আর্টিকেলের সংক্ষিপ্ত একটি উত্তর চান, তাহলে নামটি যেহেতু ইসলামিক নাম এবং একই সাথে নামটির সাথে শিরকের কোনো রকম সম্পর্ক নেই, তাই কোনো রকম দ্ধিধাহীনতা ছাড়াই আপনারা আপনাদের সন্তানের জন্য উক্ত নামটি রাখতে পারেন।

আজকের আর্টিকেলে আমরা নুহিন নামের বাংলা অর্থসহ ইংরেজী বানান ও অর্থ এবং একই সাথে আরবি বানান ও অর্থ সম্পর্কে জানবো। নুহিন নামের রাশি কি, শুভ সংখ্যা সহ নুহিন নামের যত আনুসাঙ্গিক তথ্য রয়েছে, তা ধারাবাহিকভাবে তুলে ধরার পাশাপাশি বর্ণনা করার চেষ্টা করা হয়েছে। তাহলে চলুন আলোচনা বিলম্ব না করে নুহিন নামের অর্থ কি সহ অন্য সকল কিছু ক্রমান্বয়ে জানা যাক।

নুহিন নামের অর্থ নিয়ে সংক্ষিপ্ত বিবরণী

নুহিন নামের অর্থ নিয়ে সংক্ষিপ্ত বিবরণী

চলুন, এক নজরে নুহিন নামের সামগ্রিক বর্ণনা জেনে নেওয়া যাক। নিম্নে নুহিন নামের অর্থ কি তা নিয়ে সংক্ষিপ্ত বিবরণী দেওয়া হলো-

নামনুহিন
নুহিন নামের বাংলা অর্থপ্রতীক বা চিহ্ন।
নুহিন নামের ইংরেজী অর্থSymbol or sign
নুহিন নামের আরবি অর্থপ্রতীক বা চিহ্ন।
নুহিন নামের ‍উৎস হলোআরবি থেকে।
নুহিন নামের লিঙ্গছেলে।
এই নামের রাশি হলোবৃশ্চিক রাশি
স্বাতী নক্ষত্র বিশিষ্ট এই নাম।
নুহিন নামের বৈশিষ্ট্য হলোশুক্র গ্রহের ন্যায়।
নুহিন নামের শুভ রত্নপান্না
এর শুভ সংখ্যা হলো
এর শুভ রং হালকা সাদা ও নীল, সবুজ সহ কালো রং বিশিষ্ট।
এই নামের জন্য শুভ দিন হলোশুক্রবার।
নুহিন নামের কাছাকাছি বা মিত্র রাফি হলোমকর রাশি।
নুহিন নামের সাফল্যের ক্ষেত্র হলোসেনা, রাজনীতি, ব্যবসা, লেখাপড়া,  ডাক্তার, উকিতল সহ  অভিনয় ইত্যাদি।

মূলত উপরের যে সকল তথ্যগুলো তুলে ধরা হলো, সেগুলোই হলো নুহিন (Nuhin) নামের সংক্ষিপ্ত ডিটেইলস। আশা করি সংক্ষিপ্ত বিবরণ থেকে অনেকটাই ধারণা পেয়ে গেছেন এবং নিম্নে নুহিন নাম নিয়ে আরো বিস্তর আলোচনা করা হয়েছে।

নুহিন (Nuhin) নাম নিয়ে পাবলিক কিছু সার্চ টার্ম

যেহেতু নুহিন নামটি বর্তমানে ধীরে ধীরে বেশ জনপ্রিয় হচ্ছে এবং অনেক পিতা-মাতা তাদের ছেলে সন্তানের জন্য রাখার জন্য আগ্রহ পাচ্ছে, সে দিক থেকে ইন্টারনেট তথা গুগলে প্রচুর ‍পরিমাণে নুহিন নামের অর্থ কি তা জানার পাশাপাশি অন্য অনেক টার্ম দ্ধারা সার্চ দিচ্ছে। আর যার ফলে কেউ কেউ কিছু ক্ষেত্রে যথার্থ ফলাফল পায় না।

তবে যাইহোক, মানুষের অনেক কিছুই জানার প্রয়োজন রয়েছে। একেকজন এক এক ভাবে একই জিনিসকে জানতে চায়। সবারই খুঁজার ধরণ এবং ভাষা এক না। ঠিক একইভাবে যেসব লোক নুহিন নামের অর্থ কি জানতে চায়, ঠিক তাঁরাই বিভিন্ন টার্ম ব্যবহার করে নামের অর্থ জানতে চায়। এখন অনেকের মনে এখন প্রশ্ন আসতে পারে যে, তাহলে নুহিন (Nuhin) নাম নিয়ে পাবলিক সার্চ টার্মগুলো কি কি? চলুন জেনে নিই-

  • Nuhin নামের অর্থ
  • Nuhin নামের অর্থ
  • নুহিন নামের অর্থ কি
  • নুহিন নামের অর্থ
  • নুহিন নামের ইসলামিক অর্থ কি
  • নুহিন নামের আরবি অর্থ কি
  • নুহিন নামের অর্থ কি বাংলা
  • নুহিন নামের বাংলা অর্থ কি
  • নুহিন নামের ইংরেজী অর্থ কি
  • Nuhin নামের অর্থ কি
  • Nuhin name meaning
  • Nuhin namer ortho ki

এরকম ভিন্ন ভিন্ন নানা রকমের সার্চ টার্ম ব্যবহার করে মানুষগণ নুহিন নামের অর্থ সম্পর্কে জানতে চায়। এখানে বেশ কিছু সার্চকৃত টার্ম উল্লেখ করেছি তবে বাংলা ভাষার মানুষগণ এগুলো ছাড়াও আরো অনেকগুলো বিশেষ টার্ম ব্যবহার করে থাকে নুহিন নামের অর্থ কি তা জানতে।

নুহিন নামের অর্থ

নুহিন নামের অর্থ
নুহিন নামের অর্থ

যদিও নুহিন নামটি হলো সম্পূর্ণ ইসলামিক একটি নাম এবং এর উৎপত্তিস্থল হলো আরবে। তবে বর্তমানে তা শুধুমাত্র আরবেই সীমাবদ্ধ নয়। এটি এখন পুরো পৃথিবীব্যাপী ছড়িয়ে গিয়েছে। বর্তমানে প্রায় ২০০+ দেশে নুহিন নামটি ছেলেদের ক্ষেত্রে ব্যবহার করছে এবং যা বেশিরভাগই মুসলিমরাই ব্যবহার করছে। সুতরাং অল্প কিছু তথ্য থেকেই বোঝা যাচ্ছে যে, নুহিন নামটি কেমন জনপ্রিয় নাম। তবে যাইহোক, যেহেতু উক্ত পর্বে আমরা নুহিন নামের অর্থ সম্পর্কে জানবো, তাই এই পর্বকে আমরা সাধারণত ৩টি ভাগে ভাগ করেছি। এগুলো হলো-

  • নুহিন নামের বাংলা অর্থ
  • নুহিন নামের ইংরেজী অর্থ
  • নুহিন নামের আরবী অর্থ

উল্লেখিত এই ৩টি ভাষায় আজকে আমরা নুহিন নামের অর্থ কি, তা জানার চেষ্টা করবো। এখানে প্রথমে আমরা বাংলা ভাষায় জানবো, কেননা আজকের আমাদের অডিয়ান্সের ৯৯% হলো বাংলা-ভাষী এবং যেহেতু ইংরেজী হলো আন্তর্জাতিক ভাষা, তাই ইংরেজীতেও নুহিন নামের অর্থ জানার চেষ্টা করবো। সর্বশেষ এর উৎপত্তিস্থলের ভাষায় নুহিন নামটি সম্পর্কে জানতে চেষ্টা করবো। চলুন জেনে নিই।

নুহিন নামের বাংলা অর্থ

যদিও নুহিন নামের উৎপত্তিস্থল হলো আরবে, তবে বর্তমানে তা প্রায় প্রতিটি মুসলিম দেশেই ছেলেদের নাম রাখার ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে। আর যে বিধায় নুহিন নামের বাংলা অর্থও রয়েছে। তাহলে  কি সেই বাংলা অর্থ? নুহিন নামের বাংলা অর্থ হলো প্রতিক, চিহ্ণ।

সার্বিক ভাবে নুহিন নামের বাংলা অর্থ দ্ধারা কোনো স্পেসিফিক কিছুর প্রতীককেই বোঝানো হয়। একজন বাংলাভাষী হিসেবে এটা গুরুত্বপূর্ণ যে, নুহিন নামের বাংলা অর্থ জানা রাখা। যে বিধায় আজকের আর্টিকেলের এই পর্বে আমরা বাংলা অর্থ জেনে নিয়েছি।

নুহিন নামের ইংরেজী অর্থ

বাংলা ভাষার ন্যায় একইভাবে স্ব-ভাবে নুহিন নামের ইংরেজী অর্থও রয়েছে। তাহলে কি সেই ইংরেজী অর্থ? নুহিন নামের ইংরেজী অর্থ হলো Symbol, sign. যার বাংলা অর্থ আমরা ইতিমধ্যে উপরের পর্বে পড়েছি।

আশা করি সে সকল পাঠক বাংলা নুহিন নামের অর্থ জানার পাশাপাশি ইংরেজী অর্থও জানতে চান, তাঁরা এখান থেকে জানতে পেরে উপকৃত হতে পেরেছেন। এবার চলুন পরবর্তী স্টেপে চলে যাওয়া যাক।

নুহিন নামের আরবী অর্থ

যেহেতু নুহিন নামের উৎপত্তি স্থল হলো আরবে, সেহেতু এটাই স্বাভাবিক যে, নুহিন নামের সুন্দর ও অর্থবহ একটি আরবি অর্থ থাকবে। আর বাস্তবিক অর্থেই নুহিন নামের একটি সুন্দর ও অর্থবহ আরবিক অর্থ রয়েছে। সেটি হলো – কোনো কিছুর ‍প্রতীক।

যদিও প্রায় নামের অর্থটি বাংলা নামের অর্থের সাথেই মিলে যায়, তবে এখানে যে আরবি অর্থ তুলে ধরা হয়েছে, সেটিই হলো নুহিন নামের আরবি অর্থ। আশা করি নুহিন নামের আরবি অর্থ জানতে পেরে পাঠকগণ উপকৃত হতে পেরেছে।

সর্বপরি, এতোক্ষণ আপনারা নুহিন নামের বাংলা অর্থ সহ ইংরেজী অর্থ এবং আরবি অর্থ সম্পর্কে জানতে পেরেছেন এবং সামগ্রিক ভাবে বলা চলে যে, উক্ত নামের একাধিক ভাষায় অর্থ জানতে পেরে উপকৃত হতে পেরেছেন।

নুহিন নামের শুদ্ধ বানান

যেকোনো একটি ইসলামিক নাম, সেটি তাঁর উৎপত্তি স্থলেই সীমাবদ্ধ থাকে না। যেহেতু পৃথিবীর প্রায় সবগুলো দেশেই মুসলিমদের বসবাস রয়েছে এবং সকল মুসলমানই চায় তাদের সন্তানের নামটি একটি ইসলামিক নামে রাখতে। তেমনি একইভাবে নুহিন নামটি যদিও আরবে সর্বপ্রথম ব্যবহার হয়েছে, তবে বর্তমানে তা প্রায় বিশ্বের সব দেশেই প্রচলিত একটি নাম। উক্ত কারণে প্রতিটি দেশের নিজস্ব মাতৃভাষায় নুহিন নামের শুদ্ধ বানান তৈরি করেছে। আজকের এই পর্বে আমরা পৃথিবীতে থাকা ৩টি ভাষায় নুহিন নামের বানান দেখার চেষ্টা করবো। আলোচনা দীর্ঘায়িত না করে চলুন পৃথিবীর সেরা ৩টি ভাষায় নুহিন নামের শুদ্ধ বানান দেখে নিই।

  • বাংলা – নুহিন
  • ইংরেজী – Nuhin
  • আরবী – نوحين

উপরে শুধু বাংলা, ইংরেজী এবং আরবী ভাষায় নুহিন নামের বানান তুলে ধরা হয়েছে। মূলত নিজের মাতৃভাষা সহ উৎপত্তি স্থল এবং আন্তর্জাতিক ভাষায় নুহিন নামের বানান এখানে দেখানো হয়েছে।

নুহিন নামের অর্থ রিলেটেড কিছু নাম

বাংলাদেশ সহ প্রায় পৃথিবীর প্রায় প্রত্যেকটি দেশেই নুহিন নামের ব্যবহার থাকায়, নামের প্রথমে এবং শেষে কিছু প্রিপিক্স যোগ করে নামকে কিছুটা প্রসারিত করে। শুধু যে বাংলাদেশের ক্ষেত্রে এমন ঘটে, তা নয়। বরং সবগুলো গোত্র, দেশেই এরকম হয়। যেমন কিছু ক্ষেত্রে নুহিন আহম্মেদ। এই ক্ষেত্রে নুহিন নামের শেষে আহম্মেদ শব্দটি যোগ হয়েছে। ঠিক একই ভাবে এরকম অনেকগুলো নাম রয়েছে, যেগুলোর প্রথম এবং শেষ অংশে কিছু শব্দ যোগ হয়ে নামকে প্রসারিত ঘটায়। আর এরকম কিছু নুহিন রিলেটেড নাম সম্পর্কে এখন আমরা জানার চেষ্টা করবো। সেগুলো হলো-

  • নুহিন খান = Nuhin Khan
  • নুহিন শেখ = Nuhin Sekh
  • নুহিন খন্দকার = Nuhin Khondokar
  • নুহিন চৌধুরী = Nuhin Chowdory
  • নুহিন মন্ডল = Nuhin Mondol
  • নুহিন হোসেন =  Nuhin Hossen
  • নুহিন বিশ্বাস = Nuhin Bissas
  • মোহাম্মদ নুহিন উদ্দিন = Mohammed Nuhin Uddin
  • নুহিন উদ্দিন খান = Nuhin Uddin Khan
  • নুহিন তালুকদার = Nuhin Talukdar
  • নুহিন চাকলাদার = Nuhin Chakladar
  • নুহিন হক= Nuhin Haq
  • নুহিন ইসলাম= Nuhin Islam
  • নুহিন মোস্তফা= Nuhin Mostofa
  • নুহিন আলী= Nuhin Ali
  • নুহিন সরকার= Nuhin Sarkar
  • খালিদ হোসেন নুহিন = Khalid Hossen Nuhin
  • নুহিন মোতালেব = Nuhin Motaleb
  • নুহিন সিকদার = Nuhin Sikdar

মূলত এখানে যে সমস্ত নুহিন রিলেটেড নামগুলো তুলে ধরা হয়েছে, সেগুলো বেশিরভাগ দেশেই কমন নাম। আর যে বিধায় এখানে আমরা রিলেটেড কিছু নাম তুলে ধরেছি। আশা করি সন্তানের নুহিন নাম রাখার ক্ষেত্রে উপরোক্ত তথ্যগুলো কাজে লাগাতে পারবেন।

নুহিন নামের বিখ্যাত ব্যক্তি এবং বিষয়

এই পর্যন্ত ইন্টারনেট থেকে কোনো নাম পাওয়া যায় নি, যেটি নুহিন নামে কোনো বিখ্যাত ব্যক্তিবর্গ রয়েছে। মূলত নুহিন নামের বিখ্যাত ব্যক্তি হিসেবে ইতিহাস কিংবা ঐতিহাসিকভাবেও কোনো তথ্য পাওয়া নি। তবে আপনার সন্তান কিংবা পরিবার-আত্মীয়ের নুহিন নামের কেউ হয়তো নুহিন নামে বিখ্যাত হয়ে যাবে। আর সে কামণা করাই আমাদের সবার কাম্য।

তবে নুহিন নামের একটি বিষয় উল্লেখযোগ্য হলো এশিয়া মহাদেশের কয়েকটি দেশে বেশ জনপ্রিয় একটি মুসলিম নাম হলো নুহিন। এটি বাংলাদেশ সহ, পাকিস্থান, ইন্দোনেশিয়া, ভারত ইত্যাদি এশিয়া মহাদেশগুলো বেশ ফেমাস একটি নাম। আশা করি নুহিন নামের বিখ্যাত ব্যক্তি এবং বিষয় সম্পর্কে মোটামোটি ধারণা পেয়েছেন।

নুহিন নামের অর্থ কি নিয়ে শেষ কথা

নুহিন নামের অর্থ কি নিয়ে শেষ কথা

যদিও আজকের আর্টিকেলে মূল প্রতিপাদ্য বিষয় ছিল নুহিন নামের অর্থ কি, তবে উক্ত উত্তরের পাশাপাশি আমরা জেনেছি আনুসাঙ্গিক আরো অনেক কিছু তথ্য যা সরাসরি নুহিন নামের সাথে রিলেটেড। নুহিন নামটি ইসলামিক কি-না, নুহিন নামের বাংলা, ইংরেজী ও আরবি অর্থ সহ আরো অনেক কিছু। এছাড়াও যদি কোনো মুসলিম মা-বাবা তাদের ছেলে সন্তানে জন্য নুহিন নামটি রাখতে চায়, সেক্ষেত্রে নুহিন নাম রিলেটেড আরো অনেকগুলো নাম এখানে তুলে ধরা হয়েছে। আশা করি একজন সদ্য জন্ম নেওয়া সন্তানের পিতা-মাতার উক্ত নামগুলো হতে যেকোনো একটি বাঁচাই করে নিতে বেশ সহজ হবে। সর্বপরি, আজকের আর্টিকেলটি দ্ধারা নুহিন নামের অর্থ কি তা জেনে যদি পাঠকগণ উপকৃত হতে পারে, তাহলেই উক্ত আর্টিকেলের মূল স্বার্থকতা।

নুহিন নামের অর্থ কি সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর

নুহিন নামটি কি ইসলামিক নাম?

হ্যাঁ, নুহিন নামটি হলো একটি ছেলেদের জন্য একটি ইসলামিক নাম।

নুহিন নামটির উৎপত্তি স্থল কোথায়?

নুহিন নামটির উৎপত্তি স্থল মূলত আরবে। কিন্তু এখন বর্তমানে তা পুরো পৃথিবীতে ছড়িয়ে গেছে। যে বিধায় পৃথিবীর যেকোনো দেশে এখন নুহিন নাম রিলেটেড ইসলামিক ব্যক্তি  পাওয়া যায়। আর দিন দিন তা আরো প্রসারিত হচ্ছে।

নুহিন নামের অর্থ কি সম্পর্কে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

About E-Haq

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

View all posts by E-Haq →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *