বিদ্যালয় পরিত্যাগের ছাড়পত্র pdf

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

বিদ্যালয় পরিত্যাগের ছাড়পত্র pdf
বিদ্যালয় পরিত্যাগের ছাড়পত্র pdf

শিক্ষার্থীদের মধ্যে অনেকেই বিদ্যালয় পরিত্যাগের ছাড়পত্র pdf লিখে গুগলে সার্চ করে থাকে কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় হলো তাদের কাঙ্খিত আনসার/উত্তর তাঁরা পায় না। যদিও ইন্টারনেটে হিউজ পরিমাণ স্কুল থেকে ছাড়পত্রের জন্য আবেদন রয়েছে কিন্তু পিডিএফ ফাইল সচারাচর নেই। আর এই কারণেই আজকের আর্টিকেলে আমরা বিদ্যালয় পরিত্যাগের ছাড়পত্র নমুনা সহ একটি PDF ফাইল সংযুক্ত করে দিব। সেখান হতে আপনারা পিডিএফ ফাইল ডাউনলোডের পাশাপাশি একটি নমুনাও পেয়ে যাবেন। আপনার জ্ঞাতার্থে জানচ্ছি যে, উক্ত ফরম্যাটগুলো আপনারা সরাসরি আপনাদের দরকারে ব্যবহার করতে পারবেন। মজার ব্যাপার হলো আপনারা যারা যারা স্কুল ছাড়পত্র বা প্রাথমিক বিদ্যালয় ছাড়পত্র খুঁজছেন, সে সব ক্ষেত্রেও নিম্নোক্ত আবেদনপত্রটি ব্যবহার করতে পারবেন। যাইহোক, আলোচনা বিলম্ব না করে চলুন বিদ্যালয় পরিত্যাগের ছাড়পত্র pdf নিয়ে জানা যাক। ( বিষয় পরিবর্তনের আবেদন সহ আবেদনপত্র লিখার নিয়ম সম্পর্কে জানুন )

স্কুল থেকে ছাড়পত্রের জন্য আবেদন

স্কুল থেকে ছাড়পত্রের জন্য আবেদন

উক্ত আর্টিকেলে আমরা প্রথমে ছাড়পত্রের জন্য আবেদন ফরম বা ফরম্যাট তুলে ধরবো এবং ক্রমান্বয়ে একটি গুগল ড্রাইভের লিংক দিবো, সেখান হতে বিদ্যালয় পরিত্যাগের ছাড়পত্র pdf ফাইলটিও পেয়ে যাবেন। এখানে উল্লেখ্য যে, আপনারা হয়তো অনেকে সন্দিহান যে, টিসির জন্য আবেদন পত্র আর ছাড়পত্রের জন্য আবেদনপত্র কি এক বিয়ষ? এর উত্তর হলো- হ্যাঁ। সুতরাং উভয় বাক্যটি দ্ধারা নির্দিষ্ট একই বিষয়কেই ইঙ্গিত করে। তাই আপনারা ইচ্ছে করলেই উক্ত আবেদনপত্রগুলো একাধিক জায়গায় ব্যবহার করতে পারবেন। যাইহোক, এবার চলুন বিদ্যালয় পরিত্যাগের ছাড়পত্র pdf সম্পর্কিত একটি আবেদনপত্রের নমুনা দেখা যাক-

মনে কর, তোমার নাম নেহাল এবং তুমি কুমিল্লা জিলা হাইস্কুলের একজন ছাত্র। সম্প্রতি তোমার বাবার চাকরিসূত্রে বদলি হওয়ার জন্য তোমার বিদ্যালয় থেকে ছাড়পত্র প্রয়োজন। তাই, ছাড়পত্র (টিসি) চেয়ে প্রধান শিক্ষকের নিকট একটি দরখাস্ত লেখ।

১৫ই আগস্ট, ২০২২

বরাবর

প্রধান শিক্ষক

কুমিল্লা জিলা হাইস্কুল

কুমিল্লা

বিষয় : ছাড়পত্রের জন্য আবেদন।

জনাব,

সবিনয় নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। আপনার জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, আপনার বাবা একজন সরকারি চাকুরিজীবী। সম্প্রতি তাঁর পদ-উন্নতি হয়ে কুমিল্লা থেকে চট্টগ্রামে স্থানান্তারিত হয়েছে। আমার পুরো পরিবার তাঁর সাথে চট্টগ্রামে চলে যাবে। এমতোবস্থায় কুমিল্লাতে আমার কোনো ধরনের আত্মীয়-স্বজন নেই। পাশাপাশি আপনার বিদ্যালয়েও থেকে পড়া-লেখার সু-ব্যবস্থা নেই। সুতরাং বাধ্য হয়ে আমাকে পুরো পরিবারের সাথে চট্রাগ্রামে চলে যেতে হচ্ছে। আপনি জানেন যে, নতুন বিদ্যালয়ে ভর্তি হতে অবশ্যই পূর্ববর্তী বিদ্যালয়ের ছাড়পত্রের প্রয়োজন হয়।

অতএব, সবিনয়ের নিকট আকুল আবেদন যে, দয়া করে আপনার বিদ্যালয় হতে আমাকে ছাড়পত্র দিয়ে নতুন বিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ দিয়ে বাধিত করিবেন।

বিনীত,

আপনার একান্ত বাধ্যগত ছাত্র

মোঃ নেহাল হোসাইন

বিভাগ- বিজ্ঞান

রোলনং- ০২

এখন আপনারা যারা যারা বিদ্যালয় পরিত্যাগের ছাড়পত্র pdf লিখে গুগলে সার্চ করছেন, তারা কিন্তু খুব সহজেই উল্লেখিত আবেদনপত্রটি আপনার প্রয়োজনীয় স্থানে ব্যবহারে করতে পারেন। এছাড়াও যারা যারা  pdf ফাইল হিসেবে উক্ত আবেদনপত্রটি খুঁজছেন, আপনারাও উক্ত আর্টিকেলটি নিয়ে খুব সহজেই পিডিএফ ফাইলে কনভার্ট করে ফেলতে পারেন।

সর্বপরি, বলা বাহুল্য যে, আপনারা উক্ত আবেদনপত্রটি প্রাথমিক বিদ্যালয় ছাড়পত্র হিসেবেও ব্যবহার করতে পারেন। অষ্টম শ্রেণি কিংবা ষষ্ঠ শ্রেণীর ছাড়াপত্র হিসেবেও ব্যবহার করতে পারেন। সংক্ষিপ্তে বললে, যেকোনো শ্রেণীর টিসি কিংবা ছাড়পত্র হিসেবে উক্ত আবেদনপত্রটি ব্যবহার করতে পারেন। সর্বপরি বলা চলে যে, আজকের আর্টিকেল তথা আবেদনপত্রটি দ্ধারা শিক্ষার্থীরা চামৎকারভাবে উপকৃত হতে পারবে।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment