অনলাইনে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম ২০২৩

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম
BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

প্রতিবছর বাংলাদেশ হতে যে সকল প্রবাসীগণ বিশ্বের অন্যান্য দেশে কাজের উদ্দেশ্যে পাড়ি জমিয়ে থাকে তাদের মধ্যে মালয়েশিয়া দেশ টি অন্যতম। প্রতিবছর কাজের উদ্দেশ্যে আমাদের বাংলাদেশ থেকে অনেক সংখ্যক লোক এই দেশে পাড়ি জমিয়ে থাকে। ওয়ার্ক পারমিট ভিসার পাশাপাশি বর্তমানে বাংলাদেশ হতে মালয়েশিয়ায় বেশ কয়েক ধরনের ভিসা চালু হয়েছে।

আপনি যদি সম্প্রতি মালয়েশিয়ায় ভ্রমণ করার একজন ব্যক্তি হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার প্রাপ্ত ভিসা টি চেক করে নেওয়া জরুরী। আপনার ভিসাটি কি ধরনের বা আপনি মালেশিয়া গিয়ে কতদিন অবস্থান করতে পারবেন এরকম গুরুত্বপূর্ণ তথ্য অবশ্যই মালয়েশিয়া যাওয়ার পূর্বেই শিওর হয়ে নিবেন।

ইন্টারনেটে অনেকেই মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম খুঁজে বেড়ায়। এজন্য আজকের এই পোস্টে অনলাইনে কিভাবে সহজেই ঘরে বসে মালয়েশিয়ার ভিসা চেক করা যায় তা শেয়ার করা হবে।

মালয়েশিয়া ভিসা চেক

যেকোনো ধরনের ভিসা করার ক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বন করা উচিত। কারণ কিছু কিছু এজেন্সি রয়েছে যারা সঠিক ভিসার কথা বলে অগ্রহণযোগ্য কিছু ভিসা হাতে ধরিয়ে দেয়। কিছু ক্ষেত্রে দেখা যায় মালয়েশিয়ায় কাজের ভিসা বা ওয়ার্ক পারমিট ভিসা বলে ভ্রমণ বিষয়ে হাতে ধরিয়ে দিয়ে থাকে। এতে করে অনেক সহজ সরল নাগরিক প্রতারণা শিকার হয়। কিন্তু আপনি চাইলে একটু সতর্কতা অবলম্বন করলে এই প্রতারণার হাত থেকে রক্ষা পেতে পারেন।

সুতরাং অবশ্যই আপনার যেকোনো ধরনের মালয়েশিয়ার ভিসা হাতে পাওয়ার সাথে সাথে তা অনলাইন থেকে চেক করে নিবেন। মালয়েশিয়া ভিসা চেক করার সময় প্রতিটি বিষয় খুব মনোযোগ সহকারে খতিয়ে দেখবেন। এতে করে আপনার প্রতারণা হওয়ার সম্ভাবনা খুবই কমে যাবে। বর্তমানে স্মার্টফোন ব্যবহার করে ঘরে বসেই মালয়েশিয়া ভিসা চেক করা যায়।

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম ২০২৩

ভিসা চেক করার সরকারি ওয়েবসাইট থেকে আপনি মালয়েশিয়ার ভিসাটি চেক করে নিতে পারেন। কিন্তু ভিসা চেক করার জন্য আপনার প্রয়োজনীয় কিছু তথ্য দরকার হতে পারে। আপনার ন্যাশনাল আইডি কার্ড বা পাসপোর্ট নাম্বার সহ আরো কিছু তথ্য সংগ্রহে রাখুন। আপনারা যারা ইন্টারনেটে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম জানতে চেয়েছেন তাদের জন্য এখানে ধাপে ধাপে উল্লেখ করা হবে।

এখন আমরা আপনার সাথে পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে মালয়েশিয়া ভিসা চেক করবেন তা শেয়ার করব। নিচের দেখানো পদ্ধতি মনোযোগ সহকারে দেখুন এবং খুব সহজেই তার স্মার্টফোনের মাধ্যমে মানুষের ভিসাটি চেক করে নিন।

মালয়েশিয়া ভিসা চেক করার জন্য আপনাকে যে ওয়েব সাইটে প্রবেশ করতে হবে তা শুরুতে মালয়েশিয়ান ভাষায় লেখা হয়ে থাকে। আপনি যদি মালয়েশিয়ার ভাষাটি বুঝতে না পারেন তাহলে উল্লিখিত ওয়েব পেজটি ইংরেজি ভাষাতে ট্রান্সলেট করে নিতে পারবেন। এই কাজটি করার জন্য ওয়েবসাইটের শেষে ?lang=en লেখাটি যুক্ত করে নিতে হবে। তাহলেই ওয়েবসাইটে লেখাগুলো ইংরেজি ভাষাতে দেখা যাবে।

  • ভিসা চেক করার জন্য প্রথমে https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus এই লিংকে ভিজিট করুন।
  • তারপর আপনার পাসপোর্ট নাম্বার ও দেশের নাম বাছাই করে Search বাটনে ক্লিক করুন।
  • তথ্য সঠিক থাকলে আপনার নাম, পাসপোর্ট নম্বর ও ভিসার Status জানতে পারবেন।

মালয়েশিয়া কলিং ভিসা চেক করার নিয়ম

আপনি যদি মালয়েশিয়ার কলিং ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জানতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে এই মুহূর্তে আপনি সঠিক জায়গায় আছেন। নিচের দেখানো পদ্ধতি অনুসরণ করে আপনি খুব সহজেই মালয়েশিয়া কলিং ভিসা চেক করতে পারবেন।

  1. সর্বপ্রথম ভিজিট করুন eservices.imi.gov.my । এরপর আপনি তিনটি ঘর দেখতে পাবেন।
  2. No. Pendaftaran Syarikat এর ঘরে আপনার কোম্পানির রেজিস্ট্রেশন নাম্বার ( উদাহরণ 872458-B ) টাইপ করুন,
  3. অথবা Nombor Permohonan এর ঘরে কলিং পেপারের বারকোডের উপরে থাকা এপ্লিকেশন নাম্বার (  উদাহরণ  BPA/FWCMS/MLAD1630081507) টাইপ করুন।
  4. সবশেষে Carian  বাটনে ক্লিক করলে কলিং ভিসার তথ্য দেখতে পাবে।

সর্বশেষ কথা

যেহেতু বর্তমানে বাংলাদেশ হতে বেশ কয়েক ধরনের মালয়েশিয়া ভিসা চালু রয়েছে। তাই আপনার ভিসার ক্যাটাগরি অনুযায়ী ভিসার তথ্য গুলো জেনে নিবেন। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে অনলাইন থেকে কিভাবে মালয়েশিয়ার ভিসা চেক করা যায় তার নিয়ম সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। আশাকরি ইতিমধ্যেই আপনি আজকের এই পোস্ট এ দেখানো পদ্ধতি অনুসরণ করে আপনার মালয়েশিয়ার ভিসাটি চেক করে নিতে পেরেছেন। ধন্যবাদ।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

About E-Haq

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

View all posts by E-Haq →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *