অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম – অফিসে ছুটির জন্য আবেদন

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম
অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম

যেসকল লোকজন অফিসে কাজ করে থাকে, অনেক সময় দরকারী প্রয়োজনে অফিসে অনুপস্থিত থাকতে হয়। আর সেই প্রেক্ষিতে সব চাকুরিজীবীদের উচিত অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে জ্ঞাত থাকা। আজকের আমরা বাংলা এবং ইংরেজীতে ২টি করে সর্বমোট ৪টি ফরম্যাটে অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম দেখাবো। যেগুলোর যেকোনো একটি আপনি ব্যবহার করে আশা করি ছুটির জন্য আবেদন করতে পারবেন।

প্রথমে আমরা জেনে নিবো একটি দরখাস্ত লেখার সঠিক নিয়ম সম্পর্কে। অর্থাৎ দরখাস্তের কোথায় কোন বিষয়টিকে উল্লেখ করতে হয় এবং তা কিভাবে। এবং এরপরই আমরা অফিসে ছুটির জন্য আবেদন নিয়ে সর্বমোট ৪টি উদাহরণ দেখবো। আলোচনা বিলম্বিত না ঘটিয়ে চলুন তাহলে মূল আলোচনায় প্রবেশ করা যাক। ( অনুপস্থিতির জন্য ছুটির আবেদন লেখার সঠিক নিয়ম এবং বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন পত্র কিভাবে লিখতে হয়, সে সম্পর্কে জানুন )

অফিসে ছুটির দরখাস্ত লেখার সঠিক নিয়ম

অফিসে ছুটির দরখাস্ত লেখার সঠিক নিয়ম
অফিসে ছুটির দরখাস্ত লেখার সঠিক নিয়ম

যখন আপনি একটি দরখাস্ত লিখতে চাইবেন, হোক সেটা অফিস কিংবা বিদ্যালয়-যেকোনো জায়গাতেই আপনার দরখাস্ত বা আবেদনের ফরম্যাটটি এক রাখতে হবে। এখন কিছু কিছু বিষয় রয়েছে, যেগুলো একটি আদর্শমান দরখাস্তে উল্লেখ রাখা অত্যন্ত জরুরি। কি সেই বিষয়গুলো? অফিসে ছুটির দরখাস্ত লেখার সঠিক নিয়ম হলো-

  • সালাম বা নমস্কার জানানোটা জরুরি
  • আবেদনের বিষয় বা উদ্দেশ্য সমূহু একদম স্পষ্টভাবে লেখা
  • প্রধানের নিকট সঠিকভাবে ছুটির কারণ ব্যক্ত করা
  • প্রয়োজনীয় ছুটির সংখ্যা (বিশেষ করে তারিখ উল্লেখ করা)
  • আপনার অনুপস্থিতিতে কাজের পরিকল্পনা যোগ করা
  • জরুরি পরিস্থিতিতে আপনার সাথে যোগাযোগের তথ্য যুক্ত করা
  • আপনার স্বাক্ষর

আপনারা যদি আপনাদের লেখা দরখাস্তে উপরোক্ত জিনিস/বিষয়গুলো ক্রমান্বয়ে উল্লেখ করতে পারেন, তাহলে আশা করি ক্ষণিকের মধ্যে একটি সুন্দর ও অর্থবহ দরখাস্ত লিখতে সক্ষম হবেন। আশা করি ইতিমধ্যে আপনারা দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে মোটামোটি একটি স্পষ্ট ধারণা পেয়েছেন। এবার চলুন উদাহরণের মাধ্যমে আরো পরিষ্কার হই বিষয়টি সম্পর্কে। ( খেলা দেখার জন্য ছুটির আবেদন কিভাবে লিখতে হয়, তা জানুন )

অফিসে ছুটির জন্য আবেদন

অফিসে ছুটির জন্য আবেদন
অফিসে ছুটির জন্য আবেদন

যেহেতু আজকের আর্টিকেলের প্রধান পাঠকগণ হচ্ছেন বিশেষ করে চাকুরিজীবীরা, তাই নিম্নে আমরা এমন কয়েকটি ছুটির জন্য আবদেন এর ফরম্যাট তুলে ধরেছি, যেগুলো মূলত অফিসে চাকুরিজীবীদের জন্য বেশ প্রযোজ্য।যাইহোক, চলুন জেনে নেওয়া যাক অফিসে ছুটির জন্য আবেদনের কয়েকটি ফরম্যাট। সেগুলো হলো-

অফিসে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

বিসনেস ডেভেলপমেন্ট ম্যানেজার/কর্তৃকক্ষের পদের নাম

আপনার অফিসের নাম

অফিসের ঠিকানা

বিষয়: অনুপস্থিতির কারণে ছুটি মঞ্জুরীর আবেদন

স্যার/ম্যাডাম,

আমি (আপনার নাম), আপনার অফিসের একজন বিসনেস ডেভেলপমেন্ট বিভাগের কর্মী (আপনার বিভাগ ও পদের নাম)। গত ১২/০৪/২০২২ থেকে ১৪/০৪/২০২২ তারিখ পর্যন্ত সর্বমোট ৩ দিন অসুস্থতার কারণে আমি অফিসে উপস্থিত থাকতে পারিনি।

সুতরাং, আপনার কাছে আমার বিনীত অনুরোধ এই যে, আমার শারীরিক অসুস্থতার কারণবশত ছুটি নেওয়ার বিষয়টিকে মানবিক দৃষ্টিভঙ্গিতে দেখে আমার এই ৩ দিন ব্যাপী ছুটির আবেদনটিকে মুকুব করে বাধিত করবেন।

আপনার একান্ত অনুগত,

(আপনার নাম/স্বাক্ষর)

বিসনেস ডেভেলপমেন্ট সহকারী/আপনার পদ

তারিখ- ১৫/০৪/২০২২

উপরের ফরম্যাটটি ব্যবহার করেও আপনারা অফিসে ছুটির জন্য দরখাস্ত করতে পারেন। আবার নিম্নে আমরা আরেকটি বাংলায় দরখাস্ত লেখার ফরম্যাট দিয়েছি। আশা করি সবগুলো ফরম্যাট ভালোভাবে পর্যবেক্ষণ করলে আপনারা বেশ ভালো একটি ধারণা পাবেন অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে।

অফিসিয়াল ছুটির আবেদন (অনুপস্থিতির জন্য)

বরাবর

ব্যবস্থাপক

ডাচ বাংলা ব্যাংক লিঃ

পূর্ব জিন্দাবাজার শাখা, সিলেট।

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধিনস্থ ডাচ বাংলা ব্যাংক লিঃ, পূর্ব জিন্দাবাজার শাখা, সিলেট এর একজন সিনিয়র অফিসার। আমার শারিরীক অসুস্থতার কারনে গত ০১/০১/২০২১ খ্রিঃ হতে ০৫/০১/২০২১ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৫ (পাঁচ) দিন অফিসে উপস্থিত হতে পারিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার বিষয়টি মানবিক দৃষ্টিতে বিবেচনা করে অনুপস্থিতি কালের ৫ (পাঁচ) দিন ছুটি মঞ্জুর করতে আপনার সদয় মর্জি হয়।

বিনীত

আপনার একান্ত বাধ্যগত

(আপনার সম্পূর্ণ নাম)

সিনিয়র অফিসার

ডাচ বাংলা ব্যাংক লিঃ

পূর্ব জিন্দাবাজার, সিলেট।

তারিখ-০১/০১/২০২১ খ্রিঃ

আশা করি উপরোক্ত বাংলা দু’টি উদাহরণের মাধ্যমে ইতিমধ্যে আপনারা বেশ চমৎকার একটি ধারণা ফেলেন যে কিভাবে সুন্দর ও গুছিয়ে ভালো একটি দরখাস্ত লিখতে হয় সে সম্পর্কে। উপরোক্ত দুটি দরখাস্তের যেকোনো একটি আপনারা আপনাদের প্রয়োজনে ব্যবহার করতে পারে। তবে যদি আপনি বাংলা ভাষা ব্যবহার না করে ইংরেজী ভাষা ব্যবহার করতে চান, তাহলে নিম্নোক্ত আবদেনের ফরম্যাটটি অনুসরণ করতে পারেন। তাহলে চলুন এবার ইংরেজীতে জানা যাক অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে।

ইংরেজি অফিসিয়াল ছুটির আবেদন (অনুপস্থিতির জন্য)

To

The Manager

Dutch Bangla Bank Ltd.

East Zindabazar Branch, Sylhet.

Subject: Prayer for leave of absence.

Dear Sir,

Yours sincerely, I am a senior officer of Dutch Bangla Bank Ltd East Zindabazar Branch, Sylhet. Due to my physical illness, I could not attend the office last 05 days from 01/01/2021 to 05/01/2021.

Therefore, my request to you that, you consider the matter of my illness from a human point of view and grant me 5 days leave of absence.

You’re Obedient

Md. Harun Or Rashid

Senior Officer

Dutch Bangla Bank Ltd.

East Zindabazar Branch, Sylhet.

Date: 01-01-2021

এখানে শুধুমাত্র আমরা একটি ইংরেজী উদাহরণ দিলাম। নিম্নে আরেকটি আবেদনপত্রের উদাহরণ দেওয়া হয়েছে। চলুন তাহলে ক্রমান্বয়ে সেটিও জানা যাক।

অফিসে ছুটির জন্য আবেদন / Official leave application for absence

To

The Authority of your company

Company Name

Company Address

Subject: Appeal for leave due to sickness

Sir/Madam,

Sincerely, I, (your name), am a senior manager/name of your position in your company (name of the company). I was unable to attend the office for the last four days, from April 14th to April 17th, due to illness.

As a result, it is my sincere request to you that you consider my physical illness from a human standpoint and grant me the previously mentioned 05-day leave of absence.

Yours faithfully,

Your Name/Signature

Your Designation/Post

Your Address

Date: 20/04/2022

আশা করি উপরোক্ত আবেদন লেখার চারটি উদাহরণের মাধ্যমে একটি ধারণা পেয়েছেন। এখন ইচ্ছা অনুযায়ী আপনারা চাইলে উল্লেখিত দরখাস্তের যেকোনো একটি আপনাদের কাজে ব্যবহার করতে পারেন। অথবা এখানে দেওয়া ফরম্যাট ব্যবহার করে আপনাদের তথ্য তুলে ধরুন। এতে করে খুব সহজেই আপনারা অফিসে ছুটির জন্য দরখাস্ত লিখতে সক্ষম হবেন।

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম নিয়ে শেষ কথা

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম নিয়ে শেষ কথা

মূলত অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে স্পষ্ট একটি ধারণা দেওয়ার লক্ষ্যেই উপরে ৪টি উদাহরণ দিয়েছি। আশা করি আপনারা যারা যারা এতোদিন ইন্টারনেটে ছুটির দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে পরিপূর্ণ একটি ধারণা চেয়েছেন, আজকের আর্টিকেল হতে আপনারা তা গেদার করতে পারবেন।

প্রথমে আমরা পাঠকদের স্বার্থে বাংলায় দুটি আবেদনের ফরম্যাট তুলে ধরেছি। এরপর ইংরেজীতে কিভাবে আপনি আপনার অফিসের বসের বা অফিসারের নিকট সুন্দর ও সুস্পষ্টভাবে আবেদন বা দরখাস্ত লিখবেন, সে সম্পর্কে ধারণা দিয়েছি আবদেনপত্রের মাধ্যমে।

সর্বপরি বলা চলে যে, আপনারা যদি একদম প্রথম হতে এখন অবধি মনোযোগ সহকারে সম্পূর্ণ আর্টিকেল পড়ে থাকেন তথা চারটি ফরম্যাট লক্ষ্য করে থাকেন, তাহলে আশা করি সম্পূর্ণ একটি ধারণা পেয়েছেন। তবে একটি জিনিস লক্ষ্যণীয় যে, আপনারা ইচ্ছা করলেই উক্ত ফরম্যাটটি চেঞ্জ করে কয়েকটি ফরম্যাট তৈরি করতে পারেন। যা দ্ধারাও ছুটির দরখাস্ত লিখতে পারবেন। সামগ্রিকভাবে বললে, আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে জানতে পেরে আশা করি উপকৃত হতে পারবেন।

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment