অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন
অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন সম্পর্কে ছাত্র-ছাত্রী অনেকেই ইন্টারনেটে সার্চ দিয়ে থাকে। আর অধিকাংশ ক্ষেত্রেই তাদের কাঙ্খিত রেজাল্ট না পেয়ে পুণরায় নানা রকম সোর্স থেকে শিখতে হয়। যাইহোক, ৫ম শ্রেণী হতে ইন্টার বা কলেজ পর্যন্ত সকল ছাত্র-ছাত্রীদের দিক বিবেচনা করে আজকে আমরা অনুপস্থিতির জন্য ছুটির আবেদন কিভাবে লিখতে হয়, সে সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবো। আলোচনা বিলম্ব না করে চলুন জেনে নেওয়া যাক অনুপস্থিতির জন্য ছুটির আবেদন সম্পর্কে। ( Full free studentship application এবং ভর্তির জন্য আবেদনপত্র লিখার নিয়ম  সম্পর্কে জানুন )

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন লিখার নিয়ম

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন লিখার নিয়ম
অনুপস্থিতির জন্য ছুটির আবেদন লিখার নিয়ম

প্রকৃতপক্ষে যেহেতু আজকের আর্টিকেলটি শুধুমাত্র উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী কিংবা কলেজ লেভের শিক্ষার্থীর জন্য নয়, বরং সকল স্তরের শিক্ষার্থীর জন্যেই, তাই আমরা যেকোনো একটি উদাহরণের মাধ্যমে উক্ত আবদেনপত্রটি কিভাবে লিখতে হয়, সে সম্পর্কে জানবো। চলুন জানা যাক।

মনে করো, তোমার নাম নাফিজ এবং পেট ব্যাথার কারণে গত ১৫,১৬, এবং ১৭ তারিখ ক্লাসে উপস্থিত থাকতে পারো নি। তাই এখন উক্ত কারণ দেখিয়ে অনুপস্থিতির জন্য একটি ছুটির আবেদন লিখ।

২১.০৬.২০২২

বরাবর

প্রধান শিক্ষক

ঝলম উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ

ঝলম, বরুড়া, কুমিল্লা

বিষয়: অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র।

জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের ৯ম শ্রেণীর সাইন্স বিভাগের একজন নিয়মিত ছাত্র। আমি গত ১৫,১৬, এবং ১৭ তারিখ অর্থাৎ ৩দিন যাবত বিদ্যালয়ে আসতে পারি নি আমার হঠাৎ পেট ব্যাথার কারণে। প্রচন্ড রকম পেট ব্যাথা এবং ডায়রিয়া সহ আমাকের অতঃপর স্থানীয় হসপিটালে ভর্তি হতে হয়। যে বিধায় উক্ত এই তিনদিন শ্রেণীকক্ষে উপস্থিত থাকতে পারি নি। এখন মোটামোটি সুস্থ্য হওয়ায় আজ ১৮ তারিখ হতে পুনরায় বিদ্যালয়ে ক্লাসগুলো করতে চাচ্ছি। এমতোবস্থায় আপনার দোয়া এবং ছুটি মন্জুর একান্ত কাম্য।

অতএব, সবিনয়ের নিকট আকুল আবেদন এই যে, আপনি আমার উপরোক্ত কারণগুলোকে বিশেষভাবে বিবেচনা করে ৩দিনের ছুটি দিয়ে বাধিত করিবেন। এতে করে আমি আপনার উপর চিরকৃতজ্ঞ থাকিবো।

নিবেদক,

মো: নাফিজ

নবম শ্রেণী, রোলনং-০৫

আশা করি উপরোক্ত বিষয়গুলোকে যদি আপনারা আপনাদের আবেদনপত্রে সঠিকভাবে রাখতে পারেন, তাহলে খুব সহজেই অনুপস্থিতির জন্য ছুটির আবেদন লিখে ফেলতে পারবেন। তবে এখানে একটি বিষয় উল্লেখ্য যে, আপনারা উক্ত আর্টিকেলের মধ্যে থাকা ছুটির আবেদনটি যেকোনো ক্লাসের জন্য ব্যবহার করতে পারেন। এবং যদি সেটা ক্লাস টেস্ট বা পরীক্ষা হয়ে থাকে, সেখানেও উক্ত ছুটির আবেদনটি লিখতে পারেন। বার্ষিক পরীক্ষা সহ অন্য সকল পরীক্ষায় আপনারা এখানে উল্লেখিত অনুপস্থিতির জন্য ছুটির আবেদনটি ব্যবহার করতে পারেন।

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন নিয়ে শেষ কথা

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন নিয়ে শেষ কথা

আশা করি যারা যারা অনুপস্থিতির জন্য ছুটির আবেদন লিখে গুগলে প্রচুর পরিমাণে সার্চ করে থাকেন, সেই সকল শিক্ষার্থীগণ আজকের আর্টিকেল হতে ব্যাপক ভাবে উপকৃত হতে পারবে। এমনিতে ইন্টারনেটে অহোরোহ আর্টিকেল রয়েছে এই নিয়ে। তবে আপনার ইচ্ছা অনুযায়ী আজকের আবেদনপত্রটি আনপারা বিদ্যালয় তথা ছাত্র-ছাত্রীদের ব্যবহারের পাশাপাশি অন্য সকল চাকুরিজীবী মানুষগণও ব্যবহার করতে পারেন।

একজন বাধ্যগত ছাত্র-ছাত্রীর অবশ্যই উচিত, অনুপস্থিতের পরে একটি আবেদনপত্র তাঁর শ্রেণী শিক্ষক কিংবা প্রিন্সিপালের নিকট দিয়ে ক্লাস করা। আবার চাকুরিজীবীদেরও সেইম কাজ করা উচিত। তাদের অফিসের বস বা সিনিয়র অফিসারের নিকট একটি আবদেনপত্র দেওয়া। তবে সার্বিকভাবে চিন্তা করলে আপনারা অনুপস্থিতির জন্য ছুটির আবেদন হিসেবে উক্ত আবদেনপত্রটি ব্যবহার করতে পারেন।

ক্লাসে অনুপস্থিত থেকে আবেদন বিহীন ক্লাস করতে গিয়ে অনেকে প্রায় সময় শিক্ষকের বেত্তাগাত খাওয়ার সম্মুখীন হয়েছে। আর সেই ক্ষেত্রে যদি আপনি কয়েক মিনিট ব্যয় করে একটি সুন্দর আবেদনপত্র লিখেন, তাহলে উক্ত শাস্তি হতে রেহাই পেয়ে যাবেন। সুতরাং সর্বপরি বলা চলে যে, আজকের আর্টিকেল তথা অনুপস্থিতির জন্য ছুটির আবেদন সম্পর্কে জানতে পেরে আপনারা উপকৃত হতে পারবেন।

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন সম্পর্কে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment