নখের মেহেদী কালো করার উপায়

নখের মেহেদী কালো করার উপায়
BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

নখের মেহেদী কালো করার উপায়
নখের মেহেদী কালো করার উপায়

নখের মেহেদী কালো করার উপায় কি? এর কোনো যথাপুযুক্ত উপায় রয়েছে? হ্যাঁ, আমরা খুব সহজেই মেহেদির রং গাড় করতে পারি আমাদের নখে মাত্র কয়েকটি বিষয়ের প্রতি লক্ষ্য রেখে। এমনিতে আমাদের একাংশ মেহেদির ব্যবহার হিসেবে Mahadi Digain কেই বোঝে থাকে। কিন্তু মেহেদির ডিজাইন এর পাশাপাশি রয়েছে  এর আরো অনেক ব্যবহার। যেমন চুলের যত্নে মেহেদির ব্যবহার সহ ইত্যাদি। হাত-পায়ে এর ব্যবহারের পাশাপাশি আমরা নখেও মেহেদি ব্যবহার করতে পারি। অনেকে হয়তো অবাক হচ্ছে, তাদের মধ্যে যারা এই ব্যাপারে জ্ঞাত নয়। আচ্ছা যাইহোক, এখন আমাদের মধ্যে যারা নখে মেহেদী ব্যবহারের দিকটি জানি কিন্তু কিভাবে নখের মধ্যে মেহেদীর কালার গাঢ় কালো করবে সেটা সম্পর্কে জানে না, তাদের জন্যই আজকের আর্টিকেল। আলোচনা বিলম্ব না করে চলুন নখের মেহেদী কালো করার বহুমুখী উপায়ে নিয়ে আলোচনা করা যাক।

নখে মেহেদির রং গাঢ় কালো করার উপায়

নখে মেহেদির রং গাঢ় কালো করার উপায়

কার্যকারী উপায় প্রয়োগের মাধ্যমে অবশ্যই আমরা সকলেই মেহেদি ব্যবহার করে নখের রং গাঢ় কালো করতে পারবো। তবে এখানে বিষয় স্পষ্ট যে, আজকে আমি যে প্রসেসটি আপনাদের সাথে শেয়ার করবো,তা তুলনামূলকভাবে সময় সাপেক্ষ। যাইহোক, চলুন তাহলে জেনে নেওয়া যাক নখের মেহেদী কালো করার উপায়-

প্রয়োজনীয় উপকরণ-

  • বাটা মেহেদি পাতা
  • বাজারে পাওয়া যায় এমন যেকোনো একটি ভালো মেহেদি
  • চুন ও
  • বাংলা সাবান বা বল সাবান
  • টিস্যু

আপনার নিকট যদি উপরোক্ত উপকরণগুলো থেকে থাকে অথবা জোগাড় করতে পেরে থাকেন, তাহলে এবার আমরা নখের মধ্যে মেহেদি ব্যবহার শুরু করতে পারি।

  • প্র্রথমে আমরা একটি ছোট পাত্র নিবো, এই ক্ষেত্রে বাটি বা গ্লাসও হতে পারে। আর সেই পাত্রে একটি চুরি দিয়ে সাবানকে একদম ছোট ছোট টুকরায় পরিণত করে রাখবো।
  • এবার সেই পাত্রটিতে পরিমাণ মত চুন দিবো।
  • এখন পরিমাণ মত পানি দিয়ে চুন ও সাবানের মিশ্রণটি ভালোভাবে তৈরি করবো।
  • এবার আমাদের মেইন/প্রধান কাজ করতে হবে। প্রথমে আমাদের হাতদ্বয়কে সাবান ও পানি দ্ধারা ধৌত করে নিতে হবে ভালোভাবে। এবং তারপর টিসু দিয়ে হাত ও নখগুলোকে ভালোভাবে শুকনো করে নিতে হবে।
  • এরপর কিছুক্ষণ অপেক্ষা করুণ। হতে পারে সেটা পাঁচ থেকে দশ মিনিট।
  • এখন নোখে খুব সতর্কভাবে ‍চুন ওসাবানের মিশ্রণটিকে লাগিয়ে নিতে হবে। যেহেতু চুন আমাদের ত্বকের জন্য মারাত্মক, তাই নজর রাখতে হবে যেন সেটির মিশ্রণ ত্বকে না লেগে যায়। যদি লেগে যায়, তাহলে টিস্যু দিয়ে সাথে সাথে মুছে ফেলতে হবে।
  • চুন ও সাবানের মিশ্রণটি লাগানোর পর 15 মিনিট এভাবে রেখে দিন এবং এরপর তা না ধুয়ে টিস্যু দিয়ে উঠিয়ে ফেলুন। খুব ভালোভাবে তা পরিষ্কার করুণ।
  • এবার বাটা মেহেদী নখে ভালোভাবে লাগিয়ে নিন।
  • বাটা মেহেদি শুকনো হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করুণ। যদি একদম শুকনো হয়ে যায়, তাহলে এবার সেগুলো নখ থেকে উঠিয়ে ফেলুন। তবে পানি বা তরল কোনো কিছু দিয়ে হাত বা নখ ধৌত করবেন না।
  • এবার বাজারে পাওয়া যায় এমন যেকোনো একটি মেহেদি ব্যবহারের সময় এসেছে। হতে পারে সেটা মতাজ, লীজান, রাঙাপরী, স্মার্ট মেহেদি, শাহজাদী, আলমাস, কাভেরিসহ ইত্যাদি ধরনের মেহেদি। যাইহোক, আপনার ইচ্ছা অনুযায়ী আপনি একটি সিলেক্ট করুণ অথবা হাতের নিকট যে ব্র্যোন্ড আছে, সেটিই ইউজ করুন।
  • এবার বাজার থেকে ক্রয় করা প্যাকেটজাত মেহেদি পুনরায় নখে লাগিয়ে নিন খুব ভালোভাবে। এটিও শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করুণ এবং শুকনো হলে টিস্যু দিয়ে উঠিয়ে ফেলুন।
  • এখন পুনরায় বাটা মেহেদি নখে লাগিয়ে নিন। পুনরায় শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করুণ এবং যখন ভালোভাবে শুকনো হবে, তখন টিস্যু দিয়ে মেহেদি তুলে ফেলুন।
  • খানিক সময় পর, শুধু মাত্র পরিষ্কার পানি দ্ধারা হাত-নখ ধুয়ে ফেলুন।

উপরোক্ত পয়েন্টগুলো হলো নখের মেহেদি কালো করার সবচেয়ে কার্যকারী উপায়। এখানে আমি যে নিয়ম বা উপায়টি তুলে ধরেছি, এটি ছাড়াও অনেকের নিকট আরো কার্যকারী উপায় থাকতে পারে, তবে আপনি আমার দেখানো উপায়টিও একবার অ্যাপ্লাই করে দেখতে পারেন। আশা করি উপকৃত হবেন।

নখের মেহেদী কালো করার উপায় নিয়ে শেষ কথা

নখের মেহেদি কালো করার জন্য আমরা অনেকেই অনেক ধরনের পদ্ধতি বা উপায় অবলম্বন করে থাকি। কিন্তু বেশিরভাগ সময়েই আমরা ব্যর্থ হই। যাইহোক, আপনাদের কষ্ট কিছু হলেও লাঘব করবে আজকে দেখানো পদ্ধতিটি।

দীর্ঘ সময় ধরে বাঙ্গালীরা উক্ত উপায় অবলম্বন করে তাদের নখের রং কালো করে থাকে। এখানে কালো বলতে মেহেদির রং কে গাঢ় করার অর্থে বোঝানো হয়েছে। যাইহোক, পর্যাপ্ত রিসোর্সের অভাবে আমরা অনেকেই এই জিনিসগুলো জানি না। সর্বপরি আশা করি আপনি যদি আপনার নখের রং গাঢ় করার জন্য উপায় খুঁজে থাকেন, তাহলে উপরোক্ত পদ্ধতি বা উপায় দ্ধারা ‍উপকৃত হতে পারবেন।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

About E-Haq

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

View all posts by E-Haq →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *