ষষ্ঠ শ্রেণির বৃক্ষরোপণ ডায়েরি লেখার নিয়ম

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

ষষ্ঠ শ্রেণির বৃক্ষরোপণ ডায়েরি লেখার নিয়ম
ষষ্ঠ শ্রেণির বৃক্ষরোপণ ডায়েরি লেখার নিয়ম

সাধারণত শিক্ষার্থীদের পড়া-লেখার পাশাপাশি হাতে কলমে শিক্ষাদানের জ্ঞাতে মুজিববর্ষ উপলক্ষে কর্তৃপক্ষ একটি প্রকল্প হাতে নিয়েছে। যে প্রকল্পের আওয়তায় শিক্ষার্থীরা বৃক্ষরোপণ ও পরিবেশ সংক্ষণের উপর জ্ঞান অর্জন করবে।

শিক্ষা-মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী সেখানে ১০০ মার্ক এর ব্যবস্থা করা হয়েছে। যেখানে শিক্ষকরা দিতে পারবে ৭৫ নাম্বার এবং বাকি ২৫ নাম্বার স্ব-গার্ডিয়ানগণের নিকট থাকবে।

আরা পড়ুন:

যাইহোক, এই বৃক্ষরোপণ প্রকল্পের আওতায় গাছ রোপণের ক্ষেত্রে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ, উপযুক্ত স্থান নির্বাচন, গাছ নির্বাচন, রোপণের জন্য ভালোভাবে গর্ত প্রস্তুত, ভালো ও পরিপক্ব বীজ বা চারা সংগ্রহ, গাছ রোপণ, পরিচর্যার কার্যক্রম ডায়েরিতে লিখতে হবে। এখন প্রশ্ন আসতে পারে যে, ষষ্ঠ শ্রেণির বৃক্ষরোপণ ডায়েরি লেখার নিয়ম কি? কিভাবে সঠিকভাবে একজন শিক্ষার্থী লিখতে পারে? নিম্নে এই নিয়ে একটি ডেমো প্রজেক্ট দেখানো হয়েছে। চলুন দেখে নেওয়া যাক।

ষষ্ঠ শ্রেণির বৃক্ষরোপণ ডায়েরি লেখা নিয়ে দিক-নির্দেশনা

ষষ্ঠ শ্রেণির বৃক্ষরোপণ ডায়েরি লেখা নিয়ে দিক-নির্দেশনা

এই পর্বে আমরা শিক্ষার্থীরা ডায়েরি লিখার সময় কোন কোন বিষয়গুলো মাথায় রাখবে এবং কোন কোন সম্ভাব্য ভুলগুলো এড়িয়ে চলবে সে নিয়ে একটি ডেমো দেওয়া হয়েছে। পাশাপাশি নানা রকম দিক নির্দেশনা সহ ব্যাখ্যা করা হয়েছে। চলুন ধীরে ধীরে জেনে নেওয়া যাক।

ডায়েরি বিষয়ে প্রয়োজনীয় দিক-নির্দেশনা

শিক্ষার্থীদের করণীয়

  • শিক্ষার্থীরা তাদের গাছ লাগানোর পর প্রতিদিনের অভিজ্ঞতা তারিখ অনুযায়ী লিপিবদ্ধ করবে।
  • প্রদত্ত ছকের বিষয় অনুসারে ডায়েরি পূরণ করবে এবং তাদের প্রয়োজনে অভিভাবকের সহায়তা নিবে।
  • ডায়েরিতে উল্লেখিত সব বিষয় শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য নাও হতে পারে, সেক্ষেত্রে শিক্ষার্থীদের প্রযোজ্য অংশটুকু লিখবে।
  • যেকোনো পেপারের প্রথম পৃষ্ঠাকে কভার পৃষ্ঠা (নমুনা-১) হিসেবে ব্যবহার করবে এবং অন্যান্য পৃষ্ঠায় (নমুনা-২) ছক এঁকে ব্যবহার করবে।
  • শিক্ষার্থী নিয়মিত ডায়েরিতে স্বাক্ষর করবে।

অভিভাবকের করণীয়

  • শিক্ষার্থী নিয়মিত ডায়েরিতে লিখছে কি-না, তা যথাযথভাবে নজর রাখা।।
  • শিক্ষার্থীকে নিয়মিত ডায়েরিতে লেখার ক্ষেত্রে অবশ্যই উৎসাহ প্রদান করতে হবে।
  • সর্বপরি, তাদের ডায়েরিতে অবশ্যই আপনি নিয়মিত স্বাক্ষর করবেন।

মূলত উপরের উল্লেখিত বিষয়গুলোই হলো একজন শিক্ষার্থী ও অভিভাবকের করণীয় বিশেষ করে ষষ্ঠ শ্রেণির বৃক্ষরোপনের কিছু কার্মকান্ড হিসেবে। আশা করি শিক্ষার্থীসহ অভিভাবক সবাই বর্তমানে এই বিষয়ে জ্ঞাত রয়েছেন। যাইহোক, চলুন এবার আমরা নমুনার মাধ্যমে এই সম্পর্কে পূর্ণাঙ্গ একটি ধারণা নেওয়ার চেষ্টা করি।

নমুনা -১

মুজিববর্ষে গাছ-রোপন, পরিবেশ সংরক্ষণ – শীর্ষ প্রজেক্ট ভিত্তিক শিখন কার্যক্রম শিক্ষার্থী ডায়েরি

প্রতিষ্ঠানের নাম:————————————-শ্রেণি: ষষ্ঠ, শাখা:———————————-

শিক্ষার্থীর নাম:—————————————আইডি:——————————————

মাধ্যমি ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকা

নমুনা-২

শিক্ষার্থীর ডায়েরি

আজকে যা করছি (যেমন: তথ্য সংগ্রহ, স্থান নির্বাচন, বৃক্ষ নির্বাচন, মাটি তৈরি, বীজ বা চারা সংগ্রহ, গাছ রোপন ও পরিচর্যা)এই কাজটি করতে তোমার কেমন লেগেছে? (যেমন: এই কাজ করার ক্ষেত্রে কি তুমি কোনো ধরনের সমস্যার সম্মুখীন হয়েছ? এবং তা কিভাবে সমাধান করেছিলে?গাছের যত্ন ও বৃদ্ধি সম্পর্কে তোমার মতামত লিখ (যেমন: গাছের যত্ন কিভাবে করেছ? গাছটি কত বড় হয়েছে বর্তমানে? কয়টি পাতা, ফুল, কুড়ি, ফুল বা ফর হয়েছে? এখন তোমার কেমন লাগছে?
   
শিক্ষার্থীর স্বাক্ষরঅভিভাবকের স্বাক্ষরবিষয় শিক্ষকের স্বাক্ষর

উপরোক্ত এই নমুনা দুটি দ্ধারা আশা করি শিক্ষার্থীগণ ব্যাপকভাবে উপকৃত হতে পারবে। পাশাপাশি যে সকল ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা এখনো বোঝতে পারছে না যে, কিভাবে তাঁরা একটি সুন্দর ও সাবলীল চার্ট তথা নমুনা তৈরি করতে পারে, সে সকল শিক্ষার্থীগণ উপরোক্ত ফরম্যাটটি ব্যবহার করতে পারেন।

ষষ্ঠ শ্রেণির বৃক্ষরোপণ ডায়েরি লেখার নিয়ম নিয়ে শেষ কথা

বৃক্ষরোপণ এর উদ্বেগটি বিশেষ করে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে, এটি বেশ ভালো ও মহৎ একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত এটি মুজিব নগর সরকারকে কেন্দ্র করেই উক্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই আশা করি শিক্ষার্থীদেরকে নানা ভাবে তাদের অভিভাবকগণ এই ক্ষেত্রে সহায়তা করবে।

যাইহোক, আজকের আর্টিকেলের মূল প্রতিপ্রাদ্য বিষয় ছিল একজন ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী কিভাবে তাঁর বৃক্ষরোপণ ডায়েরি লিখবে? এর সঠিক উপায় কি সহ ইত্যাদি। আর সেই প্রেক্ষিতেই, আর্টিকেলে আমরা সর্বমোট দুটি নমুনা তুলে ধরেছি। যেগুলো ব্যবহার কারার মাধ্যমে একজন শিক্ষার্থী খুব ভালোভাবে বোঝে যাবে যে, ষষ্ঠ শ্রেণির বৃক্ষরোপণ ডায়েরি লেখার নিয়ম সম্পর্কে। সর্বপরি, আশা করি শিক্ষার্থীগণ আজকের আর্টিকেল দ্ধারা ব্যাপকভাবে উপকৃত হতে পারবে।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment