সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৩

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

সিল্কসিটি এক্সপ্রেস বাংলাদেশ রেলওয়ে পরিচালিত ঢাকা থেকে উত্তরবঙ্গের জেলা রাজশাহীতে চলাচলত একটি ট্রেন। ২০০৩ সালের আগস্ট মাস থেকে এই ট্রেনটি নিয়মিত চলাচল করে আসছে। প্রতিদিন হাজারো যাত্রী এই ট্রেনে ঢাকা থেকে রাজশাহীতে যাতায়াত করে থাকে। ট্রেনে ভ্রমণের জন্য অবশ্যই সকল যাত্রীকে ট্রেনের নির্ধারিত সময়সূচী জেনে নিতে হয়।

অনেকেই ইন্টারনেটে সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চেয়ে থাকে। তাই আজকের এই পোস্টে আমি আপনার সাথে বাংলাদেশের অন্যতম আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সপ্রেস সম্পর্কে জানাবো। পূর্ণাঙ্গ ভাড়ার তালিকা ও সময়সূচি সহ আরো বেশ কিছু তথ্য আপনাদের মাঝে জানানোর চেষ্টা করব। আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

শুরুতেই আমরা সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী জেনে নেব। প্রতি রবিবার ব্যতীত এই ট্রেনটি ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে দুপুর ২ঃ৪৫ মিনিটে রাজশাহীর উদ্দেশে ছেড়ে যায় এবং রাত ৮ টা ৩৫ মিনিটে রাজশাহী রেলস্টেশনে পৌঁছায়। পরের দিন এই ট্রেনটি সকাল ৭ টা ৪০ মিনিটে রাজশাহী রেল স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে এবং দুপুর ১ টা ৩০ মিনিটে ঢাকার কমলাপুর রেলস্টেশনে পৌছায়।

স্টেশনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
ঢাকা টু রাজশাহী রবিবার ১৪ঃ৪৫ ২০ঃ৩৫
রাজশাহী টু ঢাকা রবিবার ০৭ঃ৪০ ১৩ঃ৩০

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেন শোভন চেয়ার, স্নিগ্ধা, এসি সিট ও এসি বার্থ চারটি ক্যাটাগরির আসন ব্যবস্থা রয়েছে। সিটের ধরন অনুযায়ী ভাড়া গুলো কমবেশি হয়ে থাকে। অনেক যাত্রীগণ ইন্টারনেটে সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চেয়ে থাকে। তাই আপনাদের সুবিধার্থে নিচের টেবিলে এই ট্রেনের পূর্ণ তালিকাটি শেয়ার করা হয়েছে।

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন চেয়ার ৩৪০ টাকা
স্নিগ্ধা ৫৭০ টাকা
এসি সিট ৬৮০ টাকা
এসি বার্থ ১০২০ টাকা

সিল্কসিটি এক্সপ্রেস কোথায় কোথায় থামে

সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশে দীর্ঘ এই যাত্রায় মাঝপথে বেশ কয়েকটি স্টেশনে যাত্রা বিরতি নিয়ে থাকে। অনেক যাত্রীগণ ভূগোলে সিটি এক্সপ্রেস কোথায় কোথায় থামে তা খুলে থাকেন। তাই নিচের টেবিলে আপনাদের সাথে এই ট্রেনের যাত্রা বিরতি স্টেশন এর তালিকা এবং সময়সূচী উল্লেখ করেছি
স্টেশনের নাম ঢাকা থেকে (৭৫৩) রাজশাহী থেকে (৭৫৪)
বিমানবন্দর ১৫ঃ১২ ১২ঃ৫৩
জয়দেবপুর ১৫ঃ৪৮ ১২ঃ২৫
মিজাপুর ১৬ঃ২৬ ১১ঃ৩৬
টাঙ্গাইল ১৬ঃ৫৫ ১১ঃ০৯
বঙ্গবন্ধু সেতু পূর্ব ১৭ঃ১৯ ১০ঃ৪৭
শহীদ এম মনসুর আলী ১৭ঃ৫৫ ১০ঃ০৩
জামতৈল ১৮ঃ০৬ ০৯ঃ৫২
উল্লাপাড়া ১৮ঃ২৯ ০৯ঃ৩৮
বড়াল ব্রিজ ১৮ঃ৫৭ ০৯ঃ১২
চাটমোহর ১৯ঃ১৩ ০৮ঃ৫৭
ঈশ্বরদী ১৯ঃ৩৫ ০৮ঃ৩৬
আব্দুলপুর ১৯ঃ৫০ ০৮ঃ২০

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের বন্ধের দিন

বাংলাদেশের প্রায় সকল আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক একদিন করে বন্ধ রয়েছে। ঠিক তেমনি সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটিও সপ্তাহে একদিন বিরতি নিয়ে থাকে। ঢাকা থেকে রাজশাহী এবং রাজশাহী থেকে ঢাকায় চলাচল করার সময় প্রতি রবিবারে এই ট্রেনটি বন্ধ থাকে। অর্থাৎ রবিবারে এই ট্রেন চলাচল করে না। সুতরাং যাত্রা করার পূর্বে প্রতিদিন ট্রেনের বন্ধের দিন বা সাপ্তাহিক ছুটির দিন সম্পর্কে জেনে নিবেন।

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের অনলাইন টিকিট

বর্তমানে সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের টিকিট অনলাইন থেকেই ঘরে বসে ক্রয় করা যায়। পূর্বের মতো রেলস্টেশনে গিয়ে দীর্ঘ লাইনএ দাঁড়িয়ে কষ্ট করে টিকেট কাটার প্রয়োজন হয় না। আপনি কি সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের অনলাইন টিকিট ক্রয় করতে চান? তাহলে বাংলাদেশের রেলওয়ে কর্তৃক পরিচালিত ই-সেবা থেকে অনলাইন টিকিট ক্রয় করতে পারবেন।

সর্বশেষ কথা

আজকের এই পোস্টে আমি আপনার সাথে সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে জানার চেষ্টা করেছি। আশা করি ইতিমধ্যেই আপনি ঢাকা থেকে রাজশাহী চলাচলকারী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের পূর্ণাঙ্গ ভাড়া ও সময়সূচী সংগ্রহ করতে পেরেছেন। সুতরাং আজকের এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করার অনুরোধ রইলো।

আরও দেখুনঃ

ধূমকেতু এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৩

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৩

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

Leave a Comment