অনলাইনে সৌদি আরব ভিসা চেক করার নিয়ম ২০২৩

সৌদি আরব ভিসা চেক করার নিয়ম
BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

বর্তমান যুগ ডিজিটাল যুগ, তথ্য প্রযুক্তির কল্যাণে এখন ঘরে বসেই আমরা আমাদের দৈনন্দিন অনেক গুরুত্বপূর্ণ কাজগুলো করে নিতে পারি। প্রতিবছর বাংলাদেশ থেকে সৌদি আরবে অনেক প্রবাসীরা কাজের উদ্দেশ্যে পাড়ি জমিয়ে থাকে। আমরা সকলে জানি যে বাংলাদেশ থেকে সৌদি আরবে যেতে হলে অবশ্যই পাসপোর্ট এবং ভিসা আবশ্যক। বর্তমানে বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়ার বেশ কয়েক ধরনের ভিসা চালু রয়েছে।

প্রতিবছর বাংলাদেশ থেকে ওয়ার্ক পারমিট ভিসায় অধিক সংখ্যক বাঙালি সৌদি আরবে কাজের উদ্দেশ্যে গিয়ে থাকে। ওয়ার্ক পারমিট ভিসার পাশাপাশি স্টুডেন্ট ভিসা, ভ্রমণ ভিসা ও মেডিকেল ভিসার পাশাপাশি আরো বেশ কিছু ভিসা চালু রয়েছে। প্রতারণা এড়ানোর জন্য অবশ্যই ভ্রমণের পূর্বে এ সকল বিষয়গুলো চেক করে নেওয়া অত্যন্ত জরুরি।

সৌদি আরবের ভিসা চেক করার জন্য এখন আপনাকে অন্য কোথাও যেতে হবে না। আপনি চাইলে ঘরে বসে আপনার স্মার্টফোনের সাহায্যে আপনি নিজেই সৌদি আরব ভিসা চেক করে নিতে পারবেন। অনেকেই ইন্টারনেটে সৌদি আরবে ভিসা চেক করার নিয়ম খুঁজে বেড়ায়। তাই আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে অনলাইনে কিভাবে সৌদি আরবের ভিসা চেক করা যায় তা জানাবো।

সৌদি আরব ভিসা চেক ২০২৩

যে কোন দেশের ভিসা চেক করতে হলে অবশ্যই পাসপোর্ট নাম্বার লাগবে। আপনি এই পাসপোর্ট নাম্বারের সাহায্যে চাইলে সৌদি আরবের ভিসা চেক করতে পারবেন। বিষয়টি চেক করার জন্য আপনাকে ভিসা চেকের একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং প্রয়োজনীয় কিছু তথ্য সেখানে প্রদান করতে হবে। সবগুলো তথ্য প্রদান করার মাধ্যমে আপনি সৌদি আরব ভিসা চেক করতে পারবেন।

বাংলাদেশ থেকে অনেক লোকজন প্রতি বছর বিভিন্ন ভিসায় সৌদি আরবে পারিজম এ থাকে। কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় তারা প্রতারণার শিকার হয়ে থাকে। কারণ ওয়ার্ক পারমিট ভিসার কথা বলে কিছু অসাধু এজেন্সি ট্রাভেল ভিসা হাতে ধরিয়ে দেয়। আমরা সকলে জানি যে ভ্রমণ বিষয় আপনি সর্বোচ্চ তিন মাস সৌদি আরবে অবস্থান করতে পারবেন। এর বেশি আপনি কোন ভাবে সৌদি আরবের অবস্থান করতে পারবেন না। সুতরাং আজকেই অনলাইন থেকে আপনার এই সুকৃত সৌদি আরবের ভিসাটি চেক করে নিন।

অনলাইনে সৌদি আরব ভিসা চেক করার নিয়ম

এখন সকালের রাতেই স্মার্ট ফোন রয়েছে। এই স্মার্টফোন ব্যবহার করে আপনি খুব সহজেই অনলাইনে সৌদি আরব ভিসা চেক করতে পারবেন। আমরা লক্ষা করেছি যে অনেকে ইন্টারনেটে সৌদি আরবে ভিসা কিভাবে চেক করতে হয় তা জানতে চেয়েছে। সুতরাং পোস্টের এই অংশে আমি আপনার সাথে ধাপে ধাপে কিভাবে আপনি পাসপোর্ট নাম্বারে সাহায্য করবেন তা জানাবো।

  • অনলাইনে সৌদি আরব ভিসা চেক করার জন্য সর্বপ্রথম আপনাকে visa.mofa.gov.sa এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • এরপর আপনাকে MOFA Saudi visa check অপশনে প্রবেশ করতে হবে।
  • শুরুতে ওয়েবসাইটের ভাষা আরবিতে দেখা গেলে উপরের বাম পাশের মেনু থেকে E তে সিলেক্ট করুন। এতে ওয়েবসাইটের ভাষাটি ইংরেজিতে ট্রান্সলেট হবে।
  • এ পর্যায়ে আপনার পাসপোর্ট নাম্বারটি লিখুন এবং ভিসা ক্যাটাগরি প্রদান করুন।
  • সর্বশেষ আপনার জাতীয়তা এবং ভিসা অথরিটি কি তা এখানে লিখুন এবং ইমেজে উল্লেখিত লেখাটি সঠিকভাবে লিখুন।
  • সর্বশেষ সাবমিট বাটনে ক্লিক করলে আপনার ভিসার তথ্যগুলো স্ক্রিনে দেখতে পারবেন।
  • সতর্কতার সাথে আপনার ভিসার সকল তথ্যগুলো পড়ে নিন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

বর্তমান সময়ে পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করা অত্যন্ত সহজ একটি কাজ। পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করার জন্য সর্বপ্রথম আপনাকে visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData এই লিংকে প্রবেশ করতে হবে। এখানে প্রবেশ করার পর আপনার Passport Number, Nationality এবং Visa Issuing Authority- Dhaka সিলেক্ট করুন। এরপর সিকিউরিটি পারপাস ক্যাপচা ভেরিফিকেশনটি সম্পন্ন করতে হবে। ব্যস এটুকু কাজ করা শেষে সাবমিট বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার ছবি সহ ভিসার সকল তথ্য দেখতে পাবেন।

পড়বে এই প্রসেসটি একটু ভিন্ন ছিল। সৌদি আরবের ভিসা চেক করার জন্য নতুন একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। সৌদি আরবের ভিসা চেকিং এর পুরাতন ওয়েবসাইটটি enjazit.gov.sa পরিবর্তন করে নতুন সাইট visa.mofa.gov.sa করা হয়েছে। অনেকেই নতুন ওয়েবসাইটে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে কিছুটা অসুবিধা পড়তেছে। সুতরাং সতর্কতার সাথে আপনার ভিসাটি চেক করে নিবেন।

সর্বশেষ কথা

যে কোন দেশের ভ্রমণের পূর্বে অবশ্যই আপনার ইসুক্রিত ভিসাটি চেক করে নিতে ভুলবেন না। এরই ধারাবাহিকতায় আজকের এই পোস্টে আমি আপনার সাথে অনলাইনে সৌদি আরব ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। আশা করি ইতোমধ্যে আপনি এই পোস্টটা দেখানো পদ্ধতি অবলম্বন করে আপনার মোবাইলের সাহায্যে আপনার সৌদি আরবের ভিসাটি খুব সহজে চেক করে নিতে পেরেছেন। পোস্টটি ভাল লেগে থাকলে অন্যদের সাথে শেয়ার করুন যাতে তারাও সতর্কতা অবলম্বন করতে পারে। ধন্যবাদ।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

About E-Haq

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

View all posts by E-Haq →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *