বাংলা সার্চ ইঞ্জিন (Bangla Search Engine) সম্পর্কিত সকল তথ্য

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

বাংলা সার্চ ইঞ্জিন
বাংলা সার্চ ইঞ্জিন

বাংলা সার্চ ইঞ্জিন (Bangla Search Engine) হলো সাধারণত বাংলা ভাষাবাদীদের জন্য তবে প্রত্যেক্ষ ইচ্ছা অনুযায়ী পৃথিবীর যেকোনো প্রান্তের লোকজন তা সহজেই ব্যবহার করতে পারে। বাংলা সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে, কখন সর্বপ্রথম তৈরি হয়েছে, কি উদ্দেশ্যে তৈরি হয়েছে, বাংলা সার্চ ইঞ্জিন কয়টি সহ রয়েছে একে ঘিরে নানা রকম প্রশ্ন। যা আজকের আর্টিকেলের মাধ্যমে আমারা বাংলা সার্চ ইঞ্জিনের সমস্ত ডিটেইলস সম্পর্কে জানার চেষ্টা করবো। ( ছাত্র জীবনে সফল হওয়ার উপায় এবং মোবাইল ব্যাংকিং সরক্ষায় করণীয়গুলো সম্পর্কে জানুন )

বাংলা সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

বাংলা সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে
বাংলা সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে

শুধুমাত্র বাংলা সার্চ ইঞ্জিন নয় বরং পৃথিবীর সমস্ত সার্চ ইঞ্জিন একই উপায়ে কাজ করে থাকে। বর্তমানে পৃথিবীতে ছোট-বড় প্রায় ৩০ এর অধিক সার্চ ইঞ্জিন রয়েছে। যেগুলো সেইম প্রসেসে কাজ করে থাকে। সার্চ ইঞ্জিন হলো একটি সফটওয়্যার প্রোগ্রাম যা সব ধরনের ওয়েব ফেজ থেকে ডাটা/তথ্য নিয়ে তাঁর নিকট জমা করে রাখে এবং ক্ষেত্র বিশেষ যেগুলোকে ইনডেক্স করে রাখে। যখনই কোনো ট্রাফিক কিংবা ভিজিটর সার্চ ইঞ্জিনে গিয়ে সার্চ দেয় কোনো কিছু জানার জন্য, সার্চ ইঞ্জিন তখন তাঁর নিকট ইনডেক্সকৃত তথ্য হতে ডাটা দেখায়। আর মূলত এভাবেই সার্চ ইঞ্জিন কাজ করে থাকে। ( প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করার উপায় সহ গুগল একাউন্ট খুলুন সহজেই )

এখন বাংলা সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে? বাংলা সার্চ ইঞ্জিন যেহেতু বাংলা ভাষাবাদীদের জন্য তৈরি করা হয়েছে, সেহেতু এটার কাজ হলো বাংলা কন্টেন্টে থাকা ওয়েব ফেজগুলো হতে তথ্য ইনডেক্স করে তাঁর নিকট রাখা এবং যখনই কেউ তা জানতে চাইবে, তখন তাকে সেই জমাকৃত ডাটা হতে তথ্য প্রোভাইড করা। মূলত এভাবেই বাংলা সার্চ ইঞ্জিন কাজ করে থাকে।

বাংলা সার্চ ইঞ্জিন কয়টি?

বাংলা সার্চ ইঞ্জিন কয়টি
বাংলা সার্চ ইঞ্জিন কয়টি

বর্তমানে সর্বমোট বাংলা সার্চ ইঞ্জিন হলো ২টি। এগুলো হলো-

  • পিপীলিকা (Pipilika Bangla Search Engine)
  • চরকি (Chorki Bangla Search Engine)

মূলত এখন অবধি (২০২২-২০২৩,২০২৪ সাল) এগুলোই হলো বাংলা সার্চ ইঞ্জিন। তবে গুগল হলে তুলনামূলকভাবে বাংলা সার্চ ইঞ্জিনগুলো অনেকাংশেই কম ব্যবহৃত হয়। এর অন্যতম কারণ হলো প্রোপার সার্ভিস প্রোভাইড করতে ব্যর্থ হওয়া। আর এই বিধায়, ভিজিটর/ট্রাফিক হর-হামেশায় গুগল (Google Search Engine) কিংবা বিং (Bing Search Engine) এর কোনো কিছুর জানার ক্ষেত্রে ব্যবহার করে থাকে। যাইহোক, চলুন বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকা ও চরকি সম্পর্কে বিস্তারিত জেনে নিই। ( ফ্রিল্যান্সিং কোথায় শিখব তা সম্পর্কে জেনে নিন )

বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকা (Pipilika Bangla Search Engine)

বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকা
বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকা

বাংলা ভাষায় সর্বপ্রথম সার্চ ইঞ্জিন হলো পিপীলিকা (Pipilika) যা ২০১৩ সালের এপ্রিলের ১৩ তারিখ সর্বপ্রথম চালু হয়। পিপীলিকা হলো একমাত্র বাংলাদেশের সার্চ ইঞ্জিন যা বাংলা এবং ইংলিশ উভয় ভাষায় কাজ করে থাকে। অন্য ভাষা-বাদীরাও পিপীলিকা অন্য সব সার্চ ইঞ্জিনের ন্যায় ব্যবহার করতে পারবে। এটি সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ শিক্ষকদের সহায়তায় তৈরি হয়।

সার্চ ইঞ্জিন পিপীলিকা কিভাবে কাজ করে?

সার্চ ইঞ্জিন পিপীলিকা ৪টি উৎসকে কাজে লাগিয়ে এর কার্য সম্পাদন করে থাকে। বাংলা ভাষায় প্রচারিত সংবাদ, ব্লগ, উইকিপিডিয়া ও জাতীয় ই-তথ্যকোষ। এছাড়াও এর একটি নিজস্ব বাংলা অভিধান রয়েছে, যা ট্রাফিকদের বাংলা ভাষায় ভুল সংশোধনের জন্য ব্যবহার হয়। মূলত এভাবে বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকা কাজ করে থাকে।

প্রত্যেকটি দেশের ইন্টারনেটে নিজস্ব একটি সার্চ ইঞ্জিন থাকা উচিত। যা নিজেদের জাতী গঠনে এবং তাদের নিজস্ব ভাষায় পারদর্শী করতে অনেকটাই সহায়ক হয়। যা বাংলা সার্চ ইঞ্জিন তথা পিপীলিকা করে থাকে। যখনই কেউ ভুল বানান লিখে পিপীলিকায় সার্চ করে থাকে, তখন তাকে সঠিক বানানের পাশাপাশি সার্চকৃত তথ্য প্রদর্শন করে থাকে। আশা করি বাংলা সার্চ ইঞ্জিন তথা পিপীলিকা সম্পর্কে মোটামোটি একটি ধারণা পেয়েছেন।

বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকা সংক্ষিপ্ত বর্ণনা:

পিপীলিকা
সাইটের প্রকারওয়েব অনুসন্ধান ইঞ্জিন
উপলব্ধবাংলা ও ইংরেজী
মালিকশাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং জিপিআিইট.কম
ওয়েবসাইট লিংকhttps://pipilika. com/
বানিজ্যিকহ্যাঁ
নিবন্ধনঐচ্ছিক
প্রথম চালুর তারিখ১৩ এপ্রিল, ২০১৩ সাল
বর্তমান অবস্থাসক্রিয়

বাংলা সার্চ ইঞ্জিন চরকি (Chorki Bangla Search Engine)

চরকি বাংলা সার্চ ইঞ্জিন

বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকার পরপরই বাংলাদেশের দ্ধিতীয় সার্চ ইঞ্জিন হলো চরকি। যা একইভাবে বাংলা ভাষায় যারা কথা বলে, তাদের মাতৃভাষা উন্নয়ন সহ কোনো রকম কস্ট ছাড়াই তথ্য দিয়ে সহায়তা করছে। মূলত চরকি সার্চ ইঞ্জিন হলো মালোশিয়া ভিত্তিক একটি সার্চ প্লাটফর্ম। যা বাংলাদেশেীদের জন্য নিস্বার্থে কাজ করে যাচ্ছে। বর্তমানে প্রায় বাংলায় সকল ধরনের তথ্য সার্চ করার মাধ্যমে এখানে পাওয়া যায়।

সার্চ ইঞ্জিন চরকি কিভাবে কাজ করে?

সার্চ ইঞ্জিন চরকি মূলত বাংলা ভাষায় ৩০টির বেশি সংবাদপত্র ভিত্তিক ওয়েবসাইটের তথ্যকে কাজে লাগিয়ে ভিজিটরদেরকে তথ্য সরবরাহ করছে। প্রায় ৪ লাখের উপর সংবাদ ও বিভিন্ন নিবন্ধকে কাজে লাগিয়ে সার্চ ইঞ্জিন চরকি কাজ করে থাকে। বর্তমানে বাংলা সার্চ ইঞ্জিন চরকি কর্তৃপক্ষ দিন দিন তাদের তথ্য ও উপাত্ত, সংবাদ ও নিবন্ধের সংখ্যা বাড়িয়ে চলছে। যা সার্চ ইঞ্জিন চরকির কাজ ও সার্চ রেজাল্টকে আরো স্মুথ করছে।

বলে রাখা ভালো যে, ইন্টারনেটে আলাদা আলাদা সার্চের উপর আলাদা আলাদা পণ্যভিত্তিক রেজাল্টও প্রদর্শন করা হয় বাংলা সার্চ ইঞ্জিন চরকির মাধ্যমে। যে বিধায় চরকি কর্তৃপক্ষ প্রায় ১৫০টি  ই-কমার্স সাইটের সাথে কন্ট্রাক করেছে যা একজন ভিজিটরকে আরো স্মুথলি রেজাল্ট শো করতে ব্যাপক সাহায্য করে থাকে। বর্তমানে এর পরিক্ষামূলক সংস্করণ ব্যবহার করা হচ্ছে। তবে এর কর্তৃপক্ষ রাশেদ মোসলেম বলেন, ব্যবহারকারীর পজেটিভ অভিজ্ঞতা বৃদ্ধি করতে সার্চ ইঞ্জিন চরকিকে আরো প্রশক্ষিত করা হচ্ছে পাশাপাশি এর তুলনামূলক আরো তথ্য ইনপুট দেওয়া হচ্ছে। মূলত এটিই হলো বাংলা সার্চ ইঞ্জিন চরকি নিয়ে আলোচনা।

বাংলা সার্চ ইঞ্জিন চরকি সংক্ষিপ্ত বর্ণনা:

চরকি
সাইটের প্রকারওয়েব অনুসন্ধান ইঞ্জিন
উপলব্ধবাংলা ও ইংরেজী
মালিকচরকি লিমিটেড
আয়বিজ্ঞাপন
স্লোগানঅনুসন্ধান বাংলাদেশ
ওয়েবসাইট লিংকhttps://www.chorki.com/
বানিজ্যিকহ্যাঁ
নিবন্ধনঐচ্ছিক
প্রথম চালুর তারিখ১ম মার্চ ২০১৫
বর্তমান অবস্থাসক্রিয়/নিষ্ক্রিয়

সার্চ ইঞ্জিন সম্পর্কিত অন্য সকল তথ্য

সার্চ ইঞ্জিন সম্পর্কিত অন্য সকল তথ্য
সার্চ ইঞ্জিন সম্পর্কিত অন্য সকল তথ্য

যদিও ইতিপূর্বে আমরা সার্চ ইঞ্জিন সম্পর্কে মোটামোটি সম্মুখ একটি ধারণা পেয়েছি। তবুও জনস্বার্থে সার্চ ইঞ্জিনের নানা ধরনের খুঁটিনাটি সম্পর্কে এখন জানবো। সাধারণত ক্ষেত্র বিশেষে সার্চ ইঞ্জিন সাধারণত কয়েক ধরনের হয়ে থাকে। এগুলো হলো-

  • Crawler Based Search Engine
  • Human powered directories
  • Hybrid Search Engine
  • Other special Search Engine

পৃথিবীতে যে কয়েকটি সার্চ জনপ্রিয় সার্চ ইঞ্জিন রয়েছে, তার মধ্যে গুগল হলো অন্যতম একটি। মূলত সকল সার্চ ইঞ্জিনের মাদার (মা) বলা হয়ে থাকে গুগলকে। আর এমনিতে বর্তমানে প্রায় প্রতিটি দেশেই নিজস্ব কয়েকটি সার্চ ইঞ্জিন থাকে। যেমন বাংলাদেশের জনপ্রিয় সার্চইঞ্জিন হলো পিপীলিকা এবং চরকি। আর সার্বিকভাবে পৃথিবী-ব্যাপী কিছু সার্চ ইঞ্জিন রয়েছে, যা দৈনিক মিলিয়ন মিলিয়ন মানুষ ব্যবহার করে থাকে। সেগুলো হলো-

  • Google
  • Microsoft Bing
  • Yahoo
  • Baidu
  • DuckDuckGo
  • Ask.com
  • Ecosia
  • Aol.com
  • Internet Archive

মুলত এগুলো ছিল আজকের আর্টিকেলের প্রতিপাদ্য বিষয়। আশা করি বাংলা সার্চ ইঞ্জিন সহ  অন্য সকল সার্চ ইঞ্জিন সম্পর্কে ভালো একটি পরিষ্কার ধারণা পেয়েছেন।

বাংলা সার্চ ইঞ্জিন নিয়ে শেষ কথা

বাংলা সার্চ ইঞ্জিন নিয়ে শেষ কথা

বাংলা সার্চ ইঞ্জিন (Bangla Search Engine) কি, কিভাবে কাজ করে, কত ধরনের বাংলা সার্চ ইঞ্জিন বর্তমানে রয়েছে এবং পৃথিবীর অন্য সকল জনপ্রিয় সার্চ  ইঞ্জিন সম্পর্কে বিস্তর তথ্য নিয়েই আজকের আর্টিকেলটি সাজানো। আর মোটামোটি উল্লেখিত বিষয়গুলোও কাভার করা হয়েছে।

বস্তুত বর্তমানে যেহেতু আমাদের কাজের, পড়াশোনা সহ বিভিন্ন ধরনের অ্যাক্টিভিটিসের জন্য গুরুত্বপূর্ণ একটি ভূমিকা রাখে সার্চ ইঞ্জিন, সেহেতু সার্বিকভাবে সার্চ ইঞ্জিন সম্পর্কে জানা আমাদের প্রত্যেকের উচিত। আর প্রাথমিকভাবে সার্চ ইঞ্জিন সম্পর্কে যা যা জানার প্রয়োজন, তা এই আর্টিকেলে তুলে ধরা হয়েছে। আশা করি পাঠকগণের মধ্যে এখন বাংলা সার্চ ইঞ্জিন (Bangla Search Engine) তথা সার্চ ইঞ্জিন সম্পর্কে বেশ ভালো একটি ধারণা তৈরি হয়েছে। সর্বপরি, আজকের আর্টিকেলেটি দ্ধারা পাঠকগণ বেশ চমৎকারভাবে উপকৃত হতে পেরেছে।

বাংলা সার্চ ইঞ্জিন সম্পর্কিত প্রশ্ন-উত্তর

বাংলাদেশের জনপ্রিয় সার্চ ইঞ্জিনের নাম কি?

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয়  সার্চ ইঞ্জিনের নাম হলো পিপীলিকা (Pipilika)

বাংলাদেশের কয়টি সার্চ ইঞ্জিন আছে ?

বর্তমানে বাংলাদেশের মোট ২টি বাংলাভাষী সার্চ ইঞ্জিন রয়েছে।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন কোনটি?

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হলো গুগল (Google)

বাংলা সার্চ ইঞ্জিন নিয়ে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment