প্লে স্টোর অ্যাপস ডাউনলোড – প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড
প্লে স্টোর অ্যাপস ডাউনলোড

”প্লে স্টোর অ্যাপস ডাইনলোড করবো কিভাবে – How to download Google play store apps” উক্ত সার্চ টার্মটি দ্ধারা গুগলে প্রচুর পরিমাণে সার্চ হচ্ছে। বিশেষ করে লক্ষ্য করলে দেখা যায় যে, ২০১৯-২০ সালের পর থেকে উক্ত কিওয়ার্ড দ্ধারা সার্চ অনেকাংশে বেড়ে গেছে। আর এটার অন্যতম কারণ হলো যুক্তরাষ্ট্র দ্ধারা চায়না স্মার্টফোনের (chinese smartphone) উপর অবরোধ। এই ক্ষেত্রে বিশেষ করে চাইনিজ মোবাইল ব্রান্ড  যেমন – ওয়ান-প্লাস (OnePlus mobile phone) শাওমি (Xiaomi mobile phone) হুয়াই (Huawei mobile phone) অপ্পো (OPPO) বিভো (Vivo) রিয়েল মি (Realme) রেডমি (Redmi mobile phone) হনর (Honor) টিসিএল (TCL)

আর যে বিধায় কিছু কিছু ক্ষেত্রে বর্তমানে সার্চ-ইঞ্জিন গুগল তাদের নিরবিচিন্ন সেবা প্রোভাইড করতে ব্যর্থ হচ্ছে এসব মোবাইলে। সাধারণত আমরা যারা নতুন মোবাইল ফোন ক্রয় করি, তখন প্রাথমিকভাবেই আমাদের মোবাইল সেটে প্লে স্টোর এপ থাকে। আবার কিছু ক্ষেত্রে চাইনিজ মোবাইল ব্রান্ডগুলোতে (Chinese Mobile Brands) প্লে স্টোর থাকে না অথবা নিয়মিত Play Store update পাওয়া সম্ভব হয় না। আর তখন আমাদেরকে ইন্টারনেট থেকে বাধ্য হয়ে গুগল প্লে স্টোর ডাউনলোড করতে হয়। ( ছাত্র জীবনে সফল হওয়ার ১০টি উপায় সম্পর্কে জানুন )

মূলত আজকের আর্টিকেলে আমরা শিখবো কিভাবে গুগল প্লে স্টোর অ্যাপস ডাউনলোড “google play store apps download” করতে হয় এবং তা সঠিকভাবে মোবাইলে ইনস্টল করতে হয় । তবে বলে রাখা ভালো যে, অনেকে মনে করে প্লে স্টোর ডাউনলোডের জন্য গুগল একাউন্ট খোলার প্রয়োজন হতে পারে, যা সত্যিকার অর্থে ঠিক নয়। তাহলে চলুন আলোচনা না বাড়িয়ে প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো সে সম্পর্কে জানা যাক।

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করার নিয়ম – Way of download Play Store apps

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করার নিয়ম
প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করার নিয়ম

একজন ভোক্তা যখন মার্কেট থেকে নতুন একটি স্মার্টফোন ক্রয় করে দেখে তাঁর মোবাইল ফোনে প্লে স্টোর অ্যাপসটি নেই অথবা থাকলেও প্লে স্টোর ইরর (Play store error) দেখাচ্ছে, তখন ব্যাপারটা খুব বাঝে হয়ে উঠে। কিছু কিছু ক্ষেত্রে গুগল প্লে স্টোরের নিয়মিত আপডেট (Play Store update) পাওয়া যায় না, কিংবা কেউ কেউ তাদের মোবাইল হতে ফোর্স আনইনস্টল করে দেয়। আর যখনই আমরা কোনো দরকারী মোবাইল অ্যাপস আপডেট (Mobile apps update) কিংবা ইনস্টল(install) করতে যাই, তখন তা করতে অসমর্থ হই। তাহলে চলুন জেনে নিই, কিভাবে গুগল হতে প্লে স্টোর এপ ডাউনলোড করে তা আমাদের এনড্রয়েড মোবাইলে ইনস্টল করতে পারি সে সম্পর্কে। প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করার নিয়ম হলো-

  • গুগল প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করতে প্রথমে আপনার মোবাইলের যেকোনো একটি ব্রাউজার (Google Chrome, UCbrowser, Mozilla Firefox, Opera mini) ওপেন করুন।
  • এরপর ওপেনকৃত ব্রাউজারের সার্চ বারে এসে লিখুন “Google play store download for android” অথবা ”গুগল প্লে স্টোর ডাউনলোড“
  • সার্চ করার পর প্রথমে থাকা সাইটটিতে চলে যান অথবা ”Cleck here” তে ক্লিক করে চলে যান।
  • উল্লেখিত লিংকে ক্লিক করে ওয়েব সাইটটি থেকে গুগল প্লে স্টোর অ্যাপসটি ডাউনলোড করুন।
  • লক্ষ্য করুণ, ক্লিককৃত সাইটটিতে ” Play Store download” নামে একটি সবুজ বাটন রয়েছে। আপনি সেখানে ক্লিক করে অ্যাপস ডাউনলোড( Apps download) করুন।
  • উল্লেখ্য যে, যখনই আপনি প্লে স্টোর এপ টি ডাউনলোড করতে যাবেন, তখন বেশ কয়েকটি ওয়ার্ণিং এর সম্মুখীন হতে হবে।
  • যখন সবুজ বাটনটিতে ক্লিক করে আপনি প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করতে যাবেন, তখন আপনাকে ওয়ার্নিং হিসেবে “This type of file can harm your device” দেখাতে পারে।
  • এমতোবস্থায় আপনি OK তে ক্লিক করে প্লে স্টোর এপস ডাউনলোড করুন।
  • ব্যাস, এবার ডাউনলোড হওয়া শুরু করবে এবং পরোক্ষণে আপনি ডাউনলোডকৃত অ্যাপসটি ইনস্টল করুন।

মূলত উপরের স্টেপগুলো অনুসরণ করার মাধ্যমে একজন তাঁর মোবাইলফোনে প্লে স্টোর মোবাইল অ্যাপসটি খুব সহজেই ডাউনলোড করতে পারে। এখন চলুন জেনে নিই কিভাবে সেই অ্যাপসটি পুনরায় আপনার মোবাইলে ইনস্টল করবেন।

প্লে স্টোর ডাউনলোড অ্যাপ ইনস্টল করার নিয়ম – way of install Play Store

প্লে স্টোর ডাউনলোড অ্যাপ ইনস্টল করার নিয়ম
প্লে স্টোর ডাউনলোড অ্যাপ ইনস্টল করার নিয়ম

শুধু মাত্র গুগল প্লে স্টোর ডাউনলোড করার মধ্যেই সীমিত থাকলে আপনি মোবাইল অ্যাপসগুলোর কোনো রকম আপডেট পাবেন না। এর জন্য ডাইনলোডের পর আপনাকে প্রথমে ইনস্টল করে নিতে হবে প্লে স্টোর এপটি। এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে যে, কিভাবে প্লে স্টোর মোবাইল অ্যাপসটি ইনস্টল করতে হয়? চলুন তাহলে জেনে নেওয়া যাক, প্লে স্টোর ডাউনলোড কৃত অ্যাপস ইনস্টল করার সঠিক নিয়ম-

  • ডাউনলোডকৃত প্লে স্টোর এপ টি আপনার মোবাইলের ফাইল ম্যানেজারের ডাউনলোড ফোল্ডারে থাকবে। সেখানে ক্লিক করুন।
  • ফাইলটিতে ক্লিক করে প্লে স্টোর ইনস্টল করুন।
  • কিছু কিছু ক্ষেত্রে প্লে স্টোর ইনস্টল করার সময় বেশ কিছু সমস্যার মুখামুখী হওয়ার সম্ভাবনা থাকে। আর সেই ক্ষেত্রে নিম্নোক্ত স্টেপগুলো অনুসরণ করুন।
  • এই ক্ষেত্রে আপনি আপনার মোবাইল ফোনের সেটিংস অপশানে চলে যান।
  • সেখান হতে মোবাইল অ্যাপস ম্যানেজার কিংবা অ্যাপ্লিকেশন (Apps Manager) ক্লিক করুন।
  • এবার আপনি যে ব্রাউজার ব্যবহার করে গুগল প্লে স্টোর অ্যাপসটি ডাউনলোড করেছেন, সেই অ্যাপসটি বের করে ক্লিক করুন এতে।
  • সেই ব্রাউজারটিতে ক্লিক করার পর নিম্নে সামান্য ক্রল করুণ এবং সেখানে একটি “install unknown Apps” নামে অপশান রয়েছে। সেটিতে ক্লিক করে “Allow” করে দিন।
  • ব্যাস, মোটামোটি আপনার এখন অবধি কাজ শেষ। এবার আশা করি গুগল প্লে স্টোর অ্যাপস টি ডাউনলোড করে ইন্টস্টলেশান সম্পূর্ণ হয়েছে। এবার আপনি গুগল প্লে স্টোর ব্যবহার করতে পারেন এবং গুগল প্লে স্টোর সেটিং এ গিয়ে আপনার চাহিদা অনুযায়ী সেটিংসগুলো সেট করে নিতে পারেন।

উপরের দেখানে উপায় অনুসরণ করার মাধ্যমে যেকেউ তার স্মার্টফোনে প্লে স্টোর এপ টি ডাউনলোড করে খুব সহজেই ইনস্টল করতে পারে। তবে প্লে স্টোর ইনস্টর করার পরও মাঝে মাঝে নানা রকম ইরর এর সমস্যায় পড়তে হয়। এমতোবস্থায় বেশ কিছু স্টেপের মাধ্যমে এসব ইরর এর সমাধান করা সম্ভব।

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড ইরর ফিক্স (Play store error Fix)

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড ইরর ফিক্স
প্লে স্টোর অ্যাপস ডাউনলোড ইরর ফিক্স

যখনই আমরা প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করে তা ব্রাউজ করে নতুন মোবাইল অ্যাপস ডাউনলোড দিতে চাই কিংবা অন্য সকল অ্যাপসগুলো আপডেট দিতে চাই, ঠিক তখনই কেউ কেউ ইরর ফেস করতে পারেন। তবে মোবাইলের সেটিং তথা প্লে স্টোর সেটিং এর কিছু পরিবর্তন এনে উক্ত সমস্যা কাটিয়ে উঠা সম্ভব। কিভাবে? চলুন জেনে নিই প্লে স্টোর এর ইরর ফিক্স করার নিয়ম সম্পর্কে।

  • সর্বপ্রথম চলে যান আপনার মোবাইলের সেটিং অপশানে।
  • এরপর সেটিং হতে পুনরায় ক্লিক করে চলে যান মোবাইল অ্যাপস ম্যানেজারে।
  • মোবাইল অ্যাপস ম্যানেজার থেকে গুগলে প্লে স্টোর অ্যাপসটি খঁজে বের করুন।
  • এবার প্লে স্টোর অ্যাপস এ ক্লিক করুন।
  • ক্লিক করার পর প্লে স্টোর সেটিং এ চলে যান।
  • সেখানে দেখুন দুটি অপশান রয়েছে। একটি হলো Clear Data এবং অন্যটি হলো Clear cache
  • প্রথমে ক্লিয়ার ডাটাতে ক্লিক করে পূর্বের ক্যাশগুলো ডিলিট করুন এবং এরপর ক্লিয়ার কেশে ক্লিক করে ক্যাশগুলো ডিলট করুন।
  • ব্যাস, ইরর ফিক্স এর জন্য আপনার কাজ শেষ। এবার আপনি পুনরায় গুগল প্লে স্টোরে প্রবেশ করে যেকোনো মোবাইল অ্যাপস ইনস্টল (install mobile apps) করুন এবং ইচ্ছা অনুযায়ী যেকোনো মোবাইল এপস আপডেট করুন।

মূলত এটিই হলো আজকের আর্টিকেলের মূল প্রতিপ্রাধ্য বিষয় অর্থাৎ কিভাবে আপনি প্লে স্টোর ডাউনলোড করবেন, কিভাবে তা মোবাইলে ইনস্টল করবেন এবং কিভাবে প্লে স্টোর সেটিং ব্যবহার করে ইরর ফিক্স করবেন। আশা করি আজকের আর্টিকেলটি দ্ধারা যাদের মোবাইলে প্লে স্টোরটি নেই কিংবা ডাইনলোড করতে চাচ্ছেন, তাঁরা বেশ ভালোভাবে উপকৃত হয়েছেন।

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড নিয়ে শেষ কথা

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড নিয়ে শেষ কথা

গুগল প্লে স্টোর এপস কিভাবে ডাউনলোড করতে হয় এবং কি পদ্ধতিতে ইনস্টল করতে হয় সহ যদি কারো কারো ক্ষেত্রে ইরর সাইন দেখায়,সেটি কিভাবে ফিক্স করবো – ইতিমধ্যে সে সম্পর্কে আমরা জেনেছি। তবে যদিও ধীরে ধীরে উক্ত সমস্যা কেটে যাচ্ছে, তবুও আমাদের পূর্ববর্তী মোবাইল সহ ভুল ক্রমে যদি আমরা ফোর্স ডিইনডেক্স করে দেই, তখন উক্ত উপায়ে প্লে স্টোর ডাউনলোড করতে পারবো। এখানে একটি বিষয় নোটিশ করা দরকার যে, থার্ড পার্টি সাইটগুলো থেকে গুগল প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করা হতে বিরত থাকার চেষ্টা করবেন। অন্যথায় আপনার মোবাইল ম্যালোয়ার এ্যাটাকে ক্ষতিগ্রস্থ হতে পারে। যা মোবাইল ব্যাংকিং সুরক্ষায় হুমকি-সরূপ।

সর্বোপরি, যদি কেউ মার্কেট থেকে ক্রয় করা মোবাইলে প্লে স্টোর না দেখতে পান অথবা কারো মোবাইল হতে ডিলিট করে দেন, তাহলে উপরোক্ত পদ্ধতি অথবা স্টেপগুলো অনুসরণ করার মাধ্যমে পুনরায় আপনারা গুগল প্লে স্টোর অ্যাপস ডাউনলোড (Google play store apps download) করে ব্যবহার করতে পারেন। আশা করি আজকের আর্টিকেল দ্ধারা পাঠকগণ বেশ চমৎকারভাবে উপকৃত হতে পেরেছে।

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড সম্পর্কিত প্রশ্ন-উত্তর

গুগল একাউন্ট ছাড়া প্লে স্টোর ইনস্টল করা যাবে?

হ্যাঁ, অবশ্যই যাবে। এর জন্য প্রথমে আপনাকে প্লে স্টোর অ্যাপসটি ডাউনলোড করে নিতে হবে এবং উপরে দেখানো স্টেপগুলো ফলো করার মাধ্যমে ইনস্টল দিবেন।

গুগল প্লে স্টোর ব্যবহারে সমস্যা হলে করণীয় কি?

মূলত কেশ ও কুকিস এর কারণে অনেক সময় গুগল প্লে স্টোর সমস্যা করে। এই ক্ষেত্রে প্রথমে আপনি মোবাইলের সেটিং থেকে কেশ ও কুকিস ক্লিয়ার করে পুনরায় প্লে স্টোর চালু করুণ।

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড নিয়ে শেষ কথা

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment