দুই তীরে – Dui Tire Poem

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

দুই তীরে - Dui Tire Poem
দুই তীরে – Dui Tire Poem

দুই তীরে – Dui Tire Poem হলো রবীন্দ্রণাথ ঠাকুরের একটি চমৎকার কবিতা। যা বর্তমানেও ইয়াং জেনারেশন সহ ছাত্র-ছাত্রীদের জন্য বেশ জনপ্রিয় এবং উপযোগী একটি কবিতা। আর এই বিধায় আজকের আর্টিকেলে আমরা দুই তীর- Dui Tire poem টি সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবো। ( প্রথম শ্রেণীর বাংলা প্রশ্ন সহ সবাই তো সুখী হতে চায় লিরিক্স সম্পর্কে জানুন )

মূলত রবীন্দ্রণাথ ঠাকুরের জীবনকালে যে সমস্ত কবিতাগুলো রেখে গেছে, তার প্রায় সবগুলোই বেশ জনপ্রিয় আর এরই মধ্যে দুই তীর কবিতাটি হলো অন্যতম। অর্থাৎ উক্ত কারণেই এখনোও ইন্টারনেটে ” দুই তীরে – Dui Tire Poem “ লিখে প্রচুর সার্চ হয়। যাইহোক, আলোচনা বিলম্ব না করে চলুন জেনে নেওয়া যাক রবীন্দ্রণাথ ঠাকুরের সেই বিখ্যাত দুই তীরে কবিতাটি। ( ছাত্র জীবনে সফল হওয়াার ‍উপায় এবং দৈনিক পড়ার রুটিন সম্পর্কে জানুন )

দুই তীরে কবিতা – Dui Tire Poem

দুই তীরে কবিতা – Dui Tire Poem
দুই তীরে কবিতা – Dui Tire Poem

রবীন্দ্রণাথ ঠাকুরের প্রায় সবগুলো কবিতা, রচনা, গল্পই হলো কালজয়ী এবং উক্ত কবিতাগুলোর মধ্যে দুই তীরে কবিতাটি  হলো অন্যতম। দুই তীরে কবিতাটি হলো-

আমি ভালোবাসি আমার

নদীর বালুচর,

শরৎকালে যে নির্জনে

চকাচকির ঘর ।

যেথায় ফুটে কাশ

তরের চারি পাশ,

শীতের দিনে বিদেশি সব

হাঁসের বসবাস ।

কচ্ছপেরা ধীরে

রৌদ্র পোহায় তীরে,

দু-একখানি জেলের ডিঙি

সন্ধেবেলায় ভিড়ে ।

তুমি ভালোবাস তোমার

ওই ও পারের বন,

যেথায় গাঁথা ঘনচ্ছায়া

পাতার আচ্ছাদন ।

যেথায় বাঁকা গলি

নদীতে যায় চলি,

দুই ধারে তার বেণুবনের

শাখায় গলাগলি ।

সকাল-সন্ধেবেলা

ঘাটে বধূর মেলা

ছেলের দলে ঘাটের জলে

ভাসে ভাসায় ভেলা ।

মূলত উপরোক্ত কবিতাটিই হলো রবীন্দ্রণাথ ঠাকুরের সেই কালজয়ী কবিতা দুই তীরে। আশা করি উক্ত কবিতাটি সম্পর্কে আপনারা বিস্তারিত জানতে সক্ষম হয়েছেন এবং যারা যারা ইন্টারনেটে এটি লিখে সার্চ দিয়ে থাকেন, সেই সকল পাঠক ব্যাপক ভাবে উপকৃত হতে পারবে।

দুই তীরে – Dui Tire Poem নিয়ে শেষ কথা

দুই তীরে - Dui Tire Poem নিয়ে শেষ কথা

পাঠকগণ যখনই রবীন্দ্রণাথ ঠাকুরের কোনো একটি নির্দিষ্ট কবিতা কিংবা তার লেখা খুঁজবে, তখনই বোঝে নিতে হবে, সেটি হবে কালজয়ী কোনো একটি লিখনী তাঁর। যেমন ইন্টারনেট তথা গুগলে দুই তীরে কবিতা লিখে তাঁর বক্তগণ প্রচুরপরিমাণে সার্চ দিয়ে থাকে। যে দৃষ্টিকোণ থেকে দুই তীরে কবিতাটি হলো রবীন্দ্রণাথ ঠাকুরের জনপ্রিয় কবিতা। আর উক্ত কবিতার খোঁজে অনেকে ”দুই তীরে” লিখে সার্চ দিয়ে থাকে।

যাইহোক, যারা যারা ইন্টারনেট করে থাকে, তাদের জন্য মূলত আমাদের এই আজকের আর্টিকেলটি। উক্ত আর্টিকেলে রবীন্দ্রণাথ ঠাকুরের দুই তীরে – Dui Tire Poem টি ফুটিয়ে তুলা হয়েছে। আশা করি পাঠকগণ উক্ত দুই তীরে কবিতা দ্ধারা বেশ চমৎকারভাবে উপকৃত হবে।

দুই তীরে – Dui Tire Poem সম্পর্কে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment