অনলাইনে দুবাই ভিসা চেক করার নিয়ম ২০২৩

অনলাইনে দুবাই ভিসা চেক করার নিয়ম
BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

জীবিকার তাগিদে প্রতিবছর বাংলাদেশ ও আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত থেকে অনেক লোকজন আরব আমিরাতে কাজের উদ্দেশ্যে পাড়ি জমিয়ে থাকে। আরব আমিরাতের অন্যতম গুরুত্বপূর্ণ একটি শহর হচ্ছে দুবাই। এই শহরে বাংলাদেশ থেকে অনেক প্রবাসীরা গমন করে থাকে। যেহেতু প্রতিবছর অনেক লোক কাজের ভিসা নিয়ে দুবাইয়ে গিয়ে থাকে। তাই তাদের উচিত সঠিকভাবে দুবাই এর ভিসা টি চেক করে নেওয়া।

অনেক অসাধু এজেন্সি রয়েছে যারা দুবাইয়ের কাজের ভিসার কথা বলে ভ্রমণ ভিসা দিয়ে থাকে। তখন দুবাই গিয়ে একটা অসুবিধা মধ্যে পড়ে যায় অনেক প্রবাসী ভাইয়েরা। এজন্য সতর্কতার সহিত দুবাই ভ্রমণের পূর্বেই অনলাইন থেকে ভিসা টি সঠিক কিনা তা জেনে নেওয়া উচিত। খুব সহজেই ঘরে বসেই অনলাইন থেকে এই ভিসা চেক করে নেয়া যায়।

অনেকেই ইন্টারনেটে অনলাইনে দুবাই ভিসা চেক করার নিয়ম খুঁজে থাকে। এজন্য আজকের এই পোস্টে আমি আপনার সাথে খুব সহজে আপনি কিভাবে আপনার পাসপোর্ট নাম্বার ব্যবহার করার মাধ্যমে ভিসা চেক করতে পারবেন তা শেয়ার করব। সুতরাং আপনি যদি কাজের উদ্দেশ্যে দুবাইয়ে গমন করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে এই পোষ্টটি আপনার জন্য জরুরী।

অনলাইনে দুবাই ভিসা চেক করতে যা যা প্রয়োজন

আপনি যদি কাজের উদ্দেশ্যে আরব আমিরাতের শহর দুবাইতে পাড়ি জমাতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে শুরুতে আপনাকে দুবাই ভিসা চেক করা জরুরী। কিন্তু আপনি কি জানেন দুবাই ভিসা চেক করার নিয়ম কি? এখন আমি আপনার সাথে ধাপে ধাপে অনলাইনে দুবাই ভিসা চেক করার প্রক্রিয়াটি জানানোর চেষ্টা করব।

অনলাইন থেকে দুবাই ভিসা চেক করতে হলে আপনাকে কিছু জিনিসপত্র প্রয়োজন হবে। যে সকল তথ্যের উপর ভিত্তি করে আপনি এই ভিসা টি চেক করে নিতে পারবেন খুব সহজেই। আপনি ঘরে বসেই আপনার হাতে থাকা স্মার্টফোন অথবা আপনার কম্পিউটার দিয়ে দুবাই ভিসা চেক করতে পারেন। নিচের অংশ থেকে এই ভিসা চেক করতে কি কি প্রয়োজন হবে তা দেখে নিন।

  • পাসপোর্ট নাম্বার
  • পাসপোর্ট মেয়াদোত্তীর্ণের তারিখ (Passport Expiry Date)
  • আপনার জাতীয়তা (Nationality)

অনলাইনে দুবাই ভিসা চেক ২০২৩

বর্তমানে দুবাই ভিসা চেক করার জন্য একটি ওয়েবসাইট রয়েছে। যেখান থেকে আপনি খুব অল্প কিছু তথ্য প্রদান করার মাধ্যমে সহজেই এই বিষয়টি যাচাই করে নিতে পারবেন। অনলাইনে দুবাই ভিসা চেক করার জন্য আপনাকে ICP Smart Services সাইটে ভিজিট করতে হবে। এবার, উপরের মেন্যুবার থেকে Public Services প্রবেশ করতে হবে। তারপর এই অপশ থেকে File Validity অপশনে যান। এখন আপনার পাসপোর্ট নম্বর, পাসপোর্ট মেয়াদোত্তীর্ণের তারিখ ও জাতীয়তা বাছাই করে সার্চ করলে ও পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করতে পারবেন।

  1. প্রথমে আপনার ইন্টারনেট ব্রউজার থেকে ICP Smart Services লিখে গুগলে সার্চ করুন।
  2. অল্প সময়ের মধ্যেই সাইটে ঢুকার পর Public Services মেন্যুতে ক্লিক করুন এবং উপরে File Validity ক্লিক করুন।
  3. উপরের স্ক্রীনের মত একটি পেইজ আসবে। Search By অপশনে Passport Information সিলেক্ট করুন এবং Type অপশনে Visa সিলেক্ট করুন।
  4. অতপর Passport No, Passport Expire Date ও আপনার Nationality সিলেক্ট করুন।
  5. I’m not a robot এর পাশের টিক বক্সে ক্লিক করে ক্যাপচা পূরণ করুন।
  6. সবশেষে নিচের Search বাটনে ক্লিক করে আপনার ভিসার স্ট্যাটাস দেখতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম

উপরের অংশে আমরা এতক্ষণ অনলাইনে দুবাই ভিসা কিভাবে চেক করতে হয় তার নিয়ম সম্পর্কে জেনেছি। আমাদের মাঝে অনেকেই পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম জানতে চাই। আপনিও যদি পাসপোর্ট নাম্বার দিয়ে আপনার দুবাইয়ের ভিসা চেক করতে ইচ্ছে করে থাকেন। তাহলে আপনাকে জানাতে চাই যে ই তো পূর্বে আমরা আপনাদের সাথে ভিসা চেক করার যে মাধ্যম দেখেছি সেটি পাসপোর্ট এর মাধ্যমে দেখানো হয়েছে। সুতরাং আপনি যদি এখন পর্যন্ত বিষয়টি না বুঝে থাকেন তাহলে দয়া করে উপরের অংশটি মনোযোগ সহকারে পুনরায় দেখুন।

সর্বশেষ কথা

প্রতারণা এড়ানোর জন্য অবশ্যই সুদূর প্রবাসে পাড়ি জমানোর পূর্বেই ভিসা চেক করে নেওয়া উচিত। আজকের এই পোস্টে আমি আপনার সাথে অনলাইনে দুবাই ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। আশা করি ইতিমধ্যে আপনি এই পোস্টে দেখানো মাধ্যম অনুসরণ করে আপনার দুবাই ভিসাটি চেক করে নিতে পেরেছেন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

About E-Haq

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

View all posts by E-Haq →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *