ভর্তির জন্য আবেদন পত্র লেখার সঠিক নিয়ম

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

ভর্তির জন্য আবেদন পত্র
ভর্তির জন্য আবেদন পত্র

ভর্তির জন্য আবেদন পত্র কিভাবে লিখতে হয় তা নিয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে রয়েছে নানা রকম দ্ধিধা। বিদ্যালয়ের পরীক্ষা সহ শ্রেণী পরীক্ষাতে প্রায় সময় আমাদেরকে উক্ত আবেদন পত্র লিখতে হয়। বাস্তব জীবনে একটি ছাত্র-ছাত্রীকে নানা কারণে এক বিদ্যালয় হতে অন্য বিদ্যালয়ে ভর্তি হতে হয়। আর সেই প্রেক্ষিতে বিদ্যালয়ের প্রধানের নিকট ভর্তির জন্য আবেদন পত্র লিখতে হয়। তবে এখানে একটি বিষয় স্পষ্ট যে, যদি আমরা যেকোনো একটি আবেদনপত্র লেখার ফরম্যাট নিজেদের মধ্যে আয়ত্ত করতে পারি, আশা করি তাহলে ক্রমান্বয়ে যেকোনো বিষয়ে আবদেনপত্র লিখতে পারবো খুবই সহজে। আর আজকে আমরা প্রধান শিক্ষকের নিকট ভর্তির জন্য আবেদন পত্র লিখার সঠিক নিয়ম সম্পর্কে জানবো যার ফরম্যাট ব্যবহার করে আপনারা যেকোনো ধরনের আবেদন পত্র লিখতে পারবেন। ( প্রথম শ্রেণীর বাংলা প্রশ্ন জেনে নিন )

যাইহোক, আলোচনা বিলম্ব না করে চলুন জেনে নেওয়া যাক একজন ছাত্র-ছাত্রী ভর্তির হওয়ার জন্য কিভাবে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লিখতে হয় সে সম্পর্কে জানা যাক। ( ছাত্র জীবনে সফল হওয়ার ১০ উপায় এবং দৈনিক পড়ার রুটিন দেখুন )

ভর্তির জন্য আবেদন পত্র লেখার নিয়ম

ভর্তির জন্য আবেদন পত্র লেখার নিয়ম
ভর্তির জন্য আবেদন পত্র লেখার নিয়ম

নিম্নে ক্রমান্বয়ে কয়েকটি উদাহরণের মাধ্যমে দেখানো হয়েছে যে ভর্তির জন্য আবেদন পত্র লেখার নিয়ম পাশাপাশি অন্য সকল আবেদন পত্র লিখার নিয়ম সম্পর্কে। চলুন জেনে নেওয়া যাকা ভর্তির জন্য আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কে-

বরাবর

প্রধান শিক্ষক

ঝলম উচ্চ বিদ্যালয় ও কলেজ

ঝলম, বরুড়া, কুমিল্লা

বিষয়: ভর্তির জন্য আবেদনপত্র।

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি কুমিল্লা জিলা স্কুলের একজন নিয়মিত ও বাধ্যগত একটি ছাত্র। আমার পরিবারের মা-বাবা উভয়েই চাকুরিজীবী। কিন্তু দুঃখের বিষয় হলো এই যে, একই সাথে আমার মা এবং বাবা তাদের বর্তমান চাকুরি স্থান তথা কুমিল্লা ছেড়ে ঢাকাতে ট্রান্সফার হয়েছে। আমাদের পরিবারের রান্না, খাওয়া-দাওয়া এবং সংসার চালানো দায়িত্ব যথাক্রমে মা ও বাবার উপর নিহিত। এমতোবস্থায় তাঁরা উভয়ে স্ব-পরিবারে একই সাথে ঢাকা শহরে ট্রান্সফার হওয়ার কারণে আমার পড়া-লেখা কুমিল্লা জিলা স্কুলে আর কন্টেনিও করা সম্ভব নয়। তাই আমি এখন আপনার তত্ত্বাবধায়নে চলমান বিদ্যালয় তথা ঢাকা পাইলট উচ্চ বিদ্যালয়ে ৮ম শ্রেণীতে ভর্তি হতে ইচ্ছুক। উল্লেখ্য যে আমার পূর্ববর্তী বিদ্যালয়ে ৭ম শ্রেণীর ফাইনাল ফলাফল বেশ ভালো ও সন্তুষ্টজনক ছিল। আর সেই ফলাফলের প্রেক্ষিতেই আমি আপনার বিদ্যালয়ে ভর্তি হতে চাই। এমতোবস্থায় আপনি যদি দয়া করে অনুমতি দান করেন তাহলে আমি অতি শ্রীঘই আপানর নিকট পূর্বের বিদ্যালয়ের ট্রান্সফার সার্টিফিকেট সহ অন্য সকল আনুসাঙ্গিক কাগজ-পত্র নিয়ে হাজির হবো।

অতএব, সবিনয়ের নিকট আকুল আবেদন, আপনার আমাকে আপনার বিদ্যালয়ে ভর্তি হয়ে উচ্চ শিক্ষা গ্রহণের সর্বোচ্চ সুযোগ দিয়ে বাধিত করিবেন।

নিবেদক

মো: রাফিউল হোসেন

সপ্তম শ্রেণি, রোলনং-০৩

মূলত উপরোক্ত পদ্ধতিটিই হলো আবেদনপত্র লিখার সঠিক নিয়ম। আর উক্ত নিয়মে আপনি এবং সকল শিক্ষার্থীরা তাদের বইয়ে থাকা সকল আবেদনপত্র লিখতে পারে। এতে করে তাদের কোনো রকম ভুল হওয়ার সম্ভাবনা থাকবে না।

ভর্তির জন্য আবেদন পত্র নিয়ে প্রশ্ন-উত্তর

ভর্তির জন্য আবেদন পত্রটি কি সব ক্লাসের জন্য প্রযোজ্য?

হ্যাঁ, অবশ্যই একজন শিক্ষার্থী এখানে উল্লেখিত পত্রটির ফরম্যাট সব ধরনের আবেদনপত্রে ব্যবহার করতে পারে।

ভর্তির জন্য আবেদন পত্র লেখা নিয়ে শেষ কথা

ভর্তির জন্য আবেদন পত্র নিয়ে শেষ কথা
ভর্তির জন্য আবেদন পত্র নিয়ে শেষ কথা

আমরা শিক্ষার্থী যারা যারা এতোদিন ইন্টারনেটে প্রচুর পরিমাণে সার্চ করেছি যে, কিভাবে একটি নিঁখুত ও সুন্দর ভাবে ভর্তির জন্য আবেদন পত্র লিখা যায়. সেই সকল লোকজন বা পাঠক উক্ত আর্টিকেল তথা উল্লেখিত আবেদন পত্র হতে ব্যাপক ভাবে উপকৃত হতে পারবে। ( সঠিকভাবে প্রতিবেদন লেখার নিয়ম সহ শিক্ষামূলক উক্তি সম্পর্কে বিস্তারিত জানুন )

দৈনন্দিন শিক্ষা জীবনে চাকুরি হতে শুরু করে বিদ্যালয় তথা ক্লাস পরীক্ষা প্রায় সব জায়গাতেই আবেদন পত্র এসে থাকে। আর আমরা যদি তা পূর্বে থেকে আয়ত্ত করে রাখতে পারি, তাহলে কেমন উপকৃত হতে পারবো, তা বলার অপেক্ষা রাখে না। আমাদের মধ্যে অনেকে তো আবেদনপত্রের PDF ফাইল ডাউনলোড করে রাখতে চায়। যাতে করে তাঁরা যেকোনো সময় দরকারে উক্ত ফাইল হতে আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কে সংক্ষিপ্ত একটি ধারণা নিয়ে নিতে পারে।

এছাড়াও আপনারা যারা যারা নতুন শ্রেণিতে ভর্তির অনুমতি চেয়ে প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্রের ফরম্যাট দেখতে চেয়েছেন, সেই ক্ষেত্রেও উক্ত পত্রটি ব্যবহার করতে পারেন। আশা করি এতে কোনো রকম সমস্যা হবে না। সুতরাং যদি কেউ নতুন শ্রেণীতে ভর্তির অনুমতি নিতে চান আপনার প্রধান শিক্ষকের নিকট হতে, তাহলে এই আর্টিকেলে থাকা আবেদনপত্রটি দ্ধারাই উপকৃত হতে পারবেন।

তবে যাইহোক, যেহেতু সকল ধরনের আবেদন পত্র লিখার নিয়ম একই টাইপের, তাই এই ক্ষেত্রেও এটি তার বিপরীত নয়। যদি আপনাদের মধ্যে কেউ ভর্তির জন্য আবেদন পত্র লিখার সঠিক নিয়ম জানতে চান, তাহলে আশা করি আজকের আর্টিকেলটি দ্ধারা বেশ চমৎকারভাবে আপনারা উপকৃত হতে পারবেন।

ভর্তির জন্য আবেদন পত্র সম্পর্কে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment