ইংলিশ টু বাংলা উচ্চারণ – সঠিক গাইডলাইন

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

ইংলিশ টু বাংলা উচ্চারণ
ইংলিশ টু বাংলা উচ্চারণ

ইংলিশ টু বাংলা উচ্চারণ নিয়ে বিদ্যালয়ে পড়ুয়া সহ প্রায় সকল ছাত্র-ছাত্রীরাই হেজিটেশানে থাকে। আর এর প্রবণতা দূর করতে আমরা নিতে পারি নানা রকম স্টেপ বা নানা ধরনের পদ্ধতি/উপায় অবলম্বণ করতে পারি। বর্তমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর পৃথিবীতে মূহর্তেই সব কিছু সম্ভব। তবে যদি কোনো শিক্ষার্থী তাঁর পড়ার ক্ষেত্রে বর্তমান প্রযুক্তিকে ব্যবহার করে, তাহলে সে চমৎকারভাবে উপকৃত হতে পারবে। আর সেই প্রযুক্তিকে ব্যবহার করেই ইংলিশ টু বাংলা উচ্চারণ সহ নানা রকম ইংলিশ সমস্যাগুলো কাটিয়ে উঠতে পারবে। ( দৈনিক পড়ার রুটিন hsc সহ পড়ার রুটিন ssc দেখে নিন )

ইংলিশ টু বাংলা উচ্চারণ – English to Bangla Ussaron নিয়ে অনেক সংখ্যক মানুষ ইন্টারনেটে সার্চ দিয়ে থাকে। তবে সার্বিকভাবে চিন্তা করলে তাদের প্রায় প্রত্যেকেরেই একটি সমস্যা আর সেটি হলো ইংলিশ উচ্চারণ সঠিকভাবে করতে না পারা। তো এমতোবস্থায়, কিভাবে আপনি আপনার সমস্যাকে কাটিয়ে উঠতে পারবেন? আপনি এই ক্ষেত্রে অনলাইন কিংবা অফলাইন উভয়ের সহায়তা নিতে পারেন। আর অনলাইনের সহায়তা নিয়ে কিভাবে আপনি ইংলিশ টু বাংলা উচ্চারণ ঠিক করতে পারেন এবং অফলাইনের সাহায্য নিয়ে কিভাবে উচ্চারণ ঠিক করতে পারেন, সে বিষয়ে আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো। তাহলে চলুন, আলোচনা বিলম্বিত না করে ইংলিশ টু বাংলা উচ্চারণ এর সঠিক গাইডলাইন সম্পর্কে জানা যাক। ( বেশ কিছু শিক্ষামূলক বাণী সম্পর্কে জানুন )

ইংলিশ টু বাংলা উচ্চারণ এর উপায়

ইংলিশ টু বাংলা উচ্চারণ এর উপায়

ব্যক্তিগত ভাবে যদি কেউ একজন তাঁর ইংলিশ স্কিল যথাযথ রাখতে চায়, তাহলে অবশ্যই তাঁর ইংলিশের প্রতি আগ্রহ ও উৎসাহ উভয় থাকতে হবে। এখন উক্ত দুটি জিনিস নিজের মধ্যে স্থাপন করতে পারলে আপনি এবার পরের ধাপে পা দিতে পারেন। সেটি কি? সেটা হলো কিভাবে ইংলিশ টু বাংলা উচ্চারণ ঠিক করবেন। এর জন্য আপনি দুটি পদ্ধতি অবলম্বণ করতে পারেন। সেগুলো হলো-

  • অনলাইনে ইংলিশ টু বাংলা উচ্চারণ
  • অফ-লাইনে ইংলিশ টু বাংলা উচ্চারণ

উপরোক্ত এই দুইটি পদ্ধতি অবলম্বণ করে আপনি আপনার ভাষাগত বাহ্যিকভাবে ইংলিশ উচ্চারণ ঠিক করতে পারেন। এখন অনলাইন এবং অফলাইনের মাধ্যমে কিভাবে প্র্যাক্টিস করবেন, তা নিয়ে চলুন সংক্ষিপ্তে জানা যাক।

অনলাইনে ইংলিশ টু বাংলা উচ্চারণ

অনলাইনে ইংলিশ টু বাংলা উচ্চারণ

যেহেতু বর্তমান যুগ হলো সম্পূর্ণভাবে প্রযুক্তি নির্ভর, সেহেতু আমাদের পড়ালেখার ক্ষেত্রেও প্রযুক্তি সদ-ব্যবহার করতে হবে। এখন কিভাবে এর সহায়তা নিবেন? এটা হয়তো অনেকে জাননে যে, কিভাবে প্রযুক্তির সহায়তা নিয়ে ইংলিশ টু বাংলা উচ্চারণ ঠিক করবেন। তারপরও চলুন জেনে নেওয়া যাক-

Google translate এর ব্যবহার ব্যবহার

বর্তমানে প্রায় ১০৮টি ভাষার সংস্করণ রয়েছে গুগল ট্রান্সলেটে। এটি একটি অনলাইন ভিত্তিক ভাষা শিখা সহ উচ্চারণ ইত্যাদি সহায়তা নেওয়ার গুগল ভিত্তিক প্লাটফর্ম। এখানে আপনাকে কোনো রকম একাউন্ট কিংবা অন্য কিছুই করতে হবে না। জাস্ট গুগল প্লে স্টোর থেকে Google translate অ্যাপসটি ডাউনলোড করে চালু করুণ। এরপর আপনার নেটিভ ভাষা সিলেক্ট করে অন্য কোন ভাষায় ট্রান্সলেট করতে চান, ঐ নামটি টিক দিয়ে দিন। এবার আপনি যে  কোনো শব্দ কিংবা বাক্য লিখে সার্চ দিন এবং সাউন্ড এর উপর ক্লিক করলে তার ‍উচ্চারণ আপনি শোনতে পারবেন। মূলত এটাই হলো গুগল ট্রান্সলেটের সংক্ষিপ্ত একটি ওভারভিও। আশা করি এটি ব্যবহার করে কিংবা ব্যবহার করে থাকলে এর আউটকাম সম্পর্কে কমেন্টে জানাবেন।

Online Dictionary ব্যবহার

আপনি অনলাইন থেকে সাহায্য নিয়ে নানা রকম শব্দ শিখতে পারে এবং পাশাপাশি সার্চ দিয়ে সেখান থেকে ইংলিশ টু বাংলার উত্তর সহ সঠিক উচ্চারণও জেনে নিতে পারেন। এরকম কয়েকটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় ডিকশেনারি টাইপ সাইট হলো-

  • vocabulary. Com
  • Dictionary. Com
  • English Dictionary
  • Merriam-Webster
  • Urban Dictionary

এখানে মাত্র ৫টি অনলাইন ভিত্তিক ডিকশনারির নাম উল্লেখ করেছি। এছাড়াও আরো অনেক বেস্ট বেস্ট ডিকশনারি রয়েছে, যেগুলো ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার বাংলা টু ইংলিশ উচ্চারণ সঠিক ও শুদ্ধ করতে পারেন।

Forum ব্যবহার

ইন্টারনেটে এমন অনেকগুলো ফোরাম রয়েছে, যেখানে আপনার মতো সবাই চায় তাদের ইংলিশ উচ্চারণকে শুদ্ধ করতে। আর সেই প্রেক্ষিতেই তাঁরা ওয়েবসাইটে কিংবা বিভিন্ন রকম সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ফোরাম তৈরি করেছে। যেখানে শুধুমাত্র আপনার মতো আগ্রহীগণন একাউন্ট করে প্রতিনিয়ত তাদের ইংলিশ চর্চা চালিয়ে যাচ্ছে। আর এমই কয়েকটি ফোরাম হলো-

  • Speaklar
  • Quora
  • Reddit

এগুলোতে আপনি সংযুক্ত হয়ে যেতে পারেন। তবে এখানে পরের দুটি অর্থাৎ কোয়ারা এবং রেডিট হলো সার্বজনীন ফোরাম। শুধু মাত্র ইংলিশ চর্চা কিংবা ভাষা চর্চাতেই এগুলো সীমাব্ধ নয়। বরং দুনিয়াবী সকল কিছুরই আলোচনা এখানে হয়ে থাকে। আর প্রথমটিতে আপনি সঠিকভাবে ইংলিশ উচ্চারণ সহ নানা ভাষা ঠিক করতে পারেন। তাই আজই ব্যবহার করা শুরু করুন। আর এই অ্যাপসগুলো আপনি Google Play Store থেকে download করতে পারবেন।

মূলত উপরের তথ্যগুলোই হলো অনলাইন ভিত্তিক ইংলিশ টু বাংলা উচ্চারণ এর কয়েকটি পদ্ধতি। এছাড়াও আপনি অফলাইনে – ffline বেশ কিছু উপায় মেইন্টেইন করে বাংলা থেকে ইংলিশ উচ্চারণ ঠিক করতে পারেন। চলুন তাহলে সেগুলো সম্পর্কেও জেনে নেওয়া যাক।

অফ-লাইনে ইংলিশ টু বাংলা উচ্চারণ

অফ-লাইনে ইংলিশ টু বাংলা উচ্চারণ

অনলাইনের পাশাপাশি একজন শিক্ষার্থী তথা সবাই অফ-লাইনে ভালো ইংলিশ চর্চা করতে পারে। এটা কিভাবে? আপনার হাতে থাকা সামান্য একটি স্মার্টফোন কিংবা একটি পিজিক্যাল ডিকশেনারীর মাধ্যম। এছাড়াও আরো অনেকগুলো উপায় অবলম্বণ করেও এটা করতে পারেন। ধরুণ আপনি সেল্প টকিং করতে পারেন। এখন সেল্প টকিং কিভাবে করে, সেটা অবশ্যই জানেন। না হয় কমেন্টে জানাবেন দয়া করে।

আপনি একটি নোট খাতা রাখতে পারেন আর সেটাতে দৈনিক কয়েকটি পছন্দের শিক্ষণীয় ইংলিশ শব্দ লিখে রাখতে পারেন। পাশাপাশি আরেকটি জিনিস করতে পারেন, সেটি হলো সেই খাতায় ইংলিশ শব্দের পাশাপাশি ডিকশেনারী থেকে এর বাংলা উচ্চারণটাও লিখে রাখতে পারেন। এভাবে আপনি ক্রমাগতভাবে ইংলিশ টু বাংলা উচ্চারণ শিখতে পারেন। মূলত এটাই হলো অফলাইনে ইংলিশ টু বাংলা উচ্চারণ ঠিক করার সঠিক কয়েকটি উপায়। এছাড়াও আপনি যদি পার্টনার হিসেবে এমন কাউকে পান, যে আপনার মতোই উৎসাহী ইংলিশে পারদর্শী হয়ে উঠতে, তাহলে তারঁ সাথে সঠিক উচ্চারণের মাধ্যমে কথা বলতে পারেন। হতে পারে সেটা আপনার বন্ধু কিংবা বেস্ট ফ্রেন্ড। যেকেউ। তবে আপনার টার্গেট শুধু ইংলিশ টু বাংলা উচ্চারণ ঠিক করা।

মূলত এগুলোই হলো আজকের আর্টিকেলে মূল আলোচনা। এখন চলুন ইংলিশ টু বাংলা উচ্চারণ সম্পর্কিত আনুসাঙ্গিক অন্য তথ্যগুলোও জানা যাক।

কিছু ইংলিশ টু বাংলা উচ্চারণ এর শব্দ সমূহ

কিছু ইংলিশ টু বাংলা উচ্চারণ এর শব্দ সমূহ

শিক্ষার্থীদের দিকটি বিবেচনায় নিয়ে এখানে বেশ কয়েকটি ইংলিশ শব্দের বাংলা উচ্চারণ সহ বাংলা অর্থ তুলে ধরা হয়েছে। এগুলো শিখার পাশাপাশি আপনারাও একটি নোটে এভাবে চর্চা করতে পারেন। এতে করে আশা করি আপনাদের ইংলিশ টু বাংলা উচ্চারণটা পূর্বের চেয়ে শুদ্ধ হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক বেশ কিছু ইংলিশ টু বাংলা শব্দ – English to Bangla Words

English WordsPronunciationবাংলা অর্থ
Auroraঅরোরামেরুপ্রভা
Bargainবার্গেইনচুক্তি করা
Claimক্লেইমদাবী
Dynastyডিন্যাসটিরাজবংশ
Enviouslyএনভিয়াসলিঈর্ষান্বিতভাবে
Fabricফ্যাবরিককাপড়
Garlandগারল্যান্ডফুলের মালা
Hawkহকবাজপাখী
Imitateইমিটেটঅনুকরণ করা
Juvenileজুবেনাইনঅল্পবয়সী

উপরের চকটি আপনারাও অনুসরণ করতে পারেন। এতে করে আশা করি আপনারাও উপকৃত হতে পারবেন এবং খুবক সহজেই বাংলা টু ইংলিশ কিংবা ইংলিশ টু বাংলা উচ্চারণ ঠিক করে ফেলতে পারবেন।

ইংলিশ টু বাংলা উচ্চারণ নিয়ে শেষ কথা

ইংলিশ টু বাংলা উচ্চারণ নিয়ে শেষ কথা

আজকের আর্টিকেল তথা বাংলা টু ইংলিশ উচ্চারণ সম্পর্কে জেনে আশা করি পাঠকগণ বেশ ভালোভাবে উপকৃত হয়েছে। এখানে বেশ কয়েকটি উপায় সম্পর্কে জ্ঞাত করা হয়েছে, যেগুলোকে মান্য করার মাধ্যমে একজন শিক্ষার্থী সহ যেকেউ তাঁর ব্যাসিক ইংলিশ উচ্চানের স্কিলকে আরো ডেভোলাপ করতে পারবে। পাশাপাশি তাঁর ইংলিশ উচ্চারণও শুদ্ধ হবে। এখানে যেকটু পদ্ধতি সম্পর্কে বলা হয়েছে, আপনি অন্তত একটি বা একাধিক নিজে ট্রাই করে দেখতে পারেন কাজে লাগে কি-না। আশা করি কয়েকদিন এভাবে নিজের স্কিলের উপর চেষ্টা চালিয়ে গেলে দিন শেষে বেশ ভালো একটি আউটফুট আসবে। আর সে অবধি দয়া করে আপনার প্র্যাক্টিস চালিয়ে যান। পাশাপাশি আরো বেশি বেশি ইংলিশ শব্দ শিখে যান উপরোক্ত নিয়ম অনুসারে। এতে করে আপনার ইংলিশ টু বাংলা উচ্চারণ পূর্বের চেয়ে আরো সঠিক ও সাবলীল হবে। সর্বপরি, আজকের আর্টিকেলটি দ্ধারা আপনিও বেশ ভালোভাবে উপকৃত হয়েছেন কি-না তা কমেন্টে জানান।

ইংলিশ টু বাংলা উচ্চারণ নিয়ে প্রশ্ন-উত্তর

ইংলিশ টু বাংলা উচ্চারণ শিখতে কোনো রকম টাকা খরচ হবে?

এর উত্তর অবশ্যই না। কেননা আপনি ইন্টারনেটে ফ্রী-তে বেশ অনেকগুলো ইফেক্টিভ মোবাইল অ্যাপস পেয়ে যাচ্ছেন। সেগুলো ব্যবহার করেও আপনি আপনার ইংলিশ টু বাংলা উচ্চারণ সঠিক ও শুদ্ধ করতে পারেন।

কিভাবে ইংলিশ টু বাংলা উচ্চারণ ‍শুদ্ধ করা যায়?

আজকের আর্টিকেলে আমরা এই নিযে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি সমস্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে এর উত্তর পেয়ে যাবেন যে, কিভাবে আপনি আপনার ব্যসিক ইংলিশ স্কিলড বাড়াতে পারেন।

ইংলিশ টু বাংলা উচ্চারণ সম্পর্কে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment