উইন্ডোজ ১০ এর সুবিধা – অসুবিধা ও ব্যবহার সবকিছু জানুন

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

উইন্ডোজ ১০ এর সুবিধা – অসুবিধা ও ব্যবহার
উইন্ডোজ ১০ এর সুবিধা – অসুবিধা ও ব্যবহার

উইন্ডোজ ১০ এর সুবিধা অসুবিধা জানার পাশাপাশি আজকের আর্টিকেলে আমরা আনুসাঙ্গিক অন্য সকল ধরনের উইন্ডোজ সম্পর্কিত তথ্য জানার চেষ্টা করবো। কম-বেশি আমরা সবাই উইন্ডোজের নাম শুনেছি এবং যারা পিসি কিংবা কম্পিউটার বা ল্যাপটপের সাথে যুক্ত, তাদের তো দিন শুরুই হয় উইন্ডোজের ব্যবহার ও ফিচারের মাধ্যমে। মূলত সার্বিকভাবে জীবনের প্রতিটি ক্ষেত্রে বর্তমানে প্রত্যেক্ষ কিংবা পরোক্ষ উভয়ভাবেই উইন্ডোজের ব্যবহার রয়েছে। আপনি একটি পরীক্ষার প্রশ্ন তৈরি হতে শুরু করে আপনার হাতে থাকা স্মার্টিফোনটিও কিন্তু উইন্ডোজ অপারেটিং সিস্টেম দ্ধারা তৈরি হয়েছিল। সুতরাং আপনি যদি সার্বিকভাবে একটি প্রত্যেক্ষ নজর দিন, তাহলে দেখবেন বর্তমান দুনিয়ার কৃত্রিম প্রায় সব কিছুতেই উইন্ডোজের সাহায্য নেওয়া হয়েছে। যাইহোক, যেহেতু আজকের আর্টিকেলটি আমাদের উইন্ডোজের হিস্টোরি কিংবা ইতিহাস জানার জন্য নয়, সেহেতু চলুন, মূল পর্বে চলে যাওয়া যাক। ( ডাটা এন্ট্রি সহ ইন্টারনেট থেকে আয় করার উপায় সম্পর্কে জানুন )

বর্তমানে ১.৪ বিলিয়ন মানুষজন উইন্ডোজ ব্যবহার করছে সর্বমোট ২০০টির অধিক দেশে। আর তার মধ্যে ১ বিলিয়নের উপর মানুষ ব্যবহার করছে উইন্ডোজ ১০. সুতরাং সংক্ষিপ্ত এই সার্ভে থেকেই বোধগম্য হওয়া যায় যে, উইন্ডোজের ব্যবহার কতটা প্রকট। আপনিও যদি একজন উইন্ডোজ ব্যবহারকারী হয়ে থাকেন কিংবা সম্ভাব্য উইন্ডোজ ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে আপনার অবশ্যই জানা উচিত যে, উইন্ডোজ এর সকল সুবিধা ও অসুবিধাগুলো। এতে করে আপনার কাজের হিমশিমতা কিছুটা হলেও লাঘব হবে। আলোচনা বিলম্ব না করে চলুন জেনে নেওয়া যাক  উইন্ডোজ ১০ এর সুবিধা ও অসুবিধাগুলো সম্পর্কে। ( ডিজিটাল মার্কেটিং সহ গুগল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানুন )

উইন্ডোজ ১০ এর সুবিধা – Benefits of Windows 10

উইন্ডোজ ১০ এর সুবিধা
উইন্ডোজ ১০ এর সুবিধা

যদিও ২০১৫ সালের ২৯ জুলাই উইন্ডোজ সর্বপ্র্রথম মার্কেটে আসে কিন্তু বর্তমানে এর ইউজার সংখ্যা ব্যাপক একটি জায়গা দখল করে আছে। এর থেকেই বোঝা যায় যে, উইন্ডোজে মানুষ কতটা আকর্ষিত এবং দক্ষ। সেই সুবিধার্থে স্বাভাবিক ভাবে একজন নিউবি কিংবা উইন্ডোজ ১০ ব্যবহারকারী জানতে চাইবে উইন্ডোজ ১০ সবিধাগুলো সম্পর্কে। উইন্ডোজ ১০ – টেন এর সবিধগুলো হলো-

  • উইন্ডোজ ১০ এর লোডিং টাই খুব কম।
  • উইন্ডোজের পূর্বের ভার্সগুলো থেকে ১০ এ স্টেবলাইজেশন ও পারপোম্যান্স অনেক উন্নত ও গতিশীল।
  • নিয়মিত উইন্ডোজ আপডেট পাওয়া যায়।
  • উইন্ডোজ আপডেট দেওয়ার জন্য কম্পিউটার স্টোরেজে গুচ্ছ থাকা ফাইল-ডকুমেন্টের কোনো ক্ষতি-সাধন হয় না।
  • এছাড়াও উইন্ডোজ ১০ এর সাথে বাজারে থাকা সকল ধরনের উইন্ডোজ ১০ সহ অন্য সকল স্মার্টফোনগুলোর সাথে ভালো ইন্টিগ্রিটি রয়েছে।
  • বর্তমানে ইন্টারনেটে থাকা প্রায় সকল সফটওয়্যাগুলো উইন্ডোজ সাপোর্টেড।
  • মধ্যবিত্ত কিংবা দারিদ্যতার মধ্যে যারা রয়েছে, তারা পাইরেটেড উইন্ডোজ ব্যবহার করতে পারে।
  • উইন্ডোজ ১০ এ ডিপল্ট অবস্থায় ইন্টারনেট ব্রাউজিং সফটওয়্যার হিসেবে থাকে মাইক্রোসফট এজ।
  • উইন্ডোজ ১০ এ রয়েছে টাইমলাইন ফিচার সহ ইত্যাদি রকম সুবিধা

মূলত আলোচনা সংক্ষিপ্তে করার জন্য কিছু গুরুত্বপূর্ণ উইন্ডোজ ১০ এর সুবিধা কিংবা ফিচার এখানে তুলে ধরা হয়েছে। যদিও বাস্তবে হাজার হাজার সুবিধা রয়েছে উইন্ডোজ টেন এর। তবে আপাতত একজন নিউবির ক্ষেত্রে উক্ত সুবিধাগুলো সম্পর্কে জানা অত্যন্ত প্রয়োজন। যে বিধায় এখানে শুধুমাত্র সেই বিষয়গুলোকেই তুলে ধরা হয়েছে। আশা করি একজন উইন্ডোজ ব্যবহারকারী উল্লেখিত উইন্ডোজের সবিধাগুলো জেনে উপকৃত হতে পারবে। এবার চলুন আলোচনার দ্ধিতীয় পর্বে প্রবেশ করা যাক। অর্থাৎ উইন্ডোজ ১০ এর অসুবিধাগুলো সম্পর্কে জানা যাক।

উইন্ডোজ ১০ এর অসুবিধা

উইন্ডোজ ১০ এর অসুবিধা
উইন্ডোজ ১০ এর অসুবিধা

উইন্ডোজ ১০ এর সুবিধার পাশাপাশি এর বেশ কিছু অসুবিধাও থাকবে, আর এটাই স্বাভাবিক। এখন কি সেই অসুবিধাগুলো? হ্যা, এই পর্বে বেশ কিছু উইন্ডোজ ১০ এর সমস্যা কিংবা অসুবিধাগুলো নিয়ে আলোচনা করবো। উইন্ডোজ ১০ এর অসুবিধাগুলো হলো-

  • প্রথমত উইন্ডোজ ১০ এর কড়া দামটি এর অসুবিধার মধ্যে অন্যতম। তবে নিম্ন মধ্যবিত্ত দেশে উইন্ডোজ গ্রুপ বাই ক্রয় করা যায়।
  • উইন্ডোজের প্রিমিয়াম সার্ভিসের জন্য আপনাকে ব্যক্তিগত অনেক গোপন তথ্য প্রোভাইড করতে হয়।
  • মাঝে মাঝে উইন্ডোজ ১০ এর আপডেট ভার্সন আপনার কম্পিউটারকে ক্রাশ কতে পারে।
  • উইন্ডোজ ১০ এর নতুন ভার্সন পুরোনো মডেলের কম্পিউটারের জন্য উপযুক্ত নয়।

মূলত আপাত দৃষ্টিতে এগুলোই হলো উইন্ডোজ ১০ এর অসুবিধা সমূহ কিংবা প্রত্যক্ষ সমস্যাগুলো। আশ করি এখণ আপনি বা পাঠকগণ মোটামোটি উইন্ডোজ টেন এর সমস্যা কিংবা অসুবিধা সম্পর্কে ভালো একটি ধারণা পেয়েছেন।

Windows 10 এর ব্যবহার

Windows 10 এর ব্যবহার
Windows 10 এর ব্যবহার

মূলত উইন্ডোজ ১০ হলো দৈনন্দিন জীবনে কম্পিউটার ব্যবহার করার জন্য একটি ভার্চয়ালি অপারেটিং সিস্টেম। উক্ত অপারেটিং সিস্টেম দ্ধারা যেকেউ যেকোনা কাজ করতে পারে খুব সহজেই। এছাড়া যেহেতু উপরের উল্লেখ করেছি যে, উইন্ডোজ টেন আমাদের ঘুম থেকে উঠার পর হতে ঘুমানোর আগ অবধি ব্যবহার হয়ে থাকে। তাহলে চলুন জেনে নেওয়া যাক Windows 10 এর ব্যবহার সম্পর্কে।

  • বিদ্যালয়ে উইন্ডোজ ১০ – Windows 10 এর ব্যবহার
  • চিকিৎসালয়ে উইন্ডোজ ১০ – Windows 10 এর ব্যবহার
  • কোম্পানিতে উইন্ডোজ ১০ – Windows 10 এর ব্যবহার
  • অফিসে উইন্ডোজ ১০ – Windows 10 এর ব্যবহার
  • গবেষণাগারে উইন্ডোজ ১০ – Windows 10 এর ব্যবহার
  • অফিস-আদালতে ব্যবহার
  • আবিষ্কারে উইন্ডোজ ১০ – Windows 10 এর ব্যবহার
  • ফেক্টরিতে উইন্ডোজ ১০ – Windows 10 এর ব্যবহার

উপরোক্ত উল্লেখিত সেক্টর সহ পৃথিবীতে থাকা প্রায় সব রকমের সেক্টরেই উইন্ডোজ টেন এর ব্যবহার লক্ষ্যণীয়। আশা করি এখন আপনি উইন্ডোজ ১০ – Windows 10 এর ব্যবহার সম্পর্কে বেশ ভালো একটি ধারণা পেয়েছেন। এছাড়া আপনি উক্ত পোস্টের নিম্নে কমেন্ট বক্সে আরো বেশ কিছু উইন্ডোজ ১০ – Windows 10 এর ব্যবহার তুলে ধরতে পারেন।

উইন্ডোজ ১০ এর সুবিধা ও অসুবিধা নিয়ে শেষ কথা

উইন্ডোজ ১০ এর সুবিধা ও অসুবিধা নিয়ে শেষ কথা

ইতিমধ্যে আমরা উইন্ডোজ ১০ এর সুবিধা ও অসুবিধা উভয় সম্পর্কে জেনেছি এবং পাশাপাশি উইন্ডোজ ১০ এর উভয়মুখী ব্যবহার সম্পর্কেও জেনেছি। এখন এটা স্পষ্ট যে, মানব জীবনে এবং কম্পিউটারে উইন্ডোজ ১০ কিভাবে উতোপ্রোতোভাবে জড়িয়ে আছে।

মূলত আমাদের মাঝে যারা যারা নতুন কম্পিউটার ব্যবহারকারী কিংবা সম্ভাব্য কম্পিউটার ব্যবহার করবে, তাদের ক্ষেত্রে এখানে উল্লেখিত বিষয়গুলো জানা বেশ জরুরি। যে বিধায় আজকের আমাদের এই আর্টিকেলটি। আশা করি সার্বিকভাবে আমাদের এই আর্টিকেলটি যারা যারা পড়েছেন, তারা বেশ চমৎকারভাবে উইন্ডোজ ১০ এর সুবিধা ও অসুবিধাগুলো জেনে উপকৃত হতে পারবেন। সর্বশেষ আপনি যদি এখনোও উইন্ডোজ ১০ এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে না জেনে থাকেন, তাহলে দয়া করে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযাগ সহকারে পড়ুন। আশা করি উইন্ডোজ ১০ এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে জেনে উপকৃত হবেন।

উইন্ডোজ ১০ এর সুবিধা নিয়ে প্রশ্ন উত্তর

Windows কি?

উইন্ডোজ হলো অপারেটিং সিস্টেম। অর্থাৎ উইন্ডোজ হলো মাইক্রোসফট কর্পোরেশন কর্তৃক বাজারজাতকৃত একটি শক্তিশালী অপারেটিং সিস্টেম। উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর অধীনে অনেকগুলো এ্যাপ্লিকেশন সফটওয়্যার থাকে যা সে পরিচালনা করে থাকে। এ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলো পরিচালনাসহ সকল কাজ মাউস ও কিবোর্ড এর মাধ্যমে খুব সহজে করা যায়।

উইন্ডোজ অপারেটিং সিস্টেম কি?

উইন্ডোজ (windows) কি ? (About Windows in Bangla) Windows হলো Microsoft corporation নামের একটি বিখ্যাত IT company দ্বারা তৈরি করা একটি “Graphical Interface Operating System“. এই operating system টিকে ব্যবহার করা হয় বিভিন্ন device গুলোকে পরিচালনা ও নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে।

উইন্ডোজ ১০ এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment