এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি ২০২২ – বিকাশ ব্যবহার করুণ

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি
এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি – How to withdraw money from AdSense যদিও অনেকের নিকট পরিচিত কিংবা অনেকে সে সম্পর্কে ডিটেইলস জানে। তবে যারা গুগল অ্যাডভারটাইজ কিংবা গুগল অ্যাডসেন্সে নতুন অপ্রুভ পেয়েছেন এবং আপনার একাউন্টে নির্দিষ্ট পরিমাণ ডলার জমা হয়েছে, তখন অনেকের সামনে একটি সমস্যা দাঁড়ায়, আর সেটি হলো কিভাবে এডসেন্স থেকে টাকা তোলা যায়। যদিও উক্ত বিষয়টি টেক জায়েন্টদের সাথে বেশি সম্পর্কিত, তাই অনেকে ভেবে নেয় পূর্ব থেকেই তাঁরা এই বিষয়টি জানে। কিন্তু এর সদ্ধ-উত্তর হলো অনেকে জানে না। ( ডিজিটাল মার্কেটিং শেখার সহজ উপায় সম্পর্কে জানুন )

বর্তমানে অনলাইনে বিজ্ঞাপন দেওয়ার সবচেয়ে জনপ্রিয় popular advertising sites ও বড় একটি মাধ্যম হলো গুগল এডসেন্স। আর সাধারণত গুগল এডসেন্স কয়টি প্লাটফর্মে কাজ করে থাকে সেটা কি আমরা জানি? Google AdSense সাধারণত ওয়েবসাইটে বিজ্ঞাপন, ব্লগে বিজ্ঞাপন, মনিটাইজড মোবাইল কিংবা পিসি অ্যাপস এ বিজ্ঞাপন, ইউটিউব মনিটাইজেশন এর মাধ্যমে সেখানে বিজ্ঞাপন সহ আরো বেশ কিছু প্লাটফর্মে তাদের নিকট থাকা বিজ্ঞাপনগুলো শো করে থাকে। আর বিনিময়ে গ্রাহকদের নিকট হতে নির্দিষ্ট পরিমাণ ডলার নিয়ে সেই ডলার পুনরায় গুগল ও সেই প্লাটফর্মগুলোর আওতাধীন মালিককে শেয়ার করে থাকে। আর এভাবেই গুগল এডসেন্সের টাকা শেয়ার হয়ে থাকে।

কিন্তু প্রশ্ন এখন এটি নয়! পাঠকগণের মাথায় একটি বিষয় ঘুরপাক খাচ্ছে, আর সেটি হলো কিভাবে সে তাঁর গুগল অ্যাডসেন্স থেকে টাকা তোলতে পারে। যাইহোক, আলোচনা দীর্ঘ না করে চলুন জেনে নেওয়া যাক, একজন ব্লগার কিংবা ইউটিউবার কিভাবে সে গুগল অ্যাডসেন্স থেকে টাকা তোলতে পারে সে সম্পর্কে।

গুগল এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি – How to withdraw money from AdSense

গুগল এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি

আপনার ওয়েবসাইট কিংবা ইউটিউবে অ্যাডস শো করানোর জন্য যদিও আরোও অনেকগুলো প্লাটফর্ম রয়েছে, তবে গুগল এডসেন্স হলো এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং বেশি ব্যবহৃত একটি এডস প্লাটফর্ম। এখন যেহেতু বিশাল একটি জনগোষ্ঠী গুগল এডসেন্স ব্যবহার করে থাকি, সেহেতু এটা স্বাভাবিক যে পেমেন্সট মেথড নিয়ে আমাদের কিছুটা হিমশিম খাওয়া। আর যে বিধায় আপনি আজকে এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি লিখে সার্চ দিয়েছেন। যাইহোক, ২০২২ সালের পূর্বে গুগল অ্যাডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি ছিল ২টি কিন্তু ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে এসে তা আরো একটি পদ্ধতি বেড়েছে। সেগুলো হলো-

  • ব্যাংকের মাধ্যমে এডসেন্সের টাকা তোলা
  • চেকের মাধ্যমে এডসেন্সের টাকা তোলা এবং
  • বিকাশ এর মাধ্যমে এডসেন্সের টাকা তোলা

২০২২ সালে এসে বিকাশ মোবাইল ব্যাংকিং ফ্রিল্যান্সিংদের জন্য হিউজ একটি সুযোগ সৃষ্টি করেছে। উক্ত তিনটি পদ্ধতি অবলম্বন করে কিভাবে আপনি আপনার এডসেন্স একাউন্ট থেকে অর্জিত সেই ডলার তোলতে পারবেন, চলুন সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

ব্যাংকের মাধ্যমে এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি

ব্যাংকের মাধ্যমে এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি

পূরনো এবং সবচেয়ে বেশি ব্যবহৃত একটি মাধ্যম হলো এটি। সংখ্যা ঘরিষ্ঠ এডসেন্স উনার ব্যাংকের মাধ্যমেই তাদের এডসেন্সের টাকা তুলে থাকে। এখন প্রশ্ন আসতে পারে যে, কিভাবে আপনি আপনার অ্যাডসেন্স একাউন্ট থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করবেন? চলুন জেনে নেওয়া যাক-

  • প্রথমে আপনি আপনার এডসেন্স একাউন্টে লগইন করবেন।
  • এরপর এডসেন্স একাউন্টের পেমেন্ট সেটিংস থেকে আপনার ব্যাংক একাউন্টের ডিটেইলস তথ্য সঠিক ভাবে যোগ  করুণ।
  • এই ক্ষেত্রে ব্যাংকের সুইফট কোড প্রয়োজন হবে। আপনি আগ থেকে সেটা ব্যংকের কর্তৃপক্ষ থেকে জেনে নিবেন।
  • এবার যদি আপনি উপরোক্ত সমস্ত কিছু সঠিকভাবে সেট তথা বসিয়ে থাকেন, তাহলে আপনার কাজ আপাতত শেষ।
  • প্রত্যেক মাসের ২০-২৬,২৭ তারিখের মধ্যে আপনার ব্যাংক একাউন্টে ডালার টাকায় কনভার্ট হয়ে জমা হবে।
  • এই ক্ষেত্রে একটি জিনিস লক্ষ্যণীয় যে, যেদিন ব্যাংকে টাকা জমা হবে, সেদিনের ডলার রেট আপনি পাবেন।
নোট: অবশ্যই আপনার গুগল এডসেন্স একাউন্টে সর্বনিম্নে ১০০ ডলার জমা হতে হবে। তখনই আপনি টাকা উঠাতে পারবেন। ১০০ ডলার কিংবা ৬০ ইউরোর কম হলে আপনি ডলার ব্যাংকে ট্রান্সফার করতে পারবেন না। কিছু কিছু ব্যাংক আপনার পেমেন্ট হিস্টোরি সহ ইনভয়েস চাইতে পারে দেখার জন্য। সেক্ষেত্রে আপনি আপনার এডসেন্স একাউন্ট থেকে পেমেন্ট হিস্টোরি কিংবা ইনভয়েস পেপারটা ডাউনলোড করে প্রিন্ট করে সঙ্গে নিয়ে যেতে পারেন। সেখানে থাকা “সি ফর্ম” পূরণ করবেন এবং তা করার ১-২ দিনের মধ্যেই ব্যাংকে টাকা জমা হয়ে যাবে।

মূলত এটিই ছিল এডসেন্স থেকে ব্যাংককে ডলার থেকে টাকা কনভার্ট করে ট্রান্সফার করার মেথড। উক্ত পদ্ধতি অবলম্বণ করে আপনিও এডসেন্স থেকে টাকা তোলতে পারেন। এবার চলুন পরের পদ্ধতিটি জেনে নেওয়া যাক।

চেকের মাধ্যমে এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি

চেকের মাধ্যমে এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি

ব্যাংকের পাশাপাশি আপনি আরেকটি পদ্ধতিতে এডসেন্স থেকে টাকা তোলতে পারেন আর সেটি হলো চেকের মাধ্যমে। এখন এটা কিভাবে করবেন? এটাও খুব সহজ একটি পদ্ধতি। আপনি আপনার এডসেন্স একাউন্টের ডেসবোর্ডে আপনার পেমেন্ট মেথডটিতে থাকা চেকে টিক দিয়ে দিবেন। আপনার যে অ্যাড্রেসটি একাউন্টে রয়েছে, সে লোকাল অ্যাড্রেস অনুসারে গুগল কর্তৃপক্ষ চেকটিকে পাঠিয়ে দিবে। আপনি আপনার প্রদানকৃত অ্যাড্রেস এর ডাকঘর থেকে সেই চেকটি গ্রহণ করে যেকোনা ব্যাংক হতে টাকা তুলতে পারেন। এখন চেকের ঠিকানাটি কিন্তু আপনার Payee প্রোফাইলে থাকা হুবহু ঠিকনাটি থাকবে। তাই এডসেন্সে থাকা ঠিকানাটিকে খুব সাবধানতার সাথে অ্যাড করতে হবে। মূলত এভাবেই আপনি গুগল অ্যাডসেন্স থেকে টাকা তোলতে পারেন। এবার চলুন পরের স্টেপটি সম্পর্কে জানা যাক।

নোট: এখানে একটি বিষয় লক্ষণীয় যে, সেদিনের ডলার রেট today dollar rate অনুযায়ী ব্যাংক আপনাকে টাকা প্রদান করবে।

বিকাশের মাধ্যমে এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি

বিকাশের মাধ্যমে এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি

২০২২ সালে ফেব্রুয়ারিতে এসে বিকাশ কর্তৃপক্ষ এক বিশাল ঘোষণা দিল ফ্রীল্যান্সারদের জন্য। বিশেষ করে যাদের পেওনিয়র একাউন্ট paynoneer account রয়েছে, তারাই ‍উক্ত সুযোগটি কাজে লাগাতে পারে। এখন আপনি এডসেন্স থেকে টাকা তোলে কিভাবে উপকৃত হতে পারেন? প্রথমে আপনি পেওনিয়রে একটি একাউন্ট ক্রিয়েট করবেন। এরপর যখন আপনার এডসেন্স একাউন্টে থেকে আপনার ডলারগুলো পেওনিয়র একাউন্টে ট্রান্সফার করেন। পেওনিয়র একাউন্ট থেকে এখন আপনি খুব সহজেই বিকাশের মাধ্যমে টাকা তুলতে পারেন। এটা কিভাবে? কিভাবে পেওনিয়র থেকে বিকাশে টাকা তুলতে হয়, সেটি জানতে নিম্নের ভিডিওটি দেখুন।

মূলত উপরের উক্ত তিনটি পদ্ধতি অবলম্বণ করে ২০২২ সালে এসেও আপনি খুব সহজেই আপনার গুগল এডসেন্স একাউন্ট থেকে টাকা তোলতে পারেন। আপাতত তাদের সার্ভিসে থাকা এই ৩টি পদ্ধতিই হলো এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতিদ্ধয়।

গুগল এডসেন্সের বিকল্প এড পার্টনার

গুগল এডসেন্সের বিকল্প এড পার্টনার

আমরা যারা যারা আমাদের ওয়েবসাইট, ব্লগে কিংবা ইউটিউব সহ নানা রকম প্লাটফর্মে গুগল এডসেন্স একাউন্ট ব্যবাহর করছি, তাদের অধিকাংশের ধারণা যে, আমাদের প্লাটফর্মগুলোতে অ্যাড শো করার জন্য শুধুমাত্র গুগল এডসেন্স রয়েছে। ব্যাপারটি মোটেও এরকম নয়। বরং গুগল এডসেন্স ছাড়াও আরো বেশ অনেকগুলো অ্যাড শো করার পাটনার রয়েছে। সেগুলোকে মূলত অ্যাড শো নেটওয়ার্ক বলে থাকে। তাহলে চলুন জেনে নেওয়া যাক গুগল এসসেন্সের বিকল্প এড পার্টনারগুলো সম্পর্কে। কয়েকটি এড নেটওয়ার্ক কোম্পানির নাম হলো-

  • Google Adsense
  • Media.net
  • Propeller Ads
  • Popads
  • Chitika
  • Inforlinks
  • Revenuehits
  • Bidvertiser
  • Adbuff
  • Hilltop ads
  • Ezoic ads

এগুলো ছাড়াও আরো অনেগুলো অ্যাড নেটওয়ার্ক কোম্পানি ads network for publishers রয়েছে। যেগুলো তাদের অ্যাড শো করায় এবং ডলার আদান প্রদান করে শেয়ার করে থাকে। তবে একটি বিষয় লক্ষণীয় যে, এখানে প্রায় সবগুলোই গুগল থেকে শেয়ার নিয়ে তারপর আলাদাভাবে আমাদের প্লাটফর্মগুলোতে শো করে। কিন্তু এর পূর্বে আমাদেরকে তাদের প্লাটফর্মগুলেতে মনিটাইজড করে নিতে হয়। আর দেখা যায়, উপরোক্ত এড নেটওয়ার্ক কোম্পানিগুলো গুগল থেকেও বেশি Money Withdraw method ফলো করে। সেখানে টাকা তোলার পদ্ধতি আরো সহজ হয়ে থাকে। তবে বর্তমানে বিকাশ তা আরো সহজ করে দিয়েছে।

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি নিয়ে শেষ কথা

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি নিয়ে শেষ কথা

উপরের সমস্ত আর্টিকেল জুড়েই আমরা জেনেছি কিভাবে একজন ব্যক্তি তাঁর এডসেন্স থেকে খুব সহজেই টাকা তোলতে পারে বা তোলার পদ্ধতি কি সে সম্পর্কে। গুগল রেজাল্টে যে সকল সাইটগুলো রয়েছে, সেগুলোর প্রায় সবগুলোতে সেই প্রচলিত পদ্ধতিগুলো নিয়ে আলোচনা হয়েছে, কিন্তু ২০২২ সালের বিকাশের সেই তৈরি করা সুযোগের দিকটিকে কেউ তুলে ধরেনি। যে বিধায় আজকের আর্টিকেলটি লিখা। তবে আমি আশাবাদী যে, যদি আপনি উপরোক্ত সমস্ত তথ্য মনোযোগ সহকারে পড়ে থাকেন, তাহলে আশা করি আজকের আর্টিকেল তথা এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি জেনে বেশ চমৎকারভাবে উপকৃত হতে পারবেন। এখানে যে সমস্ত গুগলে বিকল্প সব এডস নেটওয়ার্কগুলো দেখানো হয়েছে, আপনি সেগুলোও ব্যবহার করে দেখতে পারেন। সর্বশেষ আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন যে, কোন কোন অ্যাডস নেটওয়ার্কগুলো ভালো রেভেনিও দেয়। আশা করি আজকের আর্টিকেলটি আপনার কাজে দিবে।

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি নিয়ে প্রশ্ন-উত্তর

এডসেন্স একাউন্ট কি?

এডসেন্স হলো মূলত গুগলের একটি এড নেটওয়ার্ক সার্ভিস যেটি আপনার ব্লগে কিংবা ইউটিউব অথবা ওয়েবসাইটে ইউজ করে সে প্লাটফর্মগুলো থেকে হাজার হাজার ডলার ইনকাম করতে পারবেন। এটা সম্পূর্ণ সিকিউর এবং নিরাপদ একটি মাধ্যম। … আপনি বাংলা, ইংলিশ কিংবা যে ভাষায় পারদর্শী, সে ভাষায় ব্লগিং করে সেখানে গুগল এডসেন্স এর এড ব্যবহার করে ঘরে বসে আয় করতে পারবেন হাজার-লাখ টাকা । আর এটাই হলো এডসেন্স একাউন্ট।

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি কি?

এডসেন্স একাউন্ট থেকে আপনি তিনটি পদ্ধতিতে টাকা তোলতে পারেন। সেগুলো হলো- ব্যাংকের মাধ্যমে, চেকের মাধ্যমে ও বিকাশ মোবাইল ব্যাংকিং ব্যাবহার করার মাধ্যমে।

অনলাইনে কিভাবে আয় করা যায়?

অনলাইন থেকে অনেকগুলো উপায়ে আয় করা যায়। এর মধ্যে বেশ জনপ্রিয় কিছু মাধ্যম হলো ব্লগিং করে, ইউটিউবিং অথবা ফেজবুকিং করে, অ্যাফিলিয়েট করে অথবা ডিজিটাল মার্কেটিং করে অনলাইন থেকে আয় করা যায়।

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব?

গুগল এর অ্যাডস নেটওয়ার্ক সাইটে গিয়ে গুগল এডসেন্স একাউন্ট খুলতে পারবেন। ইন্টারনেটে সার্চ দিযে গুগল এডসেন্স একাউন্ট খুলা যায়।

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি সম্পর্কে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment