কম্পিউটার ল্যাব নিয়ে সকল ধরনের তথ্য

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

কম্পিউটার ল্যাব
কম্পিউটার ল্যাব

কম্পিউটার ল্যাব নিয়ে অনেকের মনে রয়েছে নানা রকম প্রশ্ন এবং তারই প্রেক্ষিতে আজকের আর্টিকেলে আমরা কম্পিউটার ল্যাব সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবো। সামাজিক মাধ্যম ও ইন্টারনেটের বিভিন্ন ফোরাম হতে কিছু নির্দিষ্ট সংখ্যক প্রশ্ন কালেক্ট করে সেগুলোর উত্তর যথাযত নিম্নে দেওয়া হয়েছে।

আচ্ছা, কম্পিউটার ল্যাব কি? একটি কম্পিউটার ল্যাব এমন একটি স্থান বা জায়গা, যেখানে একটি সংজ্ঞায়িত সম্প্রদায় বা কমিউনিটিকে কম্পিউটার পরিষেবা প্রদান করা হয়। এগুলো সাধারণত পাবলিক লাইব্রেরি বা একাডেমিক প্রতিষ্ঠানে গড়ে উঠে। এই ক্ষেত্রে সরকারীভাবে হতে পারে আবার বেসরকারিভাবেও হতে পারে। তবে ব্যবহারকারীদের অবশ্যই একটি নির্দিষ্ট ব্যবহারকারী নিয়ম-নীতি অনুসরণ করতে হবে যাতে কম্পিউটারে অ্যাক্সেস বজায় থাকে।

কম্পিউটার ল্যাব এর উদ্দেশ্য কি?

কম্পিউটার ল্যাব এর উদ্দেশ্য
কম্পিউটার ল্যাব এর উদ্দেশ্য

একটি কম্পিউটার ল্যাব সাধারণত একাধিক উদ্দেশ্যে তৈরি হয়ে থাকে। তবে কিছু কিছু কম্পিউটার ল্যাবে নির্দিষ্ট কিছু কাজ বা প্রক্রিয়ার জন্য কম্পিউটারের যন্ত্রাংশগুলো আলাদা আলাদা খুলে রাখে এবং প্রয়োজনের তাগিদে পুনরায় আবার অপটিমাইজড করা হয়। এছাড়াও পরীক্ষণ উদ্দেশ্যে নির্দিষ্ট কিছু সফটওয়্যার সেটআপ থাকে যা ল্যাব পরিচালনাকারী এবং প্রতিষ্ঠানের প্রয়োজনের উপর নির্ভর করে। প্রাতিষ্ঠানিক কম্পিউটার ল্যাবের কিছু উদ্দেশ্য হলো-

  • সামগ্রিকভাবে কম্পিউটার সম্পর্কিত জ্ঞান বিস্তৃত করা
  • কম্পিউটার ব্যবহারের ব্যাসিক ও অ্যাডভান্স প্রশিক্ষণ প্রদান
  • কম্পিউটার প্রোগ্রামিং সম্পর্কে ধারণা দেওয়া

উপরের তিনটি হলো প্রধান ক্যাটাগরি এবং উক্ত তিনটি ক্যাটাগরিতে রয়েছে হাজার হাজার সাব-ক্যাটাগরি। যা সাধারণত একটি কম্পিউটার ল্যাব তৈরির অভ্যন্তরীণ উদ্দেশ্য হয়ে থাকে। যদি এমন কিছু সাব-ক্যাটাগরি টাইপস উদ্দেশ্যের নাম উল্লেখ করি, তাহলে সেগুলো হলো-

  • কম্পিউটারের হার্ডওয়ার্ড ও সফটওয়্যার সম্পর্কে সম্মুখ জ্ঞান প্রদান করা।
  • কম্পিউটারের সঠিক ব্যবহার ও এর যত্ন
  • দৈনন্দিন জীবনে কার্যকারী সফটওয়্যার সম্পর্কে জ্ঞান প্রদান করা
  • ইমেইজ-ভিডিও এডিটিং সম্পর্কে জ্ঞান প্রদান
  • স্টক ট্রেডিং সহ ইত্যাদি বিষয়কে কেন্দ্র করেই কম্পিউটার ল্যাব পরিচালিত হয়।

উপরোক্ত সংক্ষিপ্ত আলোচনা থেকে আশা করি কিছুটা হলেও আপনারা ধারণা পেয়েছেন যে, কম্পিউটার ল্যাব গঠনের উদ্দেশ্য কি! যাইহোক, এগুলো হলো একটি সাধারণ কম্পিউটার ল্যাবকে কেন্দ্র করে থাকা উদ্দেশ্যগুলো। তবে কম্পিউটার ল্যাব নানা কাজে ব্যবহৃত হয়ে থাকে। যেমন- পারমাণবিক গবেষণা সহ রোবটিক্স, ঔষধ গবেষণা, সকল ধরনের ট্যাকনিক্যাল হিসেবে নিকেশ সহ গবেষণার কাজে ব্যবহার হয়ে থাকে। কম্পিউটার ল্যাবের কাজ বর্তমানে প্রায় পৃথিবীতে ঘটে যাওয়া প্রত্যেকটি কাজের সাথেই ওতোপ্রোতোভাবে জাড়িত। সুতরাং কোনো একটি সংজ্ঞা দাঁড় করিয়ে কম্পিউটার ল্যাবের উদ্দেশ্যকে সীমাবদ্ধ করা সম্ভব নয়।

কম্পিউটার ল্যাবের প্রস্তুতি বা অ্যারেজমেন্ট

সাধারণত কম্পিউটার ল্যাবে ডেস্কটপ অথবা ল্যাপটপ উভয় ডিভাইস ব্যবহার হয়ে থাকে। স্থান বাঁচাতে এবং কাজের গতি বৃদ্ধি উপর ডিপেন্ড করে একটি ল্যাবে কম্পিউটার এবং ডেস্কটপ ব্যবহার নিশ্চিত হয়ে থাকে। তবে এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কিছু কিছু নির্দিষ্ট কাজ রয়েছে, যেগুলো তুলনামূলক ভারী কাজ অর্থাৎ গবেষণা, প্রোগ্রামিং সহ নানা রকম সফটওয়্যার নিয়ে এক্সপেরিমেন্ট, এই ক্ষেত্রে ডেস্কটপ ভালো পারপোমেন্স করে।

আরো পড়ুন:

বর্তমানে একাডেমিক প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাবে কিছুটা ভিন্নতা দেখা যায়। সেখানে ডেস্কটপ দেখাই যায় না। এর অন্যতম কারণ হলো শিক্ষার্থীদের নিজস্ব ল্যাপটপ থাকা। যে বিধায় একাডেমিক বিভিন্ন রকম এক্সপেরিমেন্ট এখন ভার্চুয়ালি হয়ে যায়। সে ক্ষেত্রে ল্যাবের সার্ভার হতে শিক্ষার্থীদের এক্সেস দেওয়া হয়, যাতে করে তাঁরা প্রয়োজনীয় সকল সফটওয়্যার, ফাইল, ডাটা সহজেই এক্সেস করে নিতে পারে। অর্থাৎ বাড়িতে বসেই তাঁরা তাদের ল্যাপটপকে কম্পিউটার ল্যাবে পরিণত করতে পারে।

কম্পিউটার ল্যাব সম্পর্কে আজকের আর্টিকেলটি এইটুকুই। আশা করি যে সকল ব্যক্তিবর্গ কম্পিউটার ল্যাব সম্পর্কে জানার জ্ঞাতে ইন্টারনেট তথা গুগল সার্চ করেছেন, এই সম্পর্কে কিছুটা হলেও জানতে পেরেছেন।

কম্পিউটার ল্যাব নিয়ে শেষ কথা

আনন্দের বিষয় হলো বর্তমানে বাংলাদেশ সরকার একটি উদ্ধেগ নিয়েছে, যা সকল বেসরকারি স্কুল আর কলেজে কম্পিউটার ল্যাব অপারেটর সম্পর্কিত নতুন পদ সৃষ্টি করেছে। বেসরকারী শিক্ষক কর্মচারী নীতিমালা অনুযায়ী কম্পিউটার ল্যাব অপারেটরের বেতন হয়ে থাকে। তাদের একটি নির্দিষ্ট নীতি-মালায় পরিচালনা করা হবে। যাইহোক, কম্পিউটার ল্যাব একটি দেশে সামগ্রিকভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কম্পিউটার ল্যাবের উদ্দেশ্যে একাধিক হওয়ায়, সেখানে হতে দক্ষ লোকজন সৃষ্টি হয় এবং দেশীয় ছাড়াও বিশ্ব-ব্যাপী কর্মসংস্থানও তৈরি হয়।

সর্বপরি, আপনারা যারা যারা কম্পিউটার ল্যাব কি অথবা উক্ত ল্যাব হতে কিভাবে একজন ব্যক্তি উপকৃত হতে পারে, সে সম্পর্কে জানতে চেয়েছেন, আশা করি আজকের আর্টিকেলটি দ্ধারা আপনারা চমৎকারভাবে উপকৃত হতে পারবেন।

কম্পিউটার ল্যাব সম্পর্কে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment