ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব

BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব
ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব

ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব তা নিয়ে বিশেষ করে একজন ল্যাপটপ কিংবা পিসি ব্যবহারকারীর মধ্যে আগ্রহ দেখা যায়। স্বাভাবিকভাবে আমরা যখন মার্কেট থেকে একটি ব্র্যান্ড নিউ ল্যাপটপ ক্রয় করে নিয়ে আসি, তখন সেটাতে ইন্টারনেট ব্রাউজ করতে গেলে আমাদেরকে এর সাথে ইন্টারনেট কানেক্ট করতে হবেই। আর এর জন্য ওয়াইফাই হলো অন্যতম একটি সেরা উপায়। ( মোবাইল থেকে পিসিতে ইন্টারনেট কানেক্ট করুণ )

পুরাতন কিংবা নতুন ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করতে গেলে প্রায় সময় আমাদেরকে নানা রকম সমস্যার মুখামুখি হতে হয়। কারো ল্যাপটপে ওয়াইফাই হটস্পট চালু করতে সমস্যা তৈরি হয় কিংবা কারো ওয়াইফাই এর সাথে ল্যাপটপের সংযোগ হয় না। মূলত এর জন্য একটি কিংবা সিঙ্গেল কোনো কারণ দায়ী নয়। ক্ষেত্র ভেদে অনেকগুলো কারণে একটি ল্যাপটপের সাথে ওয়াইফাই কানেক্ট হওয়া থেকে বিগনিত হতে পারে। আর সেগুলোকেই আজকের আর্টিকেলে আমরা বিস্তারিত আলোচনা করবো এবং প্রথমে দেখে নিবো ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব সে উপায়।  ( ইন্টারনেট থেকে আয় করার সহজ ১০টি উপায় এবং ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানুন )

আজকের আর্টিকেলে দেখানো পদ্ধতিটি আপনি আপনার ল্যাপটপের পাশাপাশি যেকোনো পিসিতে কিংবা ডেকস্টপে আপনি ট্রাই করতে পারবেন এবং নিম্নোক্ত পদ্ধতিটি দ্ধারা উপকৃত হতে পারবেন। তাহলে চলুন জেনে নেই ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করার উপায় সম্পর্কে।

ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করার উপায়

ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করার উপায়

বর্তমানে বেশিরভাগ সবাই উইন্ডোজ টেন – Windows 10 ব্যবহার করে থাকি। তবে আমার জানা-শুনা এখনো অনেকে রয়েছে, যারা এখন অবধি উইন্ডোজ সেভেন Windows 7 ব্যবহার করে থাকে। ল্যাপটপে কিংবা যেকোনো ধরনের পিসিতে উইন্ডোজের ভিন্নতার উপর সেটিংস নির্ভর করে। তাই আজকের আর্টিকেলে আমরা উইন্ডোজ দশ এবং উইন্ডোজ সাত উভয় নিয়েই আলোচনা করবো। প্রথমে উইন্ডোজ সাত কিংবা Windows 7 নিয়ে আলোচনা করবো, এরপর উইন্ডোজ দশ নিয়ে। আলোচনা বিলম্ব না করে তাহলে চলুন জেনে নেওয়া যাক ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করার উপায় সম্পর্কে জেনে নেই।

Windows 7 ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করার উপায়

Windows 7 ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করার উপায়
  • আপনি যদি একজন উইন্ডোজ সেভেন ব্যবহার কারী হয়ে থাকেন, এবং আপনার ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করতে চান, তাহলে প্রথমে আপনি আপনার ল্যাপটপে থাকা নিম্নের ডান পাশের কর্ণারে নেটওয়ার্ক সাইনে ক্লিক করুণ।
ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট
  • এরপর আপনি দেখতে পাবেন যে, আপনার টার্গেটেড ওয়াইফাই নামটি শো করছে।
ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম
  • সেই ওয়াইফাই অপারেটের নামের উপর ক্লিক করুণ।
  • এরপর পাসওয়ার্ড দিয়ে নিম্নে লেখা Connect Automatically তে ক্লিক করে দিন। এতে করে পরের বার যখনই উক্ত ওয়াইফাই ব্যবহার ক রতে যাবেন, অটোমেটিকলি কানেক্ট হয়ে যাবে।
ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করার সঠিক নিয়ম
  • এখানে দেওয়া ছবিগুলো আপনি অনুসরণ করতে পারেন।

মূলত এভাবেই আপনি আপনার ল্যাপটপের সাথে ওয়াইফাই কানেক্ট করতে পারেন। এটা হলো উইন্ডোজ সেভেন এর নিয়ম। এবার চলুন জেনে নেওয়া যাক, উইন্ডোজ টেন এর নিয়ম সম্পর্কে।

Windows 10 ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করার উপায়

Windows 10 ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করার উপায়

সাধারণত বর্তমানে অধিকাংশ ল্যাপটপেই কোম্পানি থেকে উইন্ডোজ টেন দেওয়া থাকে, আর উইন্ডোজ টেন ল্যাপটপে খুব সহজেই একজন ব্যবহারকারী ওয়াইফাই কানেক্ট করতে পারে। এখন আপনি যদি একজন ল্যাপটপ ব্যবহারকারী হয়ে থাকেন, এবং কিভাবে ওয়াইফাই কানেক্ট করতে হয়, তা জানতে চান, তাহলে নিম্নোক্ত স্টেপগুলো অনুসরণ করুণ। ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করার স্টেপ হলো-

  • প্রথমে আপনার ল্যাপটপটি ওপেন করুণ।
  • এরপর আপনার রাউটারতে পাওয়ার কানেক্ট করুণ।
  • এবার আপনার ল্যাপটপের স্ক্রিনের ডানপাশের একদম নিচের দিকে নেটওয়ার্ক সাইনে ক্লিক করুণ।
  • নেটওয়ার্ক সাইনে ক্রিক করার পর আপনাকে বেশ কয়েক সেকেন্ড ওয়েট করতে হবে।
  • এবার দেখুন আপনার আশে-পাশে থাকা সবগুলো ওয়াইফাই নেটওয়ার্ক এর নাম শো করতেছে।
  • এখান থেকে আপনার টার্গেটেড নেটওয়ার্কটিকে ক্লিক করুণ।
  • ক্লিক করার পর দেখুন, সেখানে লিখা রয়েছে Connect Automatically
  • আপনি যদি পরবর্তীতে উক্ত ওয়াইফাই নেটওয়ার্কে আপনার ল্যাপটপের কানেকশান অটোমেটিক দিতে চান, তাহলে এখানে টিক চেক অপশানে মার্ক করে দিন।
  • ব্যাস, সাথে সাথেই আপনার ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট হয়ে যাবে।

মূলত উপরোক্ত স্টেপগুলো অনুসরণ করার মাধ্যমে একজন যেকেউ খুব সহজেই তাঁর ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করে নিতে পারে। বিশেষ করে যারা যারা উইন্ডোজ টেন ব্যবহার করে থাকে, তাদের জন্য এক্সট্রা বেশ কিছু সুযোগ সুবিধা রয়েছে। তবে বর্তমানে থাকা উইন্ডোজ ১১ Windows 11 এ সেইম ওয়েতে আপনি ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করতে পারবেন। তাহলে আশা করি ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব তা সম্পর্কে জানতে পেরেছেন।

ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব নিয়ে শেষ কথা

ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব নিয়ে শেষ কথা

ইতিমধ্যে আমরা ভিন্ন ভিন্ন ভাবে উইন্ডোজ সেভেন ও উইন্ডোজ টেন এ কিভাবে ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করতে হয়, তা জানলাম। এখন আজকের পাঠক শুধু তারাই নয় যে, ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব তা জানতে এসেছে, পাশাপাশি অনেকেই ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করতে গিয়ে নানা রকম সমস্যার মুখামুখী হচ্ছেন। আর তারই প্রেক্ষিতে নিম্নে ওয়াইফাই কানেক্ট সংক্রান্ত কয়েকটি সমস্যা তুলে ধরা হয়েছে এবং এগুলোর উত্তরও দেওয়া হয়েছে।

তবে বিশেষ করে যারা উইন্ডোজ টেন ব্যবহার করে থাকে, তাদেরকে নিমোক্ত সমস্যাগুলোতে পতিত হতে হয় না। আর এখন চলমান প্রায় প্রত্যেকটি ল্যাপটপেই কোম্পানি থেকে উইন্ডোজ টেন দেওয়া থাকে। সুতরাং সমস্যা নিয়ে কোনো রকম দু-চিন্তা করার এই ক্ষেত্রে দরকার নেই। আর যদি আপনি ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব তা জানতে চেয়ে উক্ত আর্টিকেলটি পড়ে থাকেন, তাহলে আশা করি ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করত হয়, তা জেনে উপকৃত হতে পেরেছেন।

ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব নিয়ে প্রশ্ন-উত্তর

ওয়াইফাই কিভাবে কাজ করে?

সহজে বললে ওয়াইফাই প্রায় আমাদের হাতে থাকা স্মার্টফোনের ন্যায় কাজ করে। কোনো রকম ডাটা ট্রান্সফারএবল ক্যাবল বা অন্য কোনো ভিজিবল মাধ্যম প্রয়োজন পড়ে না ওয়াইফাই এর জন্য। ঠিক একইভাবে আমরা যখন মোবাইলে ইন্টারনেট কিংবা অন্য কারো সাথে কথা বলি, তখনও মোবাইল ফোনের ভিজিবেল কোনো মাধ্যমের প্রয়োজন পড়ে না।

ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করতে পারছি না কেন?

ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট করতে না পারার সাধারণত অনেকগুলো কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম কয়েকটি কারণ হলো- রাউটারের সমস্যা, ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভারটি আপ টু ডেট না থাকা, ভুল পাসওয়ার্ড ইনপুট দেওয়া, রাউটার হতে অতিরিক্ত রেঞ্জ এ থাকা সহ ইত্যাদি অনেক রকম কারণ হতে পারে ল্যাপটপে ওয়াইফাই কানেক্ট না হওয়ার কারণ হিসেবে।

ল্যাপটপে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব সম্পর্কে আরো জানতে

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

Leave a Comment