রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী
BanglaTeach
E-Haq
Digital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking,...

Sharing is caring!

রংপুর এক্সপ্রেস বাংলাদেশ রেলওয়ে কর্তৃক পরিচালিত বাংলাদেশের একটি আন্তঃনগর ট্রেন। এটি ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে রংপুরের রংপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করে। যাত্রাপথে ট্রেনটি টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, বগুড়া এবং গাইবান্ধা জেলাকে সংযুক্ত করেছে।

রংপুর এক্সপ্রেস ঢাকা ও রংপুর জেলার মধ্যে চলাচলকারী প্রথম আন্তঃনগর ট্রেন। ২০১১ সালের ২০ই মার্চ তৎকালীন যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন রংপুর সফরকালে ঢাকা ও রংপুরের মধ্যে একটি নতুন ট্রেন চালু প্রতিশ্রুতি দেন। সেই ঘোষণা মোতাবেক একই বছরের ২১শে আগস্ট রংপুর এক্সপ্রেস চালু হয়।

অনেকেই ঢাকা থেকে রংপুরে যাতায়াত করার জন্য রংপুর এক্সপ্রেস ট্রেনে ভ্রমণ করে থাকে। তাই রংপুরগামী সকল যাত্রীদের রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা জেনে নেওয়া আবশ্যক। এজন্য আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং পূর্ণাঙ্গার তালিকা সহ আরো কিছু তথ্য শেয়ার করার চেষ্টা করব।

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

রাজধানী ঢাকা থেকে উত্তরবঙ্গের জেলা রংপুরে রংপুর এক্সপ্রেস ট্রেনটি নিয়মিত চলাচল করে থাকে। ঢাকা ও রংপুরের সাথে সংযোগ স্থাপনকারী এই ট্রেনে প্রতিদিন হাজার হাজার যাত্রী ভ্রমন করে থাকেন। অনেকেই গুগলে বা ইন্টারনেটে রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চাই। তাই এখন আমি আপনাদের সাথে এই ট্রেনের পূর্ণাঙ্গ সময়সূচী শেয়ার করব।

রংপুর এক্সপ্রেস ট্রেনটি ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে সোমবার ব্যতীত প্রতিদিন সকাল 9 টা 10 মিনিটে রংপুরের উদ্দেশ্যে ছেড়ে যায় এবং সন্ধ্যা সাতটা পাঁচ মিনিটে রংপুর স্টেশনে পৌছায়। একই ট্রেনটি রবিবার ব্যতীত কিছু সময় বিরতি নিয়ে রাত আটটা 10 মিনিটে রংপুর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে এবং পরের দিন ভোর 6:10 মিনিটে ঢাকার কমলাপুর রেলস্টেশনে পৌঁছায়।

স্টেশন ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
ঢাকা টু রংপুর সোমবার ০৯ঃ১০ ১৯ঃ০৫
রংপুর টু ঢাকা রবিবার ২০ঃ১০ ০৬ঃ১০

রংপুর এক্সপ্রেস বন্ধের দিন

বাংলাদেশের কিছু কিছু আন্তঃনগর ট্রেন রয়েছে যে ট্রেনগুলো সপ্তাহে সাত দিন চলাচল করে থাকে। কিন্তু রংপুর এক্সপ্রেস ট্রেনের সপ্তাহে একদিন যাত্রা বিরতি রয়েছে। ঢাকা থেকে রংপুরের উদ্দেশ্যে রংপুর এক্সপ্রেস ট্রেনটি প্রতি সোমবার বন্ধ থাকে। এছাড়া বাকি 6 দিন যথাসময়ে অর্থাৎ সকাল ৯ঃ১০ মিনিটে রংপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়।

ঠিক একইভাবে রংপুর এক্সপ্রেস রংপুর থেকে ঢাকার উদ্দেশ্যে রবিবার ব্যতীত সপ্তাহের ছয় দিন চলাচল করে থাকে। প্রতিদিন রাত আটটা দশ মিনিটে রংপুর থেকে ঢাকার উদ্দেশ্যে ট্রেনটি ছেড়ে আসে এবং পরের দিন ভোর 6:10 মিনিটে ঢাকার কমলাপুর রেলস্টেশনে পৌঁছায়।

রংপুর এক্সপ্রেস ট্রেন কোথায় কোথায় থামে

ঢাকা থেকে রংপুরের উদ্দেশ্যে রংপুর এক্সপ্রেস দীর্ঘ এই যাত্রায় বেশ কয়েকটি স্টেশনে যাত্রা বিরতি নিয়ে থাকে। অনেক সম্মানিত যাত্রীগণ ইন্টারনেটে রংপুর এক্সপ্রেস ট্রেন কোথায় কোথায় থামে তা খুজে থাকে। তাই আপনাদের সুবিধার্থে নিচের টেবিলে যাত্রা বিরতি স্টেশনগুলোর নাম ও সময় সহ শেয়ার করেছি।

বিরতি স্টেশন নাম ঢাকা থেকে রংপুর থেকে
বিমান বন্দর ০৯ঃ৩৭ ০৫ঃ৩৫
বি-বি-পূর্ব ১১ঃ৩০ ০৫ঃ৩৫
চাটমোহর ১২ঃ৫২ ০৩ঃ৫৯
নাটোর ১৩ঃ৫৯ ০১ঃ০৬
সান্তাহার ১৫ঃ১০ ০০ঃ০৫
তালরা ১৫ঃ৩৪ ২৩ঃ৩৬
বগুড়া ১৫ঃ৫৪ ২৩ঃ১৪
সোনাতলা ১৬ঃ২৬ ২২ঃ৪৪
বোনারপাড়া ১৬ঃ৪৩ ২২ঃ১৯
গাইবান্ধা ১৭ঃ১৪ ২১ঃ৫৬
বামনডাঙ্গা ১৭ঃ৪৬ ২১ঃ২৪
পীরগাছা ১৮ঃ০৬ ২১ঃ০৫
কাউনিয়া ১৮ঃ২২ ২০ঃ৩০
রংপুর ১৯ঃ০৫ ২০ঃ১০
মোট সময় ৯ ঘণ্টা ৫৫ মি ১০ ঘণ্টা

রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা

রংপুর এক্সপ্রেস ট্রেনে ভ্রমণ করতে হলে শুরুতে আপনাকে এ ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে জেনে নিতে হবে। সিটের ধরন অনুযায়ী এ ট্রেনের টিকিটের দাম কম বেশি হয়ে থাকে। বর্তমানে ট্রেনটিতে শোভন, শোভন চেয়ার, স্নিগ্ধা ও এসি সিট বিদ্যমান রয়েছে। নিজের টেবিলে বিভিন্ন টিকিটের মূল্য তালিকা শেয়ার করা হয়েছে।

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন ৪৩০ টাকা
শোভন চেয়ার ৫০৫ টাকা
স্নিগ্ধা ৯৬৬ টাকা
এসি সিট ১১৬২ টাকা

সর্বশেষ কথা

রংপুর এক্সপ্রেস ট্রেনে ভ্রমন করার আগে এই ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা জেনে নেয়া প্রত্যেক জাতির কর্তব্য। বিনা টিকেটে ট্রেনে ভ্রমণ করা অনেক বড় অপরাধ। তাই অবশ্যই যাত্রার পূর্বে স্টেশন থেকে অথবা অনলাইন থেকে টিকিট সংগ্রহ করুন। আজকের এই পোস্টে আমি আপনার সাথে রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা শেয়ার করার চেষ্টা করেছি। আশা করি পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। ধন্যবাদ।

আরও দেখুনঃ

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৩

একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৩

BanglaTeach
E-HaqDigital Marketer at- BanglaTeach

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

About E-Haq

E-Haq is the founder of BanglaTeach. He is expertise on Education, Health, Financial, Banking, Religious and so on.

View all posts by E-Haq →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *